বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর ৯৬তম রিক্রুট ব্যাচের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ

3

১৭ জুলাই বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর ৯৬তম রিক্রুট ব্যাচের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়েছে। উক্ত কুচকাওয়াজ একযোগে বিজিবি’র ৯ (নয়)টি প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত হয়। তার অংশ হিসেবে জকিগঞ্জ রিক্রুট ট্রেনিং ব্যাটালিয়ন (১৯ বিজিবি) এর তত্ত্বাবধানে ২১৮ জন রিক্রুট ২৪ সপ্তাহের কঠোর প্রশিক্ষণের মাধ্যমে ১৭ জুলাই তারিখে সমাপনী কুচকাওয়াজের মধ্য দিয়ে বিজিবি এর নবীন সৈনিক হিসাবে আত্মপ্রকাশ করলেন। রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোঃ তৌহিদুল ইসলাম, পিবিজিএম, বিজিবিএমএস, এএফডব্লিউসি, পিএসসি, অতিরিক্ত মহাপরিচালক, রিজিয়ন কমান্ডার, উত্তর-পূর্ব রিজিয়ন, সরাইল উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণ সামাপনী কুচকাওয়াজ পরিদর্শন ও অভিবাদন গ্রহণ করেন।
জকিগঞ্জ রিক্রুট ট্রেনিং ব্যাটালিয়ন এর প্যারেড গ্রাউন্ডে নবীন সৈনিকদের শপথ গ্রহণ ও কুচকাওয়াজ অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানের শুরুতে প্রধান অতিথি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোঃ তৌহিদুল ইসলাম, পিবিজিএম, বিজিবিএমএস, এএফডব্লিউসি, পিএসসি, অতিরিক্ত মহাপরিচালক, রিজিয়ন কমান্ডার, উত্তর-পূর্ব রিজিয়ন সরাইল প্যারেড গ্রাউন্ডে উপস্থিত হলে তাকে অভ্যর্থনা জানান কর্নেল মোঃ মাসুদ করিম, সেক্টর কমান্ডার, বিজিবি সিলেট এবং লেঃ কর্নেল সোহেল আহমেদ, পিএসসি, অধিনায়ক, জকিগঞ্জ ব্যাটালিয়ন (১৯ বিজিবি)। বিজিবি রিজিয়ন সদর দপ্তর সরাইল, শ্রীমঙ্গল সেক্টর, কুমিল্লা সেক্টর এবং সিলেট সেক্টরের অধিনস্থ ইউনিট সমূহের উর্ধ্বতন কর্মকতাগণ উপস্থিত থেকে এ সমাপনী কুচকাওয়াজ উপভোগ করেন। প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজের প্যারেড কমান্ডার হিসেবে মনোজ্ঞ এ প্যারেড পরিচালনা করেন ৯৬তম রিক্রুট ব্যাচের ওআইসি মেজর সাইফুল ইসলাম, পিএসসি।
৯৬তম রিক্রুট ব্যাচের মৌলিক প্রশিক্ষণ গত ৩১ জানুয়ারি হতে জকিগঞ্জ ব্যাটালিয়ন (১৯ বিজিবি) এর সার্বিক তত্ত্বাবধানে পরিচালিত হয়। উক্ত ব্যাচে প্রশিক্ষণ নেয়া মোট ২১৮ জন রিক্রুট দীর্ঘ ২৪ সপ্তাহের অত্যন্ত কঠোর ও কষ্টসাধ্য এ প্রশিক্ষণ সফলভাবে শেষ করে আনুষ্ঠানিক শপথ গ্রহণ ও সমাপনী কুচকাওয়াজের মাধ্যমে তাদের সৈনিক জীবনের শুভ সূচনা হলো।
৯৬তম রিক্রুট ব্যাচের মৌলিক প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানের প্রধান অতিথি ব্রিগেডিয়ার জেনারেল মোঃ তৌহিদুল ইসলাম, পিবিজিএম, বিজিবিএমএস, এএফডব্লিউসি, পিএসসি, অতিরিক্ত মহাপরিচালক, রিজিয়ন কমান্ডার, উত্তর-পূর্ব রিজিয়ন, সরাইল প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ পরিদর্শন শেষে নবীন সৈনিকদের উদ্দেশ্যে উপদেশমূলক ও দিক-নির্দেশনামূলক ভাষণ প্রদান করেন। ভাষণের শুরুতে তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গভীর শ্রদ্ধাভরে স্বরণ করেন। একইসাথে তিনি মহান স্বাধীনতা যুদ্ধে জীবন উৎসর্গকারী সকলকে, বিশেষ করে বর্ডার গার্ড বাংলাদেশ এর শহীদ বীরশ্রেষ্ঠ ল্যান্স নায়েক মুন্সী আব্দুর রউফ, শহীদ বীরশ্রেষ্ঠ ল্যান্স নায়েক নূর মোহাম্মদ শেখ এবং মুক্তিযুদ্ধে অনন্য অবদানের জন্য এ বাহিনীর ৮ জন বীর উত্তম, ৩২ জন বীর বীক্রম এবং ৭৭ জন বীর প্রতীক খেতাবে ভূষিতদেরও শ্রদ্ধাভরে স্মরণ করেন। তিনি বিজিবি’র নবীন সৈনিকদের প্রদর্শিত কুচকাওয়াজের উচ্ছ্বসিত প্রশংসা করেন। এছাড়াও তিনি জকিগঞ্জ রিক্রুট ট্রেনিং ব্যাটালিয়নের সার্বিক বিষয়ে সেরা হিসেবে ১ম স্থান অধিকারী বক্ষ নম্বর ৩০৪৮ রিক্রুট আব্দুল্ল্যাহ আল মামুন এবং অন্যান্য বিষয়ে সেরা সৈনিকদের হাতে পুরস্কার তুলে দেন। বিজ্ঞপ্তি