জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে সশস্ত্র বাহিনী দিবস উদযাপন

8

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ (জেসিপিএসসি) ভাবগাম্ভীর্য ও নানা কর্মসূচি (চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতা, দোয়া- মোনাজাত এবং আলোচনা সভা) ‘র মধ্য দিয়ে ‘বাংলাদেশ সশস্ত্র বাহিনী দিবস ২০২১’ উদযাপন করে।
অনুষ্ঠানের শুরুতে সকাল ১১ টায় পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন সহকারী শিক্ষক মোঃ ইমদাদুল হক যুবায়ের। বাংলাদেশের স্থপতি, মহান মুক্তিযুদ্ধের রূপকার, সর্বকালের সর্বরেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের মুক্তিবাহিনী ও সেনাবাহিনীর প্রধান জেনারেল এমএজি ওসমানীর উদ্দেশ্যে দোয়া এবং মহান মুক্তিযুদ্ধে শহিদ মুক্তিযোদ্ধাদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে দোয়া – মোনাজাত পরিচালনা করেন সহকারী শিক্ষক মোঃ আতাউর রহমান।
এ সময় জেসিপিএসসি’র শিক্ষক মিলনায়তনের অনুষ্ঠানে স্বাস্থ্যবিধি মেনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যক্ষ লে. কর্ণেল মোঃ কুদ্দুসুর রহমান, পিএসসি। আরোও উপস্থিত ছিলেন উপাধ্যক্ষ মোঃ আরিফ সেলিম রেজাসহ শিক্ষক ও প্রতিযোগী শিক্ষার্থীবৃন্দ। ‘বাংলাদেশ সশস্ত্র বাহিনী দিবস ২০২১’ উদযাপন অনুষ্ঠানে বাকী শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ অনলাইন জুম মিটিং এর মাধ্যমে সংযুক্ত থেকে অনুষ্ঠান উপভোগ করেন।
শিক্ষার্থীদের পক্ষ থেকে আলোচনায় অংশগ্রহণ করে দশম রেণির শিক্ষার্থী মারজানা হেলাল ও দ্বাদশ রেণির শিক্ষার্থী ফারদান আবির।
এদিকে ১৫ নভেম্বর ২০২১ তারিখে ‘মুক্তিযুদ্ধে সশস্ত্র বাহিনীর ভূমিকা’ শিরোনামে রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়। ২১ নভেম্বর সকাল ১০টায় চিত্রাংকন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে জেসিপিএসসির শিক্ষার্থীবৃন্দ। সহকারী শিক্ষক শর্মিলী দাস সিমির সঞ্চালনায় ‘বাংলাদেশ সশস্ত্র বাহিনী দিবস ২০২১’ এ বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানের আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেন সিনিয়র প্রভাষক বিপ্লব কুমার সরকার, সদস্য হিসেবে ছিলেন প্রভাষক শামীম ইমন, সিনিয়র শিক্ষক মোঃ শফিকুল বাছেদ, সহকারী শিক্ষক রবিন আচার্য, সহকারী শিক্ষক এ কে এম কামরুল ইসলাম ও সহকারী শিক্ষক বিপ্লব চন্দ্র নাথ। বিজ্ঞপ্তি