নর্থ ইষ্ট মেডিকেল কলেজের প্রথম পুনর্মিলনী ॥ ওমিক্রনের চিকিৎসার জন্য প্রস্তুত রয়েছে নর্থ ইষ্ট মেডিকেলের চিকিৎসকরা

1

সিলেটের নর্থ ইষ্ট মেডিকেল কলেজ হাসপাতাল করোনকালীন বৃহৎ পরিসরে চিকিৎসা সেবা দিয়ে গেছে। যে সময় বিভিন্ন হাসপাতাল চিকিৎসা সেবা প্রায় বন্ধ করে দিয়েছিল সে সময় মেডিকেল কলেজটি সর্বাধিক রোগী ভর্তি করে চিকিৎসা সেবা চালিয়ে গিয়েছিল। বর্তমানেও শতাধিক করোনা উপসর্গ এবং আক্রান্ত অবস্থায় চিকিৎসাধীন রয়েছেন। হাসপাতালটিই সিলেটের মধ্যে করোনার জন্য সর্ববৃহৎ আইসিইউ শয্যা ছিল।
দেশের ক্রান্তি লগ্নে মিডেকেল কলেজের শিক্ষার্থীরাও এগিয়ে গিয়েছিলেন। বর্তমানে বিশে^ করোনার নতুন ধরন ওমিক্রন চোখ রাঙাচ্ছে। ওমিক্রনের চিকিৎসায়ও হাসপাতালের করোনা ইউনিটের চিকিৎসকরা প্রস্তুত রয়েছেন।
গতকাল বৃহস্পতিবার বেলা ১২টায় কলেজের সভা কক্ষে কলেজের প্রাক্তন শিক্ষার্থীদের প্রথম পুনর্মিলনী অনুষ্ঠানে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. শাহরিয়ার হোসেন চৌধুরী এসব কথা বলেন।
সভায় সভাপতিত্ব করেন নর্থ ইষ্ট মেডিকেল প্রাইভেট লি. এর চেয়ারম্যান অধ্যাপক ডা. মোহাম্মদ আফজল মিয়া।
অধ্যাপক ডা. শাহরিয়ার হোসেন চৌধুরী বলেন, নর্থ ইষ্ট মেডিকেল কলেজের ১৮টি ব্যাচের শিক্ষার্থীদের প্রথম পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে। ১৯৯৮-৯৯ সেশনে প্রথম ব্যাচের শিক্ষার্থী থেকে শুরু করে ২০১৪-১৫ সেশনের ১৮ তম ব্যাচের সহস্রাধিক শিক্ষার্থীরা অংশ নিয়েছেন। গত বুধবার ও বৃহস্পতিবার দুই দিন ব্যাপী পুনর্মিলনী অনুষ্ঠান বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে সমাপ্ত হয়েছে। প্রথম ব্যাচ থেকে চলতি বছর পর্যন্ত মোট দুই হাজার ৭৪ জন শিক্ষার্থী ভর্তি হয়েছেন। এর মধ্যে এক হাজার ৬০১ জন দেশের শিক্ষার্থী এবং ৪৭৩ জন বিদেশী শিক্ষার্থী। এর মধ্যে এমবিবিএস ডিগ্রি লাভ করেছেন এক হাজার ৩৮৮ জন। বর্তমানে অধ্যয়ন করছেন ৬৫৯ জন শিক্ষার্থী। নর্থ ইষ্ট মেডিকেল থেকে এমবিবিএস সম্পন্ন করা ৯৬ জন শিক্ষার্থী বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে বিভিন্ন সরকারি স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানে কর্মরত রয়েছেন। এ ছাড়া ১৩৪ জন শিক্ষার্থী পোস্ট গ্রেজুয়েশন ডিগ্রী সম্পন্ন করেছেন এবং ১৫৪ জন মাস্টার্স ডিপ্লোমা কোর্সে অধ্যয়ন করছেন। মেডিকেলের ১৫৯ জন শিক্ষার্থী বিভিন্ন উন্নত দেশে কর্মরত রয়েছেন। এ ছাড়া যুক্তরাজ্যের পিএলএবি পরীক্ষায় পাস করেছেন ২৯ জন এবং যুক্তরাষ্ট্রের ইউএসএমএলই পরীক্ষায় পাস করেছেন ৭ জন।
এদিকে পুনর্মিলনী অনুষ্ঠান উপলক্ষে কলেজ ক্যাম্পাসে পুরনো শিক্ষার্থীদের মেলা বসেছিল। উৎসাহ-উদ্দীপনায় প্রথমবারের মতো পুনর্মিলনী অনুষ্ঠান গতকাল শেষ হয়েছে।
সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে উপস্থিত ছিলেন নর্থ ইষ্ট মেডিকেল কলেজ প্রাইভেট লি. এর চেয়ারম্যান অধ্যাপক ডা. আলমগীর আদিল সামদানি, অধ্যাপক ডা. নাজমুল ইসলাম, অধ্যাপক ডা. গুলজার আহমেদ, সহযোগী অধ্যাপক ডা. ইমরান আহমেদ, সহযোগী অধ্যাপক ডা. দেবাশীষ পাটোয়ারি প্রমুখ।
বক্তারা বলেন, নর্থ ইষ্ট মেডিকেল কলেজ হাসপাতাল দীর্ঘ দিন ধরে আস্থার সঙ্গে সেবা দিয়ে যাচ্ছে। নর্থ ইষ্ট মেডিকেল প্রাইভেট লি. এর অধীনে মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিট, নর্থ ইষ্ট ক্যান্সার হাসপাতাল, নার্সি ইহ্নটিটিউট ও কলেজ এবং নর্থ ইষ্ট ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি চিকিৎসা সেবার পাশাপাশি চিকিৎসা সেবায় অবদান রেখে যাচ্ছে।
সভায় মেডিকেল কলেজ হাসপাতালের বিভিন্ন বিভাগের চিকিৎসা সেবার পদ্ধন্তি ডিজিটাল মাধ্যমে প্রদর্শন করা হয়। বিজ্ঞপ্তি