যুক্তরাষ্ট্রের ব্যাপারে নীতি পরিবর্তনের হুমকি তালেবানের

4

কাজিরবাজার ডেস্ক :
যুক্তরাষ্ট্রের জো বাইডেন প্রশাসন আফগানিস্তানের ৭ বিলিয়ন ডলার ছেড়ে না দিলে দেশটির ব্যাপারে নীতিতে পরিবর্তন আনতে বাধ্য হবে বলে হুশিয়ার করেছে তালেবান। বাইডেনের এ সিদ্ধান্তকে ‘চুরি’ এবং ‘নৈতিক অবক্ষয়’ বলে তীব্র নিন্দা জানিয়েছে তালেবান সরকার।
সম্প্রতি জো বাইডেন প্রশাসন আফগানিস্তানের ৭ বিলিয়ন ডলারের অর্ধেক টাকা ২০০১ সালের টুইন টাওয়ার হামলায় ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যদের দেওয়ার পরিকল্পনা করছে। বাকি অর্ধেক টাকা আফগানিস্তানে মানবিক সহায়তার কাজে ব্যয় করা হবে।
তালেবানের সহকারি মুখপাত্র ইমানউল্লাহ সামানগানি বলেন, যদি যুক্তরাষ্ট্র তার অবস্থান থেকে সরে না আসে এবং উসকানিমূলক তৎপরতা অব্যাহত রাখে তাহলে আফগানিস্তানও যুক্তরাষ্ট্রের ব্যাপারে নীতি পরিবর্তন করতে বাধ্য হবে।
তিনি বলেন, ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে যে হামলা হয়েছে তার সঙ্গে আফগানিস্তানের কোনো সম্পর্ক নেই।
এর আগে জাতিসংঘে তালেবানের পক্ষ থেকে নিয়োগের জন্য আফগান প্রার্থী সুহাইল শাহিন আমেরিকায় থাকা ওই পুরো অর্থ আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের তহবিলে জমা দেওয়ার আহ্বান জানিয়েছেন।
শাহিন বলেন, ‘ওই অর্থ আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের এবং প্রকারান্তরে আফগান জনগণের সম্পদ। আমরা ওই সমুদয় অর্থ ছাড় দিয়ে আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভে জমা দেওয়ার আহ্বান জানাচ্ছি।’
তালেবানের দোহা দপ্তরের মুখপাত্র শাহিন এক টুইটার বার্তায় আরও বলেছেন, ‘যুক্তরাষ্ট্র কর্তৃক আফগান জনগণের অর্থ চুরি ও হাতিয়ে নেওয়া একটি দেশ ও জাতির সর্বনিম্ন স্তরের মানবিক ও নৈতিক অবক্ষয়ের প্রমাণ।’
কাবুলের পতনের পর শুধু আমেরিকাই আফগান জনগণের অর্থ আটক করেনি; সেই সঙ্গে আফগানিস্তানে আন্তর্জাতিক সহায়তাও স্থগিত করে। ফলে দেশটিতে দেখা দিয়েছে তীব্র খরা এবং চরম আর্থিক সংকট। গত মাসে জাতিসংঘ জানিয়েছে, ৯৫ শতাংশ আফগানের খাওয়ার জন্য যথেষ্ট পরিমাণ খাদ্য নেই।