জেলা ও এসএমপি পুলিশের কমিউনিটি পুলিশিং ডে অনুষ্ঠানে ডিআইজি মফিজ উদ্দিন ॥ যারা সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করে তারাই সংখ্যালঘু

11
কমিউনিটি পুলিশিং ডে উপলক্ষে আলোচনা সভায় বক্তব্য রাখছেন পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন পিপিএম।

স্টাফ রিপোর্টার :
সিলেটে জেলা ও এসএমপির কমিউনিটি পুলিশিং ডে-২০২১ অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকালে জেলা পুলিশ লাইনে ও রিকাবীবাজারস্থ কবি নজরুল অডিটোরিয়ামে এ উপলক্ষে আলোচনা সভা ও সম্মাননা প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
পৃথক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেট রেঞ্জের ডিআইজি মফিজ উদ্দিন আহম্মেদ ও সিলেট মেট্রোপলিটন (এসএমপি)’র পুলিশ কমিশনার মো. নিশারুল আরিফ
জেলা পুলিশ: সিলেট রেঞ্জের ডিআইজি মফিজ উদ্দিন আহম্মেদ বলেছেন, কোন ধর্মের লোক সংখ্যালঘু হতে পারে পারে না। যারা সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করে, সমাজে নানা ধরনের অপরাধ করে মূলত তারাই সংখ্যালগু।
তিনি গতকাল শনিবার ৩০ অক্টোবর সিলেট জেলা পুলিশের আয়োজনে কমিউনিটি পুলিশিং-ডে ২০২১ উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য এসব কথা বলেন। সিলেট জেলা পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন পিপিএম এর সভাপতিত্বে ও সিলেট জেলার অতিরিক্ত পুলিশ (প্রশাসন) মাহফুজ আফজালের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, জেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এডভোকেট নাসির উদ্দিন খান, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, সিলেট রেঞ্জ এর অ্যাডিশনাল ডিআইজি বিপ্লব বিজয় তালুকদার।
এছাড়া উপস্থিত ছিলেন সিলেট জেলা বিশেষ শাখার অতিরিক্ত পুলিশ সুপার মোঃ আমিনুল ইসলাম সরকার সহ পুলিশের বিভিন্ন স্তরের কর্মকর্তা, বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, কমিউনিটি পুলিশের সদস্য, সরকারী দপ্তরের উর্ধ্বতন কর্মকর্তা, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।
ডিআইজি মফিজ উদ্দিন আহম্মেদ আরো বলেন, যারা সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করছে, তাদেরকে রুখে দিতে পুলিশ সব সময় কাজ করছে। গণমানুষকে সাথে নিয়েই শান্তিপূর্ণ দেশ গঠন করা হবে।
এসএমপি পুলিশ: সিলেটে কমিউনিটি পুলিশিং ডে-২০২১ উপলক্ষে গতকাল শনিবার সকাল ১১টায় কবি নজরুল অডিটোরিয়ামে আলোচনা সভা ও সম্মাননা প্রদান করা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। কমিউনিটি পুলিশিং সিলেট মহানগর কমিটির সভাপতি ডা. নাছিম আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসএমপি পুলিশ কমিশনার মো. নিশারুল আরিফ।
প্রধান অতিথি পুলিশ কমিশনার মোঃ নিশারুল আরিফ বলেন, পুলিশ ও জনগণের মধ্যে সেতুবন্ধন তৈরি করে কমিউনিটি পুলিশিং এর মাধ্যমে সমাজ থেকে জঙ্গিবাদ,মাদক ও সন্ত্রাস নির্মূল করা সম্ভব। সমাজে শান্তি শৃঙ্খলা রক্ষায় এবং নিরাপত্তায় কমিউনিটি পুলিশের অবদান অপরিসীম।এ লক্ষে কমিউনিটি পুলিশিংকে আরো জোরদার করার আহবান জানান।
অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (উত্তর) শাহরিয়ার আল মামুন ও সহকারী পুলিশ কমিশনার (ডিবি) অলক শর্মা এর পরিচালনায় আলোচনা সভা ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, অতিরিক্ত পুলিশ কমিশনার (সদর ও প্রশাসন) জনাব পরিতোষ ঘোষ মহোদয়, সিলেট মহানগর কমিউনিটি পুলিশের সম্মানিত সেক্রেটারি এডভোকেট ই ইউ শহিদুল ইসলাম শাহিন, প্রফেসর মোঃ জাকির হোসেন সাধারণ সম্পাদক সিলেট মহানগর আওয়ামীলীগ, সিলেট সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমেদ, মোঃ হামিদুল হক প্রোগ্রাম অফিসার দ্য এশিয়া ফাউন্ডেশন, জনাব আবু তাহের মোঃ শোয়েব সভাপতি সিলেট চেম্বারস অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ, সিলেট উইমেন্স চেম্বারের সভাপতি স্বর্নলতা রায়, সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি মিশফাক আহমদ মিশু, সিলেট মহানগর আওয়ামী লীগের প্রচার সম্পাদক রজত কান্তি গুপ্ত। অনুষ্ঠানে বিভিন্ন থানা কমিউনিটি পুলিশিং এর নেতৃবৃন্দ, সুশীল সমাজের প্রতিনিধিগণ, বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিক নেতৃবৃন্দ, স্থানীয় জনপ্রতিনিধি, বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ ও সিলেট মহানগরীর সম্মানীত নাগরিকগণ।
এছাড়া এ সময় আরো উপস্থিত ছিলেন, এসএমপি’র উপ-পুলিশ কমিশনার (সদর) মোঃ কামরুল আমিন, উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক) ফয়সাল মাহমুদ, উপ-পুলিশ কমিশনার (ডিবি) তোফায়েল আহমেদ, উপ-পুলিশ কমিশনার (উত্তর) আজবাহার আলী শেখ পিপিএম, উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) সোহেল রেজা পিপিএম, উপ পুলিশ কমিশনার (প্রসিকিউশন) মোঃ জাবেদুর রহমান, এসএমপি’র সকল অতিরিক্ত উপ-পুলিশ কমিশনারগণ, সহকারী পুলিশ কমিশনারগণ, বিভিন্ন থানার অফিসার ইনচার্জগণ এবং বিভিন্ন ইউনিট থেকে আগত পুলিশ সদস্যগণ।
অনুষ্ঠানের শুরুতেই দিবসটি উদযাপনে আমন্ত্রিত অতিথিবৃন্দ কর্তৃক বেলুন-ফেস্টুন ও পায়রা ওড়ানো হয় এবং পবিত্র ধর্মগ্রন্থ সমূহ পাঠের মাধ্যমে আলোচনা অনুষ্ঠানের সূচনা হয়। জাতীয় সংগীত ও কমিউনিটি পুলিশের সংগীতের পরেই আলোচনা সভার শুরুতে পরিতোষ ঘোষ অতিঃ পুলিশ কমিশনার (সদর ও প্রশাসন) আমন্ত্রিত সকল অতিথিবৃন্দসহ কমিউনিটি পুলিশিং এর কার্যক্রমের সাথে জড়িত সকল সদস্যদের উদ্দেশে স্বাগত বক্তব্য রাখেন। পরবর্তীতে ধারাবাহিকভাবে বিশেষ অতিথিবৃন্দ কমিউনিটি পুলিশিং সংক্রান্ত বিষয়ে তাদের নিজ নিজ বক্তব্য উপস্থাপন করেন।
পরবর্তীতে প্রধান অতিথি বিভিন্ন থানার শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং ব্যক্তিত্ব ও কমিউনিটি পুলিশং অফিসারদের সম্মাননা ও ক্রেস্ট প্রদান করেন।
অনুষ্ঠানের সভাপতি ডাঃ নাছিম আহমেদ অনুষ্ঠানে উপস্থিত প্রধান অতিথি, বিশেষ অতিথি ও উপস্থিত সকলকে অনুষ্ঠানে উপস্থিত হওয়ার জন্য আন্তরিকভাবে ধন্যবাদ জানান। পুলিশ ও জনগণ একসাথে কাজ করার মাধ্যমে পবিত্র নগরী সিলেটকে অপরাধ মুক্ত করার প্রত্যয় ব্যক্ত করেন। এজন্য সবাইকে আন্তরিকতার সাথে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি করেন।