আগাম বৃষ্টিপাতের ফলে কমলগঞ্জে আমনের বাম্পার ফলনের সম্ভাবনা, কৃষকের মুখে হাসি

5

পিন্টু দেবনাথ কমলগঞ্জ থেকে :
মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলায় আমনের বাম্পার ফলনের সম্ভাবনা দেখা দিয়েছে। আমন রোপণের ভরা মৌসুমে বৃষ্টিপাত না থাকায় অনেকেই জমি তৈরি ও রোপণ করতে পারেননি। পরবর্তীতে হাল্কা বৃষ্টিপাত আমন চাষীদের আশার সঞ্চার সৃষ্টি করে। কৃষকের মুখে হাসি লক্ষ্য করা যাচ্ছে। সম্প্রতি প্রখর রোদ ও গরমে আমন ফসলি জমি ফেটে চৌচির হয়ে পড়েছিল। তবে গত এক সপ্তাহের বৃষ্টিপাতের ফলে কৃষকদের মাঝে স্বস্তি দেখা দিয়েছে।
কমলগঞ্জ উপজেলার পতনউষারের কেওলার হাওরটির অধিকাংশ স্থানে ধানের থোর (ছড়া) বের হয়েছে। পুরো ফসলি মাঠ সবুজে আচ্ছাদিত। আবার কোন কোন অংশে ধান সোনালী রং ধারণ করেছে। তবে গত কয়েকদিন থেকে প্রখর রোদ ও গরমে জমিতে ফাটল দেখা দেয়। তখন কাঙ্খিত ফলন নিয়ে কৃষকরা হতাশাগ্রস্ত ছিলেন। গত কয়েক দিনের বৃষ্টিপাতে কৃষকদের মধ্যে স্বস্থি ফিরেছে। কৃষকেরা কিছুদিনের মধ্যেই ফসল ঘরে তুলতে পারবেন বলে দাবি করছেন।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে উপজেলায় আমনের লক্ষ্যমাত্রা ছিল ১৭ হাজার ৩৭০ হেক্টর। এর মধ্যে চাষাবাদ হয়েছে ১৭ হাজার ২৭০ হেক্টর জমি।
এ বিষয়ে কমলগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা জনি খান বলেন, ‘এবছর লক্ষ্যমাত্রার কাছাকাছি আমন চাষাবাদ হয়েছে। তাছাড়া গত এক সপ্তাহের বৃষ্টিপাতে আমন ফসলের বাম্পার ফলনের অনুকূল পরিবেশ তৈরি করেছে। আমনের ভালো ফলন হবে আশাবাদী তিনি।’