গভীর শ্রদ্ধা ও ভালোবাসায় জাতির পিতাকে স্মরণ ॥ স্বনির্ভর দেশ গড়ার অঙ্গীকার

10
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে সিলেট জেলা আওয়ামী লীগের জেলা পরিষদ মিলনায়তনে আলোচনা ও দোয়া মাহফিল এবং জেলা প্রশাসনের কার্যালয় প্রাঙ্গণে স্থাপিত জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করছেন মহানগর আওয়ামী লীগ।

স্টাফ রিপোর্টার :
গভীর শ্রদ্ধা ও ভালোবাসা ও শ্রদ্ধায় সিলেটে পালিত হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস। স্বাস্থ্যবিধি মেনে দিবসটি উপলক্ষে প্রশাসন এবং বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে জাতির জনকের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, শোকর‌্যালি, বৃক্ষরোপণ, আলোচনা সভা ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। সকাল ৭টায় সিলেট জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ডিআইজি, পুলিশ কমিশনার, জেলা প্রশাসকসহ প্রশাসনের বিভিন্ন শাখার পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। সকাল সাড়ে ৮টার দিকে চৌহাট্টা থেকে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, সহ সভাপতি আসাদ উদ্দিন ও সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ফয়জুল আনোয়ার আলোয়ারের নেতৃত্বে শোকর‌্যালি বের করা হয়।
পরে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ও শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করা হয়। জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট নাসির উদ্দিন খানের নেতৃত্বে জেলা পরিষদের সামনের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন জেলা আওয়মী লীগের নেতাকর্মীরা। সিলেট জেলা পরিষদের উদ্যোগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের পাশাপাশি কোরআনে খতম, দোয়া মাহফিল ও বৃক্ষরোপণের আয়োজন করা হয়। এছাড়া জেলা পরিষদের সামনে পথচারীদের মধ্যে সার্জিক্যাল মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করা হয়।
এতে অংশ নেন জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা দেবজিৎ সিংহ, প্যানেল চেয়ারম্যান মো. শামীম আহমদ ও আমাতুজ জহুরা রওশন জেবিন রুবা। নগরভবনের সামনে প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন মেয়র আরিফুল হক চৌধুরীসহ সিটি করপোরেশনের কর্মকর্তারা। এছাড়া শোকদিবস উপলক্ষে দিনব্যাপী কর্মসূচি পালন করেছে সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়।
সকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোর্শেদ আহমদ চৌধুরীর নেতৃত্বে বের করা হয় শোকর‌্যালি। র‌্যালি শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে বিশ্ববিদ্যালয়ের সম্মেলন কক্ষে ১৫ আগষ্টের সকল শহীদের রূহের মাগফেরাত কামনায় মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এতিমখানায় খাবার বিতরণ করা হয়।
বিভিন্ন আলোচানা সভায় বক্তারা বলেন, বাঙালির জন্য আজকের দিনটি শোকের। বিশ্ব মানবতার জন্যও আজকের দিনটি কলঙ্কের। শুধু বাংলাদেশ ভূখন্ডে নয়, দুনিয়াজুড়ে বিবেকবান মানুষের কাছে ভয়ংকর বিষাদের এক দিন ১৫ আগষ্ট। ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাতে সেনাবাহিনীর কিছুসংখ্যক বিপথগামী সদস্য ধানমন্ডির ৩২ নম্বরের বাসভবনে বঙ্গবন্ধুকে সপরিবার হত্যা করে। ইতিহাসের ঘৃণ্য ও নৃশংসতম হত্যাকান্ড ঘটিয়ে তারা কলঙ্কিত করে বাঙালি জাতিকে। তবে খুনিদের অনেকের ফাঁসি কার্যকরের মাধ্যমে জাতি কিছুটা হলেও কালিমামুক্ত হয়েছে। বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে মুক্তিযুদ্ধে অর্জিত বাংলাদেশের অগ্রযাত্রাকে থামিয়ে দেওয়ার চেষ্টা করা ঘৃণিত খুনিরা আজ ইতিহাসের আস্তাকুঁড়ে নিক্ষিপ্ত হয়েছে।
বক্তারা আরো বলেন, বঙ্গবন্ধু ছাড়াও ১৯৭৫ সালের ১৫ আগষ্ট রাতে তাঁর সহধর্মিণী বেগম ফজিলাতুন্নেছা মুজিব, তিন ছেলে শেখ কামাল, শেখ জামাল ও শিশুপুত্র শেখ রাসেল, পুত্রবধূ সুলতানা কামাল ও রোজী জামাল, বঙ্গবন্ধুর একমাত্র ভাই শেখ আবু নাসের, বঙ্গবন্ধুর ফোন পেয়ে তাঁর জীবন বাঁচাতে ছুটে আসা কর্নেল জামিল, এসবির কর্মকর্তা সিদ্দিকুর রহমান ও সেনাসদস্য সৈয়দ মাহবুবুল হককে হত্যা করা হয়। ওই কালরাতেই বিপথগামী সেনাসদস্যদের আরেকটি দল বঙ্গবন্ধুর ভাগনে যুবলীগের নেতা শেখ ফজলুল হক মনির বাসায় হামলা চালিয়ে তাঁকে, তাঁর অন্তঃসত্ত্বা স্ত্রী আরজু মনিকে হত্যা করে। এ ছাড়া হত্যা করা হয় বঙ্গবন্ধুর ভগ্নিপতি আবদুর রব সেরনিয়াবাতের বাসায় হামলা করে তাঁকে ও তাঁর কন্যা বেবি, পুত্র আরিফ সেরনিয়াবাত, নাতি সুকান্ত বাবু, সেরনিয়াবাতের বড় ভাইয়ের ছেলে সজীব সেরনিয়াবাত এবং এক আত্মীয় আবদুল নঈম খানকে।
ওই সময় বঙ্গবন্ধুর দুই মেয়ে শেখ হাসিনা ও শেখ রেহানা বেলজিয়ামের ব্রাসেলসে অবস্থান করায় বেঁচে যান।
বক্তরা বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পর ইনডেমনিটি (দায়মুক্তি) অধ্যাদেশের মাধ্যমে বিচারের পথ রুদ্ধ করা হয়। এমনকি খুনিদের দেশের বাইরে বিভিন্ন দূতাবাসে চাকরি দিয়ে পুরস্কৃত করা হয়। দীর্ঘ ২১ বছর পর ১৯৯৬ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ রাষ্ট্রক্ষমতায় আসার পর খুনিদের বিচার শুরু হয়। একই সঙ্গে ১৫ আগষ্টকে জাতীয় শোক দিবস ঘোষণা করা হয়। এই দিনে সরকারি ছুটিও ঘোষণা করা হয়।
১৯৯৬ সালের জুনে ক্ষমতায় এসে আওয়ামী লীগ সরকার তাদের পাঁচ বছরের মেয়াদে বিচারপ্রক্রিয়া শেষ করে যেতে পারেনি। এরপর ২০০৮ সালে ডিসেম্বরে অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ আবার জয়ী হয়ে বঙ্গবন্ধু হত্যা মামলার বিচারপ্রক্রিয়া শেষ করার উদ্যোগ নেয়। আদালতের রায় অনুসারে, ২০১০ সালে বঙ্গবন্ধু হত্যা মামলার পাঁচ আসামি সৈয়দ ফারুক রহমান, বজলুল হুদা, এ কে এম মহিউদ্দিন আহমেদ, সুলতান শাহরিয়ার রশিদ খান ও মুহিউদ্দিন আহমেদের ফাঁসি কার্যকর করা হয়। তখন পর্যন্ত মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি ছিলেন ছয়জন। সর্বশেষ গত বছরের ৬ এপ্রিল ঢাকা থেকেই গ্রেফতার করা হয় মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি ক্যাপ্টেন (বরখান্ত) আবদুল মাজেদকে। ওই এপ্রিল মাসের ১১ তারিখ রাতে তাঁর ফাঁসি কার্যকর হয়। এখন পলাতক আছেন মৃত্যুদন্ডপ্রাপ্ত পাঁচ আসামি।
সিলেট জেলা আওয়ামী লীগ : বঙ্গবন্ধুকে দৈহিকভাবে হত্যা করা হলেও তার মৃত্যু নেই। তিনি চিরঞ্জীব। কেননা একটি জাতিরাষ্ট্রের স্বপ্নদ্রষ্টা এবং স্থপতি তিনিই। যতদিন এ রাষ্ট্র থাকবে, ততদিন অমর তিনি। সমগ্র জাতিকে তিনি বাঙালি জাতীয়তাবাদের প্রেরণায় প্রস্তুত করেছিলেন ঔপনিবেশিক শাসক-শোষক পাকবাহিনীর বিরুদ্ধে সশস্ত্র সংগ্রামে ঝাঁপিয়ে পড়তে। তাই চিরঞ্জীব তিনি এ জাতির চেতনায়। বঙ্গবন্ধু কেবল একজন ব্যক্তি নন, এক মহান আদর্শের নাম। যে আদর্শে উজ্জীবিত হয়েছিল গোটা দেশ। বাঙালি জাতীয়তাবাদ, গণতন্ত্র, সমাজতন্ত্র আর ধর্মনিরপেক্ষ দর্শনে দেশের সংবিধানও প্রণয়ন করেছিলেন স্বাধীনতার স্থপতি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিব। শোষক আর শোষিতে বিভক্ত সেদিনের বিশ^বাস্তবতায় বঙ্গবন্ধু ছিলেন শোষিতের পক্ষে। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে প্রয়োজন বঙ্গবন্ধুর আর্দশের বাস্তবায়ন।
সিলেট জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আলহাজ্ব শফিকুর রহমান চৌধুরীর সভাপতিত্বে সিলেট জেলা পরিষদ মিলনায়তনে রবিবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োাজিত আলোচনা সভায় সিলেট জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এডভোকেট মোঃ নাসির উদ্দিন খান তার বক্তব্যে এসব কথা বলেন।
আলোচনা সভার আগে সিলেট জেলা পরিষদ প্রঙ্গনে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে সিলেট জেলা আওয়ামীলীগের পক্ষ থেকে জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।
আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিলেট জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আলহাজ্ব আশফাক আহমদ, এডভোকেট মোঃ নিজাম উদ্দিন, অধ্যক্ষ সুজাত আলী রফিক, মুক্তিযোদ্ধা সা’দ উদ্দিন আহমদ, এড. শাহ মোঃ মোসাহিদ আলী, নাজনীন হোসেন বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক এডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ, সিলেট জেলা আওয়ামীলীগের লীগের উপদেষ্টা ও সাবেক সংসদ সদস্য সৈয়দা জেবুন্নেছা হক সিলেট জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ মোহাম্মদ আলী দুলাল, কবির উদ্দিন আহমদ, সম্পাদক সাংগঠনিক সম্পাদক এডভোকেট মাহফুজুর রহমান, সাইফুল আলম রুহেল, এডভোকেট রনজিত সরকার।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- আইন সম্পাদক এড. আজমল আলী, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক হাজী ফারুক আহমদ, কোষাধ্যক্ষ শমসের জামাল, তথ্য ও গবেষণা সম্পাদক মো: মবশ্বির আলী, ত্রান ও সমাজ কল্যাণ সম্পাদক সৈয়দ এপতার হোসেন পিয়ার, দফতর সম্পাদক আখতারুজ্জামান চৌধুরী জগলু, ধর্ম বিষয়ক সম্পাদক হাজী রইছ আলী, প্রচার ও প্রকাশনা সম্পাদক এডভোকেট মোহাম্মদ আব্বাছ উদ্দিন, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মুস্তাক আহমদ পলাশ, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এড. ছালেহ আহমদ হীরা, মহিলা বিষয়ক সম্পাদক বেগম সামসুন্নাহার মিনু, যুব ও ক্রীড়া সম্পাদক এমাদ উদ্দিন মানিক, শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক বুরহান উদ্দিন আহমদ, শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক এড. ইশতিয়াক আহমদ চৌধুরী, শ্রম সম্পাদক সাইফুর রহমান খোকন, সাংস্কৃতিক সম্পাদক শামসুল আলম সেলিম, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা: মোহাম্মদ সাকির আহমদ (শাহীন), উপ-দফতর সম্পাদক মো: মজির উদ্দিন, সিলেট জেলা আওয়ামী লীগের সদস্য মো: নিজাম উদ্দিন চেয়ারম্যান, সৈয়দ মিসবাহ উদ্দিন, আবদাল মিয়া, এড. বদরুল ইসলাম জাহাঙ্গির, এড. নুরে আলম সিরাজী, আবু হেনা মোঃ ফিরোজ আলী, আমাতোজ জোহরা রওশন জেবিন, মোঃ জাকির হোসেন, এড. আফসর আহমদ, এড. ফখরুল ইসলাম, এড. মনসুর রশীদ, শাহিদুর রহমান চৌধুরী জাবেদ, সিলেট জেলা শ্রমিক লীগের সভাপতি এজাজুল হক এজাজ, সাধারণ সম্পাদক শামীম রশিদ চৌধুরী, সিলেট জেলা কৃষক লীগের সভাপতি শাহ মোহাম্মদ নিজাম উদ্দিন, সাধারণ সম্পাদক অধ্যক্ষ শামসুল ইসলাম, সিলেট জেলা মহিলা লীগের সভাপতি সালমা বাছিত, সাধারণ সম্পাদক এড. সালমা সুলতানা, সিলেট জেলা যুব লীগের সভাপতি শামীম আহমদ ভিপি, সাধারণ সম্পাদক শামীম আহমদ, সিলেট জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আফসর আজিজ, সাধারণ সম্পাদক জালাল উদ্দিন কয়েছ, সিলেট জেলা তাঁতী লীগের সভাপতি আলমগী হোসেন, সাধারণ সম্পাদক সুজন দেব নাথ প্রমুখ। আলোচনা সভার শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন সিলেট জেলা আওয়ামীলীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক এমাদ উদ্দিন মানিক।
মহানগর আওয়ামী লীগ : সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির অবিসংবাদিত নেতা ও স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৬তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবসে সিলেট মহানগর আওয়ামী লীগ কর্তৃক আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ বলেন, আজ জাতির পিতার শাহাদাত বার্ষিকী। এই দিনটিকে সামনে রেখে প্রতি বছরই আমরা বিভিন্ন কর্মসূচী গ্রহণ করি। এবার ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করার চেষ্টা করেছি । জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে আমরা আলোচনা সভায় মিলিত হয়েছি। আলোচনা শেষে আপনারা ওয়ার্ড নেতৃবৃন্দ নিজ নিজ ওয়ার্ডে গিয়ে কর্মসূচী বাস্তবায়ন করুন। আপনাদেরকে মনে রাখতে হবে, শুধু শ্লোগান দিলে চলবে না, বঙ্গবন্ধু ও আওয়ামী লীগ-কে জানতে হবে। আমি শুনেছি অনেকেই শোক দিবসকে স্বাধীনতা দিবস বলে বক্তব্য প্রদান করেন। এগুলো থেকে আমাদেরকে বেরিয়ে আসতে হবে। জাতির জনকের ইতিহাস, মুক্তিযুদ্ধের ইতিহাস ও আওয়ামী লীগের ইতিহাস ভালো করে জানতে হবে। তাহলেই আমাদের জাতির পিতা, তাঁর পরিবার সহ সকল শহীদদের আত্মত্যাগ স্বার্থক হবে। তিনি মহানগর আওয়ামী লীগ, ওয়ার্ড আওয়ামী লীগ এবং অঙ্গ ও সহযোগী সংগঠন এর নেতৃবৃন্দ এসেছেন সবাইকে ধন্যবাদ জানান।
সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক মোঃ জাকির হোসেন এর পরিচালনায় আলোচনা সভায় সভাপতির বক্তব্যে বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ এসব কথা বলেন।
রবিবার (১৫ আগষ্ট) জাতির পিতার শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবসে সকাল ১১ টায় গুলশান সেন্টারে স্বাস্থ্য বিধি মেনে সংক্ষিপ্ত আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
দোয়া মাহফিল শেষে শিরনী বিতরণ করা হয়। তাছাড়া মহানগরের বিভিন্ন স্থানে অসহায় ও দুস্থ মানুষের মাঝে খাদ্য ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ করা হয়। মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন ক্বিন ব্রিজ সংলগ্ন রবীন্দ্রনাথ ঠাকুরের মুর‌্যাল সম্মুখে খাদ্য ও সুরক্ষা সামগ্রী বিতরণের উদ্বোধন করেন।
দোয়া মাহফিল পরিচালনা করেন শেখঘাট কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম মওলানা সাদিকুর রহমান। দোয়া মাহফিলে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তাঁর পরিবার সহ সকল শহীদ, জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদক আ ন.ম শফিকুল হক, ইফতেখার হোসেন শামীম, সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান সহ অন্যান্য নেতৃবৃন্দের রুহের মাগফেরাত কামনা করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র দীর্ঘায়ু এবং বিভিন্ন হাসপাতালে করোনায় আক্রান্ত সকলের সুস্থতা কামনা সহ দেশ ও জাতি এবং বিশ্বের শান্তি কামনা করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি আসাদ উদ্দিন আহমদ, বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালিক, ফয়জুর আনোয়ার আলাওর, বিজিত চৌধুরী, নুরুল ইসলাম পুতুল, এডভোকেট প্রদীপ কুমার ভট্টাচার্য্য, মোঃ সানাওয়র, আলহাজ্ব হেলাল বক্স, জগদীশ চন্দ্র দাস, যুগ্ম সাধারণ সম্পাদক এটি.এম হাসান জেবুল, আজাদুর রহমান আজাদ,বিধান কুমার সাহা, আইন বিষয়ক সম্পাদক এডভোকেট বেলাল উদ্দিন, তথ্য ও গবেষণা সম্পাদক এডভোকেট গোলাম সোবহান চৌধুরী, এাণ ও সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক মখলিছুর রহমান কামরান, দপ্তর সম্পাদক খন্দকার মহসিন কামরান, ধর্ম বিষয়ক সম্পাদক নজমুল ইসলাম এহিয়া, প্রচার ও প্রকাশনা সম্পাদক আব্দুর রহমান জামিল, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক আজাহার উদ্দিন জাহাঙ্গির, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মহিউদ্দিন লোকমান, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মোহাম্মদ জুবের খান , যুব ও ক্রিয়া বিষয়ক সম্পাদক সেলিম আহমদ সেলিম, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক ইলিয়াছুর রহমান ইলিয়াছ, শিল্প ও বানিজ্য বিষয়ক সম্পাদক প্রদীপ পুরকায়স্থ, শ্রম সম্পাদক আজিজুল হক মঞ্জু, সাংস্কৃতিক সম্পাদক রজত কান্তি গুপ্ত, সাংগঠনিক সম্পাদক এডভোকেট সৈয়দ শামীম আহমদ , ডাঃ আরমান আহমদ শিপলু, উপ-দপ্তর সম্পাদক অমিতাভ চক্রবর্ত্তী রনি , সহ-প্রচার সম্পাদক সোয়েব আহমদ, কোষাধ্যক্ষ লায়েক আহমেদ চৌধুরী।
মহানগর আওয়ামী লীগের সদস্যবৃন্দ আজম খান, মোঃ আব্দুল আজিম জুনেল, নুরুন নেছা হেনা, মুক্তার খান, এডভোকেট মোহাম্মদ জাহিদ সারোয়ার সবুজ, রাহাত তরফদার, এমরুল হাসান, সুদীপ দেব, সাব্বির খান, সাইফুল আলম স্বপন, তাহমিন আহমেদ, রোকসানা পারভীন, ওয়াহিদুর রহমান ওয়াহিদ, তৌফিক বক্স লিপন, জামাল আহমদ চৌধুরী, খলিল আহমদ, আবুল মহসিন চৌধুরী মাসুদ, ইঞ্জিঃ আতিকুর রহমান সুহেদ, এডভোকেট তারাননুম চৌধুরী, জুমাদিন আহমেদ, রকিবুল ইসলাম ঝলক, মাহফুজ চৌধুরী জয়, ইলিয়াছ আহমেদ জুয়েল । উপদেষ্টামন্ডলীর সদস্য আব্দুল মালিক সুজন ও কানাই দত্ত।
এছাড়াও উপস্থিত ছিলেন অঙ্গ ও সহযোগী সংগঠন এর নেতৃবৃন্দ মহানগর শ্রমিক লীগের সভাপতি শাহরিয়ার কবির সেলিম, মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহানারা বেগম, যুব লীগের সভাপতি আলম খান মুক্তি, সাধারণ সম্পাদক মুসফিক জায়গিরদার, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আফতাব হোসেন খান, সাধারণ সম্পাদক দেবাংশু দাস মিঠু, মহানগর কৃষক লীগের সাধারণ সম্পাদক এডভোকেট আব্দুর রকিব বাবলু, মহানগর তাঁতী লীগের সভাপতি নোমান আহমদ, সাধারণ সম্পাদক শেখ আবুল হাসনাত বুলবুল।
ওয়ার্ড আওয়ামী লীগের নেতৃবৃন্দ মোঃ হাজী ছিদ্দেক আলী ,সালউদ্দিন বক্স সালাই, এডভোকেট সরওয়ার চৌধুরী আবদাল, দেলোওয়ার হোসেন রাজা, জায়েদ আহমেদ খাঁন সায়েক ,নজরুল ইসলাম নজু , এডভোকেট মোস্তফা দিলওয়ার আজহার, মোঃ বদরুল ইসলাম বদরু, এডভোকেট বিজয় কুমার দেব বুলু , মাহবুব খান মাসুম , মকসুদ হোসেন মেহবুব , শেখ সোহেল আহমদ কবির, জাবেদ আহমদ, মোঃ ছয়েফ খান সহ অঙ্গ ও সহযোগী সংগঠন এর নেতৃবৃন্দ।
এদিকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির অবিসংবাদিত নেতা ও স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৬ তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবসে সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ ও সাধারণ সম্পাদক অধ্যাপক মোঃ জাকির হোসেন এর নেতৃত্বে জেলা প্রশাসনের কার্যালয় প্রাঙ্গণে স্থাপিত জাতির পিতার প্রতিকৃতিতে ১৫ আগস্ট রবিবার সকাল ১০ টা ৩০ মিনিটে পুষ্পস্তবক অর্পণ করে মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ।
জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণকালে মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দকে সাধারণ সম্পাদকের পরিচালনায় শপথ বাক্য পাঠ করান মহানগর আওয়ামী লীগের সভাপতি।
এসময়ে উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি আসাদ উদ্দিন আহমদ, বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালিক, ফয়জুর আনোয়ার আলাওর, বিজিত চৌধুরী, নুরুল ইসলাম পুতুল, এডভোকেট প্রদীপ কুমার ভট্টাচার্য্য, মোঃ সানাওয়র, আলহাজ্ব হেলাল বক্স, জগদীশ চন্দ্র দাস, যুগ্ম সাধারণ সম্পাদক এটি.এম হাসান জেবুল, আজাদুর রহমান আজাদ,বিধান কুমার সাহা, আইন বিষয়ক সম্পাদক এডভোকেট বেলাল উদ্দিন, তথ্য ও গবেষণা সম্পাদক এডভোকেট গোলাম সোবহান চৌধুরী, এাণ ও সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক মখলিছুর রহমান কামরান, দপ্তর সম্পাদক খন্দকার মহসিন কামরান, ধর্ম বিষয়ক সম্পাদক নজমুল ইসলাম এহিয়া, প্রচার ও প্রকাশনা সম্পাদক আব্দুর রহমান জামিল, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক আজাহার উদ্দিন জাহাঙ্গির, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মহিউদ্দিন লোকমান, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মোহাম্মদ জুবের খান , যুব ও ক্রিয়া বিষয়ক সম্পাদক সেলিম আহমদ সেলিম, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক ইলিয়াছুর রহমান ইলিয়াছ, শিল্প ও বানিজ্য বিষয়ক সম্পাদক প্রদীপ পুরকায়স্থ, শ্রম সম্পাদক আজিজুল হক মঞ্জু, সাংস্কৃতিক সম্পাদক রজত কান্তি গুপ্ত,
সাংগঠনিক সম্পাদক এডভোকেট সৈয়দ শামীম আহমদ , ডাঃ আরমান আহমদ শিপলু, উপ-দপ্তর সম্পাদক অমিতাভ চক্রবর্ত্তী রনি , সহ-প্রচার সম্পাদক সোয়েব আহমদ, কোষাধ্যক্ষ লায়েক আহমেদ চৌধুরী।
মহানগর আওয়ামী লীগের সদস্যবৃন্দ আজম খান, মোঃ আব্দুল আজিম জুনেল, নুরুন নেছা হেনা, মুক্তার খান, এডভোকেট মোহাম্মদ জাহিদ সারোয়ার সবুজ, রাহাত তরফদার, এমরুল হাসান, সুদীপ দেব, সাব্বির খান, সাইফুল আলম স্বপন, তাহমিন আহমেদ , রোকসানা পারভীন, ওয়াহিদুর রহমান ওয়াহিদ, তৌফিক বক্স লিপন, জামাল আহমদ চৌধুরী, খলিল আহমদ, আবুল মহসিন চৌধুরী মাসুদ, ইঞ্জিঃ আতিকুর রহমান সুহেদ, এডভোকেট তারাননুম চৌধুরী, জুমাদিন আহমেদ, রকিবুল ইসলাম ঝলক, মাহফুজ চৌধুরী জয়, ইলিয়াছ আহমেদ জুয়েল । উপদেষ্টামন্ডলীর সদস্য আব্দুল মালিক সুজন ও কানাই দত্ত।
এছাড়াও উপস্থিত ছিলেন অঙ্গ ও সহযোগী সংগঠন এর নেতৃবৃন্দ মহানগর মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহানারা বেগম, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আফতাব হোসেন খান, সাধারণ সম্পাদক দেবাংশ দাস মিঠু, মহানগর কৃষক লীগের সাধারণ সম্পাদক এডভোকেট আব্দুর রকিব বাবলু, মহানগর তাঁতী লীগের সভাপতি নোমান আহমদ।
ওয়ার্ড আওয়ামী লীগের নেতৃবৃন্দ মোঃ হাজী ছিদ্দেক আলী ,সালউদ্দিন বক্স সালাই, এডভোকেট সরওয়ার চৌধুরী আবদাল, দেলোওয়ার হোসেন রাজা, জায়েদ আহমেদ খাঁন সায়েক ,নজরুল ইসলাম নজু ,এডভোকেট মোস্তফা দিলওয়ার আজহার, মোঃ বদরুল ইসলাম বদরু, এডভোকেট বিজয় কুমার দেব বুলু , মাহবুব খান মাসুম , মকসুদ হোসেন মেহবুব , শেখ সোহেল আহমদ কবির, জাবেদ আহমদ, মোঃ ছয়েফ খান প্রমুখ।
সিসিক : নানা কর্মসূচির মধ্য দিয়ে সিলেট সিটি কর্পোরেশনে পালিত হয়েছে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাত বার্ষিকীতে জাতীয় শোক দিবস ২০২১।
শনিবার (১৫ আগষ্ট) সকাল ১০ টায় সিলেট সিটি কর্পোরেশন চত্ত্বরে দিবস উপলক্ষে স্থাপিত স্বাধীনতার মহান স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরীর নেতৃত্বে কাউন্সিলর ও কর্মকর্তা-কর্মচারিরা শ্রদ্ধা নিবেদন করেন।
পরে সিলেট সিটি কর্পোরেশন চত্ত্বরে বৃক্ষরোপণ করেন সিসিক মেয়র কাউন্সিলর ও কর্মকর্তারা।
এ সময় উপস্থিত ছিলেন, কাউন্সিলর আজম খান, কাউন্সিলর আজাদুর রহমান আজাদ, কাউন্সিলর মোহাম্মদ তৌফিক বকস, কাউন্সিলর এবিএম জিল্লুর রহমান উজ্জ্বল, কাউন্সিলর রাশেদ আহমদ, কাউন্সিলর মো. ইলিয়াসুর রহমান, কাউন্সিলর রকিবুল ইসলাম ঝলক, কাউন্সিলর এসএম শওকত আমীন তৌহিদ, সংরক্ষিত কাউন্সিলর সালমা সুলতানা, সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী, প্রধান প্রকৌশলী মো, নূর আজিজুর রহমান, তত্ত্বাবধায়ক প্রকৌশলী আব্দুল আজিজ, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. জাহিদুল ইসলাম, সম্পত্তি কর্মকর্তা ও ভার প্রাপ্ত রাজস্ব কর্মকর্তা ইয়াসমিন নাহার রুমা, নির্বাহী প্রকৌশলী (বিদ্যুৎ) রুহুল আলম, নির্বাহী প্রকৌশলী আব্দুস সোবহান, চীফ এসেসর চন্দন দাস, বস্তি উন্নয়ন কর্মকর্তা আবুল ফজল খোকন, লাইসেন্স কর্মকর্তা আসাদুজ্জামান, সহকারী প্রকৌশলী (বিদ্যুৎ) জয়দেব বিশ্বাস, জনসংযোগ কর্মকর্তা আব্দুল আলিম শাহ, মেয়রের ব্যক্তিগত সহকারী মো. মুহিবুল ইসলাম ইমন।
এদিকে সামাজিক দূরত্ব নিশ্চতপূর্বক স্বাস্থ্যবিধি অনুসরণ করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে মিলেট মহানগরের মসজিদ, মন্দির, গীর্জা ও প্যাগোডায় বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে।
দুপুরে বঙ্গবন্ধুর কর্ম ও জীবনভিত্তিক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। এছাড়া সিলেট সিটি কর্পোরেশনের সকল কর্মকর্তা-কর্মচারীরা মাসব্যাপি কালো ব্যাজ ধারণ কর্মসূচী পালন করছেন।
জেলা ও মহানগর ছাত্রলীগ : ১৫ আগষ্ট জাতীয় শোক দিবস উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে সিলেট জেলা ও মহানগর ছাত্রলীগের পক্ষ থেকে শ্রদ্ধা অর্পণ করেন।
এতে উপস্থিত ছিলেন এতে উপস্তিত ছিলেন বাংলাদেশ ছাত্রলীগ, নির্বাচন পরিচালনা ও সমন্বয়ক কমিটির সদস্য (সিলেট -১ আসন) ও সিলেট মহানগর ছাত্রলীগ নেতা শেখ লিপন, সাজু আহমেদ, এম নোমান, প্রবাকর পাল বাপ্পা,সিলেট জেলা ছাত্রলীগ নেতা, মামুন রেজা,মাছুম আহমেদ, সিলেট মদন মোহন বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক রাশেদ মিয়া, সিলেট মহানগর ছাত্রলীগ নেতা ফোয়াদ আহমেদ রিফাত,রুমেল আহমেদ রুবেল, দিপু রায়, শান্ত পাল, সুমন্ত মালাকার, বিবেকান্দ রায়, সম্রাট চন্দ্র, ফরহাদ, রিপন, অনাবিল প্রয়াস, মুন্না, রুহান দাস রাতুল, সারোয়ার আহমেদ, তন্ময় তালুকদার, বিশ্ব দাস, তিয়াশ রায়, কিশান সেন রাহুল, গোবিন্দ, আদনান মির্জা, ইমরান, আফজাল হুসাইন, রকি, সজিব, জুবেল প্রমুখ।
জেলা যুবলীগ : জাতীয় শোক দিবস সিলেট জেলা যুবলীগের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়েছে। রবিবার সকাল সাড়ে ১১টায় সিলেট জেলা পরিষদে নির্মিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন নেতৃবৃন্দ।
পরে বাদ যোহর কোট পয়েন্ট মসজিদে জেলা যুবলীগের উদ্যোগে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।
মিলাদ মাহফিলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছাসহ শাহাদাৎ বরণকারী সকলের আত্মার মাগফেরাত কামনা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শেখ রেহানা সহ বঙ্গবন্ধু পরিবারের সকলের সুস্থতা কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন, সিলেট জেলা যুবলীগের সাধারণ সম্পাদক মো.শামীম আহমদসহ যুবলীগের নেতৃবৃন্দ।
মহানগর যুবলীগ : স্বাধীনতার মহান স্থপতি, বাঙালি জাতির অবিসংবাদিত নেতা, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাত বার্ষিকীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছে সিলেট মহানগর যুবলীগ। রবিবার (১৫ আগষ্ট) সকাল ১১টায় সিলেট জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে এ শ্রদ্ধা নিবেদন করেন নেতৃবৃন্দ।
শ্রদ্ধা নিবেদনকালে উপস্থিত ছিলেন, সিলেট মহানগর যুবলীগের সভাপতি আলম খান মুক্তি ও সাধারণ সম্পাদক মুশফিক জায়গীরদার। এছাড়াও ২৭টি ওয়ার্ড যুবলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক সহ মহানগর যুবলীগের বিপুল সংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন।
মহানগর স্বেচ্ছাসেবক লীগ : জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ সিলেট মহানগর শাখার উদ্যোগে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়েছে। রবিবার (১৫ আগষ্ট) সকাল সাড়ে ১১টায় সিলেট জেলা পরিষদে নির্মিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন নেতৃবৃন্দ।
এ সময় উপস্থিত ছিলেন, সিলেট মহানগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি কাউন্সিলর আফতাব হোসেন খান, সাধারণ সম্পাদক দেবাংশু দাস মিঠু, সহ সভাপতি মুজিবুর রহমান মালদার, বনশ্রী দাস অপু, জাহাঙ্গির আলম, সফিকুল ইসলাম সফিক, ধনঞ্জয় দাস ধনু, ডা. রফিকুল হাসান জুয়েল, যুগ্ম সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম সুমন, বদরুল হোসেন খান কামরান, আব্দুল হাই আল হাদী, অর্থ বিষয়ক সম্পাদক শাহানুর আলম, সহ অর্থ বিষয়ক সম্পাদক মো. ওমর ফারুক ফরহাদ, প্রকাশনা সম্পাদক আতিকুল আম্বিয়া আতিক, সহ যুব ও ক্রীড়া সম্পাদক কবির আলম, কৃষি বিষয়ক সম্পাদক পারভেজ আহমদ, সহ কৃষি বিষয়ক সম্পাদক ফয়সাল আহমদ তালুকদার, নাট্য বিষয়ক সম্পাদক রুহিন আহমদ, সহ সমাজ কল্যাণ সম্পাদক হেলাল খান, সদস্য এনামুল হক এনাম, আবুল কালাম, আল সাদিক দুলাল, জুবায়ের আহমদ, চয়ন দাস, ৭নং ওয়ার্ডের সভাপতি আব্দুল হাসিম, তোফাজ্জুল হোসেন আরিফ, এনামুল হক টিনু, আনোয়ার সিদ্দিকী, আব্দুল হাসিম, ১৬নং ওয়ার্ডের সভাপতি শফিক আহমদ, সাধারণ সম্পাদক মুরাদ আহমদ, বরুন বদ্য, সাজ্জাদুর রহমান সাজু, ২৪নং ওয়ার্ডের সভাপতি হানিফ আহমদ, সাধারণ সম্পাদক নিয়াজ আহমদ, আব্দুল বাতেন, ২২নং ওয়ার্ডের সিদ্দিক আহমদ, সাহেদ আহমদ, ১০নং ওয়ার্ডে রাজীব আহমদ, সুয়েব আহমদ, এমরান আহমদ প্রমুখ।
জেলা মহিলা আওয়ামী লীগ : হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাত বার্ষিকীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছে সিলেট জেলা মহিলা আওয়ামী লীগ। রবিবার (১৫ আগষ্ট) সকাল সাড়ে ১১টায় সিলেট জেলা পরিষদ প্রাঙ্গনে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে এ শ্রদ্ধা নিবেদন করেন নেতৃবৃন্দ।
শ্রদ্ধা নিবেদনকালে উপস্থিত ছিলেন, সিলেট জেলা মহিলা আওয়ামীলীগের প্রতিষ্ঠাতা সভানেত্রী সাবেক সংসদ সদস্য সৈয়দা জেবুন্নেছা হক, প্রতিষ্ঠাতা সদস্য নাজমীন হোসেন, রুনা আক্তার, লিপি রানী বণিক, সিলেট জেলা মহিলা আওয়ামীলীগের সভাপতি সালমা বাছিত, সাধারণ সম্পাদক এডভোকেট সালমা সুলতানা, সহ সাধারণ সম্পাদক হেলেনা আহমদ, সহ সাধারণ সম্পাদক মাধবী গুণ, সাংগঠনিক সম্পাদক এ জেড রওশন জেবীন রুবা, সহ সাংগঠনিক সম্পাদক বনানী দাস ইভা, সহ সাংগঠনিক সম্পাদক নুরুন নাহার, সহ সাংগঠনিক রেহেনা পারভীন, সহ সাংগঠনিক অঞ্জনা বিশ্বাস, শিক্ষা ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক বীণা সরকার, শ্রম সম্পাদক শাবানা ইসলাম, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক সাজেদা পারভীন, শিক্ষা ও বাণিজ্যিক বিষয়ক সম্পাদক রেনুকা দাস, সদর উপজেলা মহিলা আওয়ামীলীগের সভানেত্রী হামিদা খানম লনি প্রমুখ।
মহানগর মহিলা আ’লীগ : হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে সিলেট মহানগর মহিলা আওয়ামীলীগের উদ্যোগে এক আলোচনা অনুষ্ঠিত হয়েছে। রবিবার (১৫ আগষ্ট) বাদ আসর সাবেক সিটি মেয়র মরহুম বদর উদ্দিন আহমদ কামরানের বাসভবনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভা শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের নিহত সদস্যদের রুহের মাগফেরাত কামনা এবং জননেত্রী শেখ হাসিনার সুস্থ্যতা ও দার্ঘায়ু কামনা করে দোয়া মাহফিল করা হয়।
কেন্দ্রীয় মহিলা আওয়ামীলীগের সদস্য ও সিলেট মহানগর মহিলা আওয়ামীলীগের সভাপতি শাহানারা বেগমের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আছমা কামরানের পরিচালনায় আলোচনা সভায় ও দোয়া মাহফিলে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, সিলেট মহানগর মহিলা আওয়ামীলীগের সহ সভাপতি মারিয়ান চৌধুরী মাম্মী, খয়রুন্নেছা শেলী, জোহরা আক্তার, যুগ্ম সাধারণ সম্পাদক সাবিনা সুলতানা, সালমা বেগম, শ্যামলী দাস, সাংগঠনিক সম্পাদক শিপা বেগম, পারুল মুজমদার, নার্গিস সুলতানা রুমি, মহানগর সদস্য রোকসানা পারভীন, ৭নংওয়ার্ড সভাপতি নাজমা বেগম, কৃষি ও সমবায় সম্পাদক শাহনাজ সুলতানা দিনার, সদস্য সালমা বেগম জবা, মীনাক্ষি দাস, ১২নং ওয়ার্ড সদস্য লাবণী, মহানগর সদস্য নুরুন্নেছা হেনা, ৭নংওয়ার্ড সদস্য হেপি বেগম প্রমুখ।
সিলেট জেলা শ্রমিক লীগ : সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে জাতীয় শ্রমিক লীগ সিলেট জেলা শাখার উদ্যোগে দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়েছে। রবিবার (১৫ আগষ্ট) ভোরে জাতীয় পতাকা ও দলীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করা হয়। সকাল ১১টায় জেলা পরিষদে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তপক অর্পণ করা হয়। তারপর জেলা আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভা ও মিলাদে অংশ গ্রহণ করেছেন।
কর্মসূচিতে উপস্থিত সিলেট জেলা শ্রমিকলীগের সভাপতি প্রকৌশলী এজাজুল হক, সাধারণ সম্পাদক শামীম রশীদ চৌধুরী, সহসভাপতি ও জেলা হোটেল রেস্তোরাঁ শ্রমিক লীগের সভাপতি আজিজুর রহমান আজিজ, দপ্তর সম্পাদক ও পোষ্ট অফিস সিবিএ এর সিলেটের সাধারণ সম্পাদক দুলন রঞ্জন দেব, অর্থ সম্পাদক সুশান্ত দেব, শ্রমিক কল্যাণ সম্পাদক ও বিআরডিবি সিবিএ সিলেট অঞ্চলের সভাপতি মিজানুর রহমান খোকন, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক শাহ আলম ছুরুক, সহ-সম্পাদক ও নির্মাণ শ্রমিক লীগের সাধারণ সম্পাদক নুর এ আলম, সহ-সম্পাদক ও স্বর্ণ শিল্পী শ্রমিক লীগের সভাপতি রফিক আহমদ, সহ-সম্পাদক ও স্বর্ণ শিল্পী শ্রমিক লীগের সাধারণ সম্পাদক সমরেন্দ্র সিংহ, জেলা যুব লীগের সাধারণ সম্পাদক আদনান খান হেলাল, পানি উন্নয়ন বোর্ড সিবিএ সিলেট অঞ্চলের সভাপতি রেহান আহমদ, বিএডিসি সিলেট অঞ্চলের সভাপতি দীলীপ কুমার শীল, সিলেট গ্যাস ফিল্ড কর্মচারী লীগ সিবিএ এর সাধারন সম্পাদক আব্দুস সোবাহান, ব্যাংক কর্মচারী ফেডারেশনের সভাপতি ও সোনালী ব্যাংক এমপ্লয়ীজ ইউনিয়ন সিলেট জেলার সাধারন সম্পাদক খালেদ আহমদ ছৌধুরী, ব্যাংক কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক ও অগ্রণী ব্যাংক সিবিএ সিলেট অঞ্চলের সাধারণ সম্পাদক আব্দুল মজিদ,সিলেট সদর উপজেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক ফয়ছল মাহমুদ, ব্যাংক কর্মচারী ফেডারেশনের যুগ্ম সাধারণ সম্পাদক ও কৃষি ব্যাংক সিবিএ সিলেট অঞ্চলের সাধারণ সম্পাদক শানুর আলী, দক্ষিন সুরমা উপজেলা শ্রমিক লীগের সিনিয়র সভাপতি মোঃ ইছহাক আলী, সদস্য ও বীরমুক্তিযুদ্বা মোহাম্মদ ওহিদ, সদস্য ও পোস্ট অফিস সিবিএ এর নেতা ইলু মিয়া, সিলেট গ্যাস ফিল্ড সিবিএ এর অর্থ সম্পাদক মোশাররফ হোসেন প্রমুখ।
মহানগর শ্রমিক লীগ : হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে সিলেট মহানগর শ্রমিকলীগের উদ্যোগে এক শোক র‌্যালী অনুষ্ঠিত হয়েছে। রবিবার (১৫ আগষ্ট) সকাল ১০টায় শোক র‌্যালীটি সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শুরু হয়ে নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সিলেট জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে এসে শেষ হয়।
শোক র‌্যালীতে উপস্থিত ছিলেন, জাতীয় শ্রমিক লীগ কেন্দ্রীয় কমিটির সদস্য, সিলেট মহানগর শ্রমিকলীগের সাধারণ সম্পাদক ও শ্রম আদালত সিলেটের শ্রমিক প্রতিনিধি নাজমুল আলম রোমেন, সিলেট মহানগর নির্মাণ শ্রমিক ট্রেড ইউনিয়ন (রেজি নং- সিলেট-৩১) এর সভাপতি মাসুম আহমদ তারেক, সাধারণ সম্পাদক শামিউল ইসলাম, সিলেট জেলা হিউম্যান হলার মালিক সমিতি (রেজি নং- সিলেট- ১৩) এর সভাপতি মো. শরীফ আহমদ, সাধারণ সম্পাদক ধ্রুব জ্যোতি দে, সিলেট মহানগর হকার্স ট্রেড ইউনিয়ন (রেজি নং- সিলেট-৩০) এর সভাপতি আফজল হোসেন, সাধারণ সম্পাদক ইউসুফ আলী, সিলেট বিল্ডিং নির্মাণ শ্রমিক উন্নয়ন সংস্থার সভাপতি আজিজুর রহমান, সাধারণ সম্পাদক মো. শামিউল ইসলাম, সিলেট মহানগর শ্রমিকলীগের সহ-সভাপতি কয়েস আহমদ, মাওলানা সালাউদ্দিন আকরাম, কালাম হোসেন, মো: জামাল উদ্দিন (কাউসার জামাল), ফয়েজ আহমদ, মোঃ রুবেল আহমদ, এডভোকেট শহিদুল্লাহ তালুকদার, খলিলুর রহমান জীবন, জাফর হোসেন লিটু, যুগ্ম সাধারণ সম্পাদক মাসুম আহমদ তারেক, ধ্রুব জ্যোতি দে, বদরুল ইসলাম, নুর আহমদ তোফ খান, বিজিত লাল দাস, সহ সাধারণ সম্পাদক মোঃ আলী হোসেন, কাউসার আহমদ, সাংগঠনিক সম্পাদক জহির ইসলাম, এস.এম. ফরহাদ আহমদ, মোঃ আব্দুল কাইয়ুম জুয়েল, ওমর ইসলাম ফয়সল, খালেদ আহমদ, সহ-সাংগঠনিক সম্পাদক আফজল হোসেন, শাহিন আহমদ, খলিলুর রহমান, আবু সুফিয়ান চৌধুরী, লোকমান হোসেন, পরিতোষ ধর পাপ্পু, সাকিল তালুকদার, খালেদ আহমদ, মুহিত আহমদ, জাকারিয়া আহমদ সানি, সাইফুজ্জামান বিপ্লব, দপ্তর সম্পাদক সাইদুর রহমান আলী, সহ-আইন ও দর কষাকষি বিষয়ক সম্পাদক এডভোকেট মাজেদ আহমদ, শিক্ষা সাহিত্য ও গবেষণা সম্পাদক নেওয়াজ শরীফ রাজু, সহ সম্পাদক জাবের আহমদ, মো: মফিজুল ইসলাম মিলন, মো: ফখরুল ইসলাম শান্ত, জাবের আহমদ শাহেদ তালুকদার, রুবেল আহমদ-১, রুহুল আমিন তালুকদার, রিপন হাওলাদার, রুবেল আহমদ শুভ, শামিউল ইসলাম, জামিল আহমদ পাপ্পু, গোলাম কিবরিয়া, ইউসুফ আলী, মানিকুল ইসলাম মানিক, কার্যকরী সদস্য শুয়েব আহমদ, প্রভাষক রাশেদ আহমদ রিপন, টিপু সুলতান, আক্তার হোসেন, সুমন চন্দ্র দাস, আক্তার হোসেন (২), তানভির আহমদ চৌধুরী, মো: শাহেদ আহমদ, রুবেল আহমদ-২, সাগর আহমদ, আব্দুল মতিন, মাঈন উদ্দিন, আলাল আহমদ কাজল, জামসেদ আহমদ, বিজিত লাল উজ্জল, জাকারিয়া আহমদ প্রমুখ।
জেলা কৃষক লীগ : হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছে বাংলাদেশ আওয়ামী কৃষক লীগ সিলেট জেলা শাখা। রবিবার (১৫ আগষ্ট) সকাল সাড়ে ১১টায় সিলেট জেলা পরিষদ কার্যালয় প্রাঙ্গণে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে এ শ্রদ্ধা নিবেদন করেন নেতৃবৃন্দ।
সিলেট জেলা কৃষকলীগের সভাপতি শাহ নিজাম উদ্দিন ও সাধারণ সম্পাদক অধ্যক্ষ শামসুল ইসলামের নেতৃত্বে শ্রদ্ধা নিবেদনকালে উপস্থিত ছিলেন, বাংলাদেশ আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক এডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ, সিলেট জেলা আওয়ামীগীগের সাধারণ সম্পাদক এডভোকেট নাসির উদ্দিন খান, সহ সভাপতি অধ্যক্ষ সুজাত আলী রফিক, সিলেট জেলা কৃষক লীগের সহ সভাপতি হাজি তেরাব আলী, খলকু মিয়া, সহ সাধারন সম্পাদক শাহ আহমদুর রব, প্রচার সম্পাদক আবুল হোসেন, সহ প্রচার সম্পাদক ইমরান খান রায়হান, সমবায় বিষয়ক সম্পাদক রফিকুল ইসলাম রফু, সদস্য সুয়েব আহমদ লকুছ, আশফাক আহমদ, খসরুজ্জামান খসরু, আব্দুস সবুর সুজান, গোলাম হাফিজ লোহিত, বদরুল ইসলাম প্রমুখ।
সিলেট প্রেসক্লাব : জাতীয় শোক দিবসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগষ্টের সকল শহিদের রুহের মাগফিরাত কামনা করে সিলেট প্রেসক্লাবের উদ্যোগে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। রবিবার বাদ জোহর ক্লাব ভবনে এ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে মোনাজাত পরিচালনা করেন সুবিদবাজার বায়তুল মকসুদ জামে মসজিদের ইমাম ও খতিব দানিয়াল মাহমুদ। এর আগে সিলেট প্রেসক্লাব প্রাঙ্গণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন ক্লাব নেতৃবৃন্দ।
এসব অনুষ্ঠানে অংশগ্রহণ করেন প্রেসক্লাব সভাপতি ইকবাল সিদ্দিকী, সাবেক সভাপতি ইকরামুল কবির, সহ-সভাপতি এম এ হান্নান ও আবদুল কাদের তাপাদার, সাধারণ সম্পাদক আব্দুর রশিদ মো. রেনু, ক্লাবের সিনিয়র সদস্য আব্দুল মালিক জাকা, সাবেক সহ-সভাপতি আ.ফ.ম. সাঈদ, হুমায়ূন রশিদ চৌধুরী ও আতাউর রহমান আতা, সাবেক সাধারণ সম্পাদক ইকবাল মাহমুদ, সাবেক কোষাধ্যক্ষ খালেদ আহমদ, ক্লাবের সহ-সাধারণ সম্পাদক আহমাদ সেলিম, ক্রীড়া ও সংস্কৃতি সম্পাদক মারুফ আহমদ, কার্যনির্বাহী সদস্য আশকার ইবনে আমিন লস্কর রাব্বী ও আব্দুর রাজ্জাক, ক্লাব সদস্য চৌধুরী দেলওয়ার হোসেন জিলন, মো. মুহিবুর রহমান, মো. ফয়ছল আলম, মো. আমিরুল ইসলাম চৌধুরী এহিয়া, শেখ আশরাফুল আলম নাসির, খালেদ আহমদ, নওশাদ আহমদ চৌধুরী, এনামুল হক, এম রহমান ফারুক প্রমুখ।