সুনামগঞ্জের জাদুকাটা নদী পথ দিয়ে ভারত থেকে আমদানি-রপ্তানি চালুর লক্ষ্যে কাস্টম্স চেম্বারের প্রতিনিধিদলের জাদুকাটা নদী পরিদর্শন

13
সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার জাদুকাটা নদী পথ দিয়ে ভারত থেকে পণ্য আমদানি-রপ্তানি চালুর লক্ষ্যে কাস্টমস কর্তৃপক্ষ সিলেট চেম্বার অব কমার্স ও সুনামগঞ্জ চেম্বারের প্রতিনিধি দলের জাদুকাটা নদী পরিদর্শন।

ছাতক স্থল শুল্ক স্টেশনের আওতায় সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার জাদুকাটা নদী পথে ভারতের মেঘালয় থেকে পাথর, কয়লা ও অন্যান্য পণ্য আমদানি-রপ্তানির ব্যাপারে সিলেট চেম্বার ও সুনামগঞ্জের ব্যবসায়ীদের দাবীর প্রেক্ষিতে ১৭ জানুয়ারি সোমবার কাস্টম্স, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট সিলেট এর প্রতিনিধিদল জাদুকাটা নদী পরিদর্শন করেন। প্রতিনিধিদলে ছিলেন কাস্টম্স এর অতিরিক্ত কমিশনার মুহাম্মদ রাশেদুল আলম, সিলেট চেম্বার অব কমার্সের সভাপতি ও এফবিসিসিআই এর পরিচালক তাহমিন আহমদ, সুনামগঞ্জ-৪ আসনের সাবেক সংসদ সদস্য নজির হোসেন, কাস্টম্স এর উপ কমিশনার মোঃ শায়েখ আরিফিন জাহিদী, সিলেট চেম্বারের সহ সভাপতি মোঃ আতিক হোসেন, সাবেক সিনিয়র সহ সভাপতি চন্দন সাহা, পরিচালক কাজী মোঃ মোস্তাফিজুর রহমান, সুনামগঞ্জ চেম্বার অব কমার্সের সহ সভাপতি শামছুল হক।
পরিদর্শন শেষে কাস্টম্স এর অতিরিক্ত কমিশনার মুহাম্মদ রাশেদুল আলম জাদুকাটা নদী পথ দিয়ে ভারত থেকে কয়লা, পাথর ইত্যাদি আমদানির ব্যাপারে সন্তোষ প্রকাশ করেন। তিনি ছাতক স্থল শুল্ক স্টেশনের আওতায় এ রুট দিয়ে আমদানি চালুর ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান। তিনি জাদুকাটা নদীর কোন অংশ দিয়ে ভারত থেকে পণ্য আসবে এবং কোথায় লোড-আনলোড হবে, সেসব স্থানের উপর একটি ভিডিও প্রতিবেদন তৈরী করে কাস্টম্স বিভাগের নিকট প্রদানের অনুরোধ জানান। তিনি বলেন, এ রুট দিয়ে আমদানি চালুর লক্ষ্যে আমরা এ রুটের বিপরীতে অবস্থিত ভারতীয় অংশের কাস্টম্স বিভাগ ও ভারতীয় হাই কমিশনের সাথে আলোচনা করবো। আশা করি অতি দ্রুতই জাদুকাটা নদী দিয়ে ভারত থেকে পণ্য আমদানি-রপ্তানি শুরু হবে।
সিলেট চেম্বারের সভাপতি তাহমিন আহমদ বলেন, জাদুকাটা নদী ইউনোস্কো’র তালিকাভুক্ত একটি সংরক্ষিত এলাকা। এ নদীর গভীরতা বৃদ্ধি ও অবকাঠামোগত উন্নয়ন করে এখানে একটি নদীবন্দর স্থাপন করা যেতে পারে। যা আমদানি-রপ্তানি বৃদ্ধির পাশাপাশি নৌ-পরিবহন খাতেও ভূমিকা রাখবে। তিনি দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি ও সুনামগঞ্জের ব্যবসায়ীগণের অনুরোধের প্রেক্ষিতে জাদুকাটা নদী এলাকা পরিদর্শনের জন্য কাস্টম্স কর্তৃপক্ষ ও সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।
পরিদর্শনকালে স্থানীয় আমদানি-রপ্তানিকারগণ কাস্টম্স ও সিলেট চেম্বারের প্রতিনিধিদলকে জাদুকাটা নদী রুট দিয়ে ভারত থেকে কয়লা, পাথর ও অন্যান্য পণ্য আমদানি-রপ্তানির সুযোগ-সুবিধার কথা তুলে ধরেন এবং যথাশীঘ্র সম্ভব এ রুট দিয়ে আমদানি-রপ্তানি চালুর অনুরোধ জানান। বিজ্ঞপ্তি