মৌলভীবাজার ট্যুরিস্ট বাস উদ্বোধন

2
মৌলভীবাজারে ট্যুরিস্ট বাসের উদ্বোধন করছেন অতিথিরা।

মৌলভীবাজার থেকে সংবাদদাতা :
সিলেটের বিভাগীয় কমিশনার মো: খলিলুর রহমান বলেছেন, আমরা জানি যে বর্তমানে পর্যটন শিল্প এগিয়ে যাচ্ছে। করোনা অতিমারির কারণে সারা বিশ্বে ধস নেমেছে। বিশেষ করে এর ওপর যারা নির্ভরশীল পাশ্ববর্তী দেশ ও উন্নত দেশ সেটি কিন্তু খারাপ অবস্থার দিকে যাচ্ছে। আশার দিক থেকে সেটি হচ্ছে বাংলাদেশে আমরা দেখতে পাচ্ছি মানুষ ধীরে ধীরে ঘুরতে চায়। একটু সময় পেলেই তারা অবসর কাটাতে চায় পরিবার নিয়ে অন্য একটি জায়গায়। সিলেট বিভাগে পর্যটকরা ঘুরতে আসলে তার মধ্যে বেশি পর্যটক চায়ের দেশ মৌলভীবাজার জেলায় ভ্রমণে আসেন।
১৪ অক্টোবর দুপুরে মৌলভীবাজার জেলা প্রশাসনের উদ্যোগ্য জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে পর্যটকের ভ্রমণের সুবিধার্থে ট্যুরিস্ট বাস উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন।
এসময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মীর নাহিদ আহসান, জেলা পরিষদ চেয়ারম্যান মিছবাহুর রহমান, পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া, পৌরসভার মেয়র মো. ফজলুর রহমান,সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. কামাল হোসেনসহ জেলা প্রশাসনের কর্মকর্তাসহ অন্যান্যরা।
মৌলভীবাজার জেলা প্রশাসনের সহকারী কমিশনার (পর্যটন) নুসরাত লায়লা নীরা বলেন, ৪০ সিটের দুটি বাস দিয়ে দুই প্যাকেজে এই সার্ভিস চালু হবে। প্রথম প্যাকেজের ট্যুরিস্ট বাস প্রতিদিন সকাল ৯টায় পর্যটক নিয়ে শ্রীমঙ্গল থেকে যাত্রা শুরু করবে বড়লেখায়। দ্বিতীয় প্যাকেজের বাস একই সময়ে বড়লেখা থেকে শ্রীমঙ্গলে যাত্রা শুরু করবে। ভাড়া এবং যোগাযোগের বিষয়ে তিনি জানান, ট্যুরিস্ট স্পটে প্রবেশমূল্য ফ্রি। প্যাকেজে দুটি বাসে দুটি রুটে ভ্রমণের প্রাথমিক রুট নির্ধারণ করা হয়েছে । প্যাকেজ-১ এ ভাড়া জন প্রতি ৩০০টাকা, দুপুরের খাবারসহ ৪০০ টাকা। প্যাকেজ-২ এ ভাড়া জনপ্রতি ৩৫০ টাকা, দুপুরের খাবারসহ ৪৫০ টাকা।
প্রসঙ্গত দেশি বিদেশী পর্যটকদের ভ্রমণের সুবিধার্থে এবং মৌলভীবাজার জেলার দর্শনীয় স্থানকে তুলে ধরতে প্রথমবারের মতো চালু হয়েছে ‘ ট্যুরিস্ট বাস’। এতে জেলায় ভ্রমণে আসা পর্যটকরা বিভিন্ন পর্যটন কেন্দ্রে স্বাচ্ছেন্দ্যে ভ্রমণ করতে পারবেন।
জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, জেলার বড়লেখা, কুলাউড়া, কমলগঞ্জ ও শ্রীমঙ্গলে রয়েছে সৌন্দর্য্যে ভরপুর চা বাগান, প্রাকৃতিক ঝর্ণা মাধবকুন্ড জলপ্রপাত,লাউয়াছড়া জাতীয় উদ্যান,গগণটিলা পাহাড়, খাসিয়া পল্লী, হাকালুকি হাওর, মাধবপুর লেক, সিতেশ বাবুর চিড়িয়াখানা, বাইক্কা বিলসহ দর্শনীয় স্থানে যেখানে প্রতিদিন প্রাকৃতিক দৃশ্য উপভোগ করতে দেশ বিদেশের পর্যটকরা ছুটে আসেন।
কিন্তু যাতায়াতের সঠিক ধারণা না থাকায় দূরদূরান্তের পর্যটকরা ২/৪টি দর্শনীয় স্থান দেখেই বাকিগুলোর সৌন্দর্য্য উপভোগ থেকে বঞ্চিত হয়ে পড়েন। আবার মাঝেমধ্যে তারা নানা বিড়ম্বনায়ও পড়েন। কম সময় ও কম খরচে অতি সহজে এসব পর্যটন কেন্দ্র গুলো দর্শনের ব্যবস্থা নিতেই জেলা প্রশাসন মৌলভীবাজারে চালু করেছে ‘ ট্যুরিস্ট বাস’।
মৌলভীবাজার লাউয়াছড়া জাতীয় উদ্যানের ট্যুর গাইড সৈয়দ রিজভী বলেন,ট্যুরিস্ট বাস চালু করায় জেলা প্রশাসনের উদ্যোগ নিশ্চিয় প্রশংসার দাবিদার। এতে করে বিদেশী পর্যটক জেলায় উল্লেখযোগ্য হারে বাড়বে।