সিলেটের ৭৫ ইউপিতে আজ ভোট, নাশকতার শঙ্কা

1

স্টাফ রিপোর্টার :
চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৫ম ধাপের ভোটগ্রহণ আজ বুধবার। এ ধাপে চূড়ান্তভাবে প্রস্তুত সিলেট বিভাগের ৭৫টি ইউনিয়ন। নির্বাচনকে সামনে রেখে মাঠ প্রশাসন থেকে নাশকতার আশঙ্কা করা হচ্ছে। গত সোমবার কমলগঞ্জে এমপি আব্দুস শহিদের গাড়ীবহরে বিদ্রোহী দ্বারা হামলার ঘটনা ঘটেছে। এ ঘটনাও নির্বাচনে শঙ্কা বাড়িয়ে দিয়েছে। তবে অবাধ ও সুষ্ঠু ভোট গ্রহণ করতে প্রশাসনের পক্ষ থেকে কয়েক স্তরের নিরাপত্তা নেয়া হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। পুলিশ ও আনসার এর পাশাপাশি নির্বাচন উপলক্ষে র‌্যাব ও বিজিবি’র টহল অব্যাহত থাকবে।
এদিকে, নির্বাচন উপলক্ষে নির্বাচনী এলাকার সার্বিক আইন-শৃঙ্খলা রক্ষা, অপরাধ প্রতিরোধ ও আচরণবিধি প্রতিপালনের জন্য এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছে। তারা ভোটগ্রহনের দিন এবং আগে ও পরে দায়িত্ব পালন করবেন। এ ধাপের নির্বাচনে বিভাগের একটি ইউনিয়নে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এর মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সেটি হচ্ছে- হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলার আন্দিউড়া ইউনিয়ন।
এদিকে, গত কয়েক ধাপের নির্বাচনেও সিলেটের জাল ভোট, সংঘর্ষ, গুলাগুলির ঘটনা ঘটেছে। তাই আজও এমন ঘটনার পুনরাবৃত্তি উড়িয়ে দিচ্ছেননা সংশ্লিষ্টরা।
এ বিষয়ে সিলেটের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ফয়সাল কাদের বলেন, নির্বাচনকে সামনে রেখে নাশকতা ও অপ্রীতিকর ঘটনার শঙ্কা এড়ানো যায়না। এজন্য আমাদের পক্ষ থেকে পর্যাপ্ত ব্যবস্থা নেয়া হয়েছে। নির্বাচন অবাধ ও সুষ্ঠু করার পাশাপাশি সব ধরনের নাশকতা দমন করতে আইনশৃঙ্খলা রক্ষাকারি বাহিনী প্রস্তুত রয়েছে। ৫ম ধাপের নির্বাচনে একযোগে দেশের ৭০৭ টি ইউনিয়নে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এরমধ্যে বিভাগের ৭৫টি ইউনিয়নে ভোট অনুষ্ঠিত হবে। সিলেটের জকিগঞ্জ ও কানাইঘাট উপজেলার ১৮ ইউপি, সুনামগঞ্জের ১৮ ইউপি, মৌলভীবাজারের ১৮ ইউপি ও হবিগঞ্জের ২১টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে।
যে ৭৫ ইউনিয়নে নির্বাচন : জকিগঞ্জ উপজেলার বারহাল, বীরশ্রী, কাজলসার, খলাছড়া, জকিগঞ্জ, সুলতানপুর, বারঠাকুরী, কসকনকপুর ও মানিকপুর ইউনিয়ন। কানাইঘাট উপজেলার লক্ষ্মীপ্রসাদ পূর্ব, লক্ষীপ্রসাদ পশ্চিম, দীঘিরপার, সাতবাক, বড়চতুল, কানাইঘাট, দক্ষিণ বানিগ্রাম, ঝিংগাবাড়ি ও রাজাগঞ্জ ইউনিয়ন।
সুনামগঞ্জ জেলার শাল্লা উপজেলার আটগাঁও, হবিবপুর, বাহারা ও শাল্লা ইউনিয়ন। জামালগঞ্জ উপজেলার বেহেলি, সাচনা বাজার, ভিমখালি ও ফেনারবাক। ধর্মপাশা উপজেলার সেলবরষ, পাইকুরহাটি, সুখার রাজাপুর উত্তর, মধ্যনগর, চামরদানী, বংশীকুন্ডা উত্তর, বংশিকুন্ডা দক্ষিণ, সুখাইড় রাজাপুর, ধর্মপাশা জয়শ্রী ও ধর্মপাশা ইউনিয়ন।
মৌলভীবাজার : মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার রহিমপুর, পতনউষার, মুন্সিবাজার, শমসেরনগর, কমলগঞ্জ, আলীনগর, আদমপুর, মাধবপুর ও ইসলামপুর ইউনিয়ন। শ্রীমঙ্গল উপজেলার মির্জাপুর, ভুনবির, শ্রীমঙ্গল, সিন্দুরখান, কালাপুর, আশিদ্রোণ, রাজঘাট, কালিঘাট ও সাতগাঁও ইউনিয়ন।
হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার গাজিপুর, আহম্মদাবাদ, দেওরগাছ, পাইকপাড়া, শানখলা, চুনারুঘাট সদর, উবাহাটা, সাটিয়াজুড়ি, রানিগাঁও ও মিরাশী ইউনিয়ন। হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলার ধর্মঘর, চৌমুহনী, বহরা, আন্দিউড়া (ইভিএম), শাহজাহানপুর, জগদিশপুর , বুলস্না, নোয়াপাপড়া, ছাতিয়াইন, বাঘাসুরা ও আদাঐর ইউনিয়ন।