বিশ্ব জলাভূমি দিবসের সেমিনারে বক্তারা ॥ হাওর ব্যবস্থাপনা আইন প্রণয়নের দাবি

11

সুনামগঞ্জ থেকে সংবাদদাতা :
সিলেটে উৎপাদন ও জীব বৈচিত্র্যে জলাভূমির অবদান এবং হাওরের ব্যবস্থাপনা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মানুষ ও প্রকৃতির জন্য জলাভূমি প্রতিপাদ্যে রবিবার বিকাল তিনটায় সিলেটের বন্দরবাজারে হোটেল মেট্রো ইন্টারন্যাশনালে এ সেমিনার অনুষ্ঠিত হয়। এএলআরডি সহযোগিতায়, হাউস ও হাওর বাঁচাও আন্দোলন সিলেট জেলা কমিটির আয়োজনে উক্ত সেমিনার অনুষ্ঠিত হয়।
সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের সিলেট বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী এস. এম. শহিদুল ইসলাম বলেন, ‘পিআইসি প্রথা ভেঙ্গে পাউবো পূর্বের মতোন ঠিকাদারী প্রথার মাধ্যমে হাওরের ফসল রক্ষা বাঁধে হস্তক্ষেপ করবেনা। পিআইসি থাকবে, পিআইসি বাতিল করা হবেনা। হাওরের ফসল রক্ষা বাঁধের পিআইসি হাওরের কৃষকদের সমন্বয়েই গঠন করা হবে।’ তিনি আরো বলেন, ‘পিআইসিতে রাজনৈতিক হস্তক্ষেপ সামাল দেওয়ার সক্ষমতা আমাদের নেই। পিআইসি গঠন এবং হাওরের ফসল রক্ষা বাঁধে আমাদের স্বচ্ছতা থাকবে।
‘হাওর বাঁচাও আন্দোলন সিলেট জেলা কমিটির উপদেষ্টা এডভোকেট শহীদুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে ও হাওর বাঁচাও আন্দোলন কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক একে কুদরত পাশার সঞ্চালনায় সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন হাউস এর নির্বাহী পরিচালক সালেহিন চৌধুরী শুভ।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন হাওর বাঁচাও আন্দোলন কেন্দ্রীয় কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু সুফিয়ান, সহ সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী, বক্তব্য রাখেন হাওর বাঁচাও আন্দোলন কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক সাংবাদিক কাওসার চৌধুরী, পদ্মার নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান, আফজাল হোসেন, সুয়েবুর রহমান, দৈনিক আজকের পত্রিকা প্রতিনিধি আশিস রহমান, দৈনিক জাগরণ প্রতিনিধি পীর জুবায়ের, দৈনিক ভোরের কাগজ প্রতিনিধি সায়াদ হোসেন সবুজ প্রমুখ।
সেমিনারে বক্তারা হাওরের সকল বিষয়কে সম্পৃক্ত করে হাওর ব্যবস্থাপনা আইন প্রণয়ন, হাওরগুলোতে হাওর ব্যবস্থাপনা সমবায় সমিতি গঠন, হাওরের বোরো ফসল রক্ষায় হাওর ব্যবস্থাপনা সমিতিকে সম্পৃক্ত করে পিআইসি ব্যবস্থাকে ঢেলে সাজানোর দাবি জানানো হয়।