শিশুকে মায়ের দুধ থেকে বঞ্চিত করার অধিকার কারো নেই —ডা. নাসিমা সুলতানা

7
মাতৃদুগ্ধ বিকল্প আইন ২০১৩ ও বিধি ২০১৭ এবং পুষ্টি খাতের অর্জন বিষয়ক অবহিতকরণ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন স্বাস্থ্য বিভাগের অতিরিক্ত মহাপরিচালক ডা. নাসিমা সুলতানা।

স্বাস্থ্য বিভাগের অতিরিক্তি মহাপরিচালক ডা. নাসিমা সুলতানা বলেছেন, একটি শিশুর জন্মগত অধিকার তার মায়ের দুধ। এই অধিকার থেকে তাকে বঞ্চিত করার অধিকার কারো নেই। ছ’মাস পর্যন্ত একমাত্র মায়ের দুধ ছাড়া তার অন্য কোনো খাদ্যের প্রয়োজন নেই। ছ’মাসের পর তাকে অন্যান্য খাবার দেয়া যেতে পারে।
তিনি গতকাল সোমবার বিকেলে সিলেট সিভিল সার্জন কার্যালয়ে মাতৃদুগ্ধ বিকল্প আইন ২০১৩ ও বিধি ২০১৭ এবং পুষ্টিখাতের অর্জন বিষয়ক অবহিতকরণ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। এতে সভাপতিত্ব করেন সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মন্ডল।
প্রধান অতিথি আরও বলেন, স্বাস্থ্য ও পুষ্টিখাতে বাংলাদেশ ইতোমধ্যে ব্যাপক অগ্রগতি অর্জন করেছে। জাতির জনক বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব অর্জনের জন্য বিশ্বব্যাপী প্রশংসিত হচ্ছেন। তিনি জানান শিশুর জন্য মাতৃদুগ্ধ নিশ্চিত করার বিষয়ে বাংলাদেশ সারা পৃথিবীতে প্রথম স্থান অর্জন করেছে। বর্তমানে আমাদের দেশে ৬৫ ভাগ শিশুদেরকে মাতৃদুগ্ধ পান করাচ্ছেন মায়েরা। কোনো দেশই এটা এখনো পারেনি।
স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিব শতবর্ষ উপলক্ষে আয়োজিত এ অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের পরিচালক ডা. নাসিরুদ্দিন মাহমুদ, বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হিমাংশু লাল রায়, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ এইচ এম মাহমুদুর রহমান, পরিবার পরিকল্পনা বিভাগের উপপরিচালক ডা. লুৎফুন্নাহার জেসমিন, শামসুদ্দিন হাসপাতালের আরএমও ডা. মিজানুর রহমান, জেলা শিক্ষা অফিসার আব্দুল ওয়াদুদ, জেলা তথ্য অফিসার উজ্জল শীল, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক আমিনুল ইসলাম মাসুম ও সিলেট প্রেসক্লাব সভাপতি ইকবাল সিদ্দিকী প্রমুখ। ডেপুটি সিভিল সার্জন জন্মেজয় দত্তের সঞ্চালনায় অনুষ্ঠানে দুটি প্রবন্ধ উপস্থাপনা করা হয়। বিজ্ঞপ্তি