সাম্প্রদায়িক সহিংসতা বন্ধ ও দোষীদের বিচারের দাবিতে সুজন ও সনাকের মানববন্ধন

4

কুমিল্লার একটি পূজামন্ডপে পবিত্র কোরআন শরীফের অবমাননা এবং এর অভিযোগ এনে মন্দির ও প্রতিমা ভাঙচুর সহ সাম্প্রদায়িকতার প্রতিবাদ, সহিংসতা বন্ধ ও দোষীদের বিচারের দাবিতে সুজন-সুশাসনের জন্য নাগরিক ও টিআইবি’র অনুপ্রেরণায় গঠিত সনাক সিলেটের যৌথ আয়োজনে মানববন্ধনের কর্মসূচি আয়োজন করা হয়েছে। শনিবার (২৩ অক্টোবর) বিকেলে সিলেট নগরীর চৌহাট্টাস্থ কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।
সুজন সিলেট জেলা কমিটির সভাপতি ফারুক মাহমুদ চৌধুরীর সভাপতিত্বে ও সম্পাদক অ্যাডভোকেট শাহ সাহেদার পরিচালনায় শুরুতে ধারণাপত্র পাঠ করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগ অধ্যাপক ও সুজন সদস্য তাহমিনা ইসলাম।
মানববন্ধনে একাধিক দাবি উত্থাপন করেন নেতৃবৃন্দ। তা হলো; সাম্প্রদায়িকসহিংসতা অবিলম্বে বন্ধ কর, সারাদেশের সহিংসতার ঘটনাগুলোয় জড়িতদের চিহ্নিত করতে নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন কর, দোষীদের চিহ্নিত করে বিচারিক প্রক্রিয়ায় দৃষ্টান্তমূলক শাস্তি দাও, সাম্প্রদায়িক সহিংসতার বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তোলো, ধর্মনিরপেক্ষতার সাথে সাংঘর্ষিক ‘রাষ্ট্রধর্ম’ সংবিধান থেকে বাদ দাও, রাজনীতিতে ধর্মের ব্যবহার ও ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধ করো, পরস্পরকে দোষারোপের রাজনৈতিক সংস্কৃতি পরিহার করো।
মানববন্ধনে বক্তারা বলেন, কুমিল্লার একটি পূজামন্ডপে পবিত্র কোরআন শরীফের অবমাননা এবং এর অভিযোগ এনে মন্দির ও প্রতিমা ভাঙচুর করা হয়। এর পরবর্তীতে এই ঘটনার সূত্র ধরে সারাদেশের বিভিন্ন জেলায় মন্দির, বাড়ি-ঘর, ব্যবসা প্রতিষ্ঠান এবং হিন্দু ধর্মাবলম্বী অনেকের ওপর শারীরিক হামলা চালানো হয়। ফেসবুকে ধর্ম অবমাননা করা হয়েছে, এমন অভিযোগ তুলে রংপুরের পীরগঞ্জে হিন্দু সম্প্রদায়ের মানুষের বাড়ি-ঘর পুড়িয়ে দেওয়া, ভাঙচুর করা এবং লুটপাট চালানো হয়। দেশের কোথাও কোথাও হামলা ও পুলিশের সাথে সংঘর্ষে বেশ কয়েকজন নিহতও হন। সম্প্রীতির বাংলাদেশে এমন ঘটনা ন্যাক্কারজনক। তাই অবিলম্বে ইন্ধনদাতাসহ অভিযুক্ত সকলকে গ্রেপ্তার করে দৃষ্টান্তমুলক শাস্তির দাবি জানান তারা।
মানববন্ধনে উপস্থিত ছিলেন, এডভোকেট সৈয়দা শিরীন আক্তার, সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি আল আজাদ, সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকবাল সিদ্দিকী, ব্যারিষ্টার আরশ আলী, সমিক শহিদ জাহান, সহিদ আহমদ খান, এডভোকেট ইরফানুজ্জামান চৌধুরী, কমরেড সিকন্দর আলী, সিলেট জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সামির মাহমুদ, মিজানুর রহমান, সাংবাদিক ফয়সল আহমদ বাবলু, সাংবাদিক কাউসার চৌধুরী, ড. জহিরুল হক শাকিল, এড. মোহিত লাল ধর, সালেহ আহমদ, এডভোকেট এমাদ উল্লাহ শহীদুল ইসলাম, কাশ্মীর রেজা, মোহাম্মদ তারেক মাহমুদ প্রমুখ। বিজ্ঞপ্তি