সরানো হলো মাহমুদ উস সামাদ চৌধুরীর ছবি

12

কাজিরবাজার ডেস্ক :
ফেঞ্চুগঞ্জ বাজার বণিক সমিতির নির্বাচন আজ সোমবার (৬ ডিসেম্বর) অনুষ্ঠিত হবে। তবে এ নির্বাচনকে ঘিরে তৈরি হওয়া উৎসাহ-উদ্দীপনায় অনেকটা ভাটা পড়েছে সিলেট-৩ আসনের সাবেক এমপি মরহুম মাহমুদ উস সামাদ চৌধুরীর একটি ছবি সরানোকে কেন্দ্র করে।
জানা যায়, মরহুম মাহমুদ উস সামাদ চৌধুরী এমপি থাকাকালী ফেঞ্চুগঞ্জ পশ্চিম বাজারে বণিক সমিতির কার্যালয় নির্মাণ করে দিয়েছিলেন। শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জানাতে কার্যালয়ের ভিতরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাশাপাশি মাহমুদ উস সামাদ চৌধুরীর ছবিও কার্যালয়ের দেয়ালে টানিয়ে রাখেন স্থানীয় ব্যবসায়ী নেতৃবৃন্দ।
এদিকে, গত বৃহস্পতিবার রাতে সেই কার্যালয়ে যান সিলেট-৩ আসনের বর্তমান এমপি হাবিবুর রহমান হাবিব। এ সময় ব্যবসায়ী নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময় করেন তিনি। সেই কার্যালয় এমপি হাবিব ঘুরে আসার ৩ দিন পর রোববার (৪ ডিসেম্বর) সকালে দেখতে পাওয়া যায়- দেয়ালে মাহমুদ উস সামাদ চৌধুরীর ছবি নেই! কে বা কারা ছবিটি সরিয়ে ফেলেছেন।
এই ঘটনা জানাজানি হওয়ার পর থেকে ফেঞ্চুগঞ্জের ব্যবসায়ী নেতৃবৃন্দসহ বিভিন্ন মহলে ক্ষোভের সৃষ্টি হয়েছে। বিষয়টিকে সবাই নেতিবাচক হিসেবে বিবেচনা করছেন বলে জানা গেছে। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমেও ওঠেছে নিন্দার ঝড়।
নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন ব্যবসায়ী জানান, এই ঘটনায় সোমবার অনুষ্ঠিতব্য বণিক সমিতির নির্বাচনী আনন্দে ভাটা পড়েছে। তারা বলেন, প্রয়াত এমপি মাহমুদ উস সামাদ চৌধুরী বণিক সমিতির জন্য এই অফিস নির্মাণ করে দিয়েছিলেন। কিন্তু আচমকা অফিস থেকে তাঁর ছবিটা সরিয়ে নেওয়া নিন্দা ও দুঃখজনক।
তবে রহস্যজনক কারণে এ বিষয়ে মুখ খুলতে রাজি নন ফেঞ্চুগঞ্জ বাজার বণিক সমিতির আহবায়ক আব্দুল বারী। তিনি রোববার (৫ ডিসেম্বর) সন্ধ্যায় বলেন, এই মুহুর্তে এ প্রসঙ্গে কোনো বক্তব্য দেওয়া আমার পক্ষে সম্ভব নয়।
আপনার উপর কি কোনো চাপ আছে? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন- থাকতেও তো পারে।
এ বিষয়ে মাহমুদ উস সামাদ চৌধুরী এমপি থাকাকালীন তাঁর পিএস জুলহাস আহমদ ক্ষোভ প্রকাশ করে বলেন, এতদিন শ্রদ্ধেয় এমপির ছবি ওই কার্যালয়ে টানানো ছিলো। কোনো অসুবিধা হয়নি। এখন হঠাৎ করে সেই ছবি সরানোটা রহস্যজনক।