পিএইচডি ডিগ্রি অর্জন করলেন মেট্রোপলিটন ইউনিভার্সিটির শিক্ষক আশরাফুল

3

মেট্রোপলিটন ইউনিভার্সিটির আইন ও বিচার বিভাগের সহকারী অধ্যাপক এম জেড আশরাফুল পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন। ভারতের সাউথ এশিয়ান ইউনিভার্সিটি থেকে এই ডিগ্রি অর্জন করেন তিনি। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ শাখা থেকে গতকাল শুক্রবার এই তথ্য জানানো হয়েছে।
জনসংযোগ শাখা জানায়, ভারতের সাউথ এশিয়ান ইউনিভার্সিটি আইন অনুষদের অধ্যাপক ড. সাই রামানি গারিমেল্লা এর তত্ত্বাবধানে এম জেড আশরাফুলের পিএইচডি অভিসন্দর্ভের বিষয় ছিল “দ্য ল অন দ্য ট্রান্সন্যাশনাল সেলস কন্ট্রাক্টস ইন বাংলাদেশ- নিড ফর হারমোনাইজেশন”।
ড. এম জেড আশরাফুল ২০০৪ ও ২০০৬ সালে যথাক্রমে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় সফলতার সাথে উত্তীর্ণ হয়ে ভর্তি হন মেট্রোপলিটন ইউনিভার্সিটির আইন ও বিচার বিভাগে। তিনি মেট্রোপলিটন ইউনিভার্সিটি থেকে ২০১০ সালে এলএল.বি. (অনার্স) ও ২০১২ সালে এলএল.এম. ডিগ্রি অর্জন করেন। এরপর ভারতের সাউথ এশিয়ান ইউনিভার্সিটি থেকে ২০১৫ সালে তিনি দ্বিতীয় এলএল.এম. সম্পন্ন করেন।
তিনি ২০১২ সালের ১ জানুয়ারি মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে আইন ও বিচার বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করে পেশাগত জীবন শুরু করেন। পদোন্নতি পেয়ে বর্তমানে তিনি সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত। বিশ্বের বিভিন্ন জার্নালে এম জেড আশরাফুলের একাধিক গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। তাঁর সম্পাদিত একটি গ্রন্থও প্রকাশিত হয়েছে। তিনি একাধিক গবেষণা প্রকল্পে কাজ করেছেন গবেষণা সহকারী হিসেবে। বিভিন্ন দেশে অনুষ্ঠিত আন্তর্জাতিক সম্মেলনে আইনের নানা বিষয়ে তিনি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেছেন। ড. আশরাফুল বাংলাদেশ বার কাউন্সিলের তালিকাভুক্ত আইনজীবী এবং সিলেট জেলা বার এসোসিয়েশনের সদস্য।
পিএইচডি ডিগ্রি অর্জন করায় তাঁকে উষ্ণ অভিনন্দন জানিয়েছেন মেট্রোপলিটন ইউনিভার্সিটির চেয়ারম্যান ড. তৌফিক রহমান চৌধুরী ও উপাচার্য অধ্যাপক ড. মো. সালেহ উদ্দিন। তাঁর উত্তোরোত্তোর সাফল্য কামনা করেছেন তাঁরা। বিজ্ঞপ্তি