চেকদের বিদায় করে সেমিফাইনালে ডেনমার্ক

3

স্পোর্টস ডেস্ক :
স্বপ্ন পূরণের পথে আরেক ধাপ এগিয়ে গেল ডেনমার্ক জাতীয় ফুঁবল দল। টানটান উত্তেজনাপূর্ণ কোয়ার্টার ফাইনাল পর্বের ম্যাচে চেক রিপাবলিকের বিপক্ষে ২-১ গোলের জয় পেয়েছে ডেনিশরা। আর তাতেই উঠে গেছে সেরা চারে। দলের পক্ষে একটি করে গোল করেন থমাস ডেলানি এবং ডলবার্গ। এদিকে চেকদের হয়ে একমাত্র গোলটি প্যাট্রিক শিকের।
ক্রিশ্চিয়ান এরিসেনের অনুপ্রেরণায় খেলতে নামা ডেনমার্ক ম্যাচের শুরু থেকেই বল দখলে এবং আক্রমণে আধিপত্য বিস্তার করতে থাকে। আর এরই সুবাদে ৫ মিনিটের মাথায় ডানদিক থেকে নেয়া স্ট্রাইগার লারসেনের কর্নার থেকে বল বক্সের মাঝ বরাবর পেয়ে নিচু হেডে ডেনমার্ককে এগিয়ে দেন থমাস ডেলানি।
১৭ মিনিটে নিজের দ্বিতীয় গোলটি পেতে পারতেন ডেলানি। কিন্তু ডানদিক থেকে লারসেনের ক্রস বাইরে দিয়ে মেরে দেন ড্যানিশ মিডফিল্ডার।
অবশ্য ব্যবধান দ্বিগুণ করেই বিরতিতে যায় ডেনমার্ক। প্রথমার্ধের ৪২তম মিনিটের খেলায় জোয়াকিম মায়েহলের ক্রস বার্সেলোনা স্ট্রাইকার মার্টিন ব্র্যাথওয়েটের নাগালের বাইরে দিয়ে গেলেও ক্যাসপার ডলবার্গ প্রতিপক্ষ গোলরক্ষক থমাস ভাচলিককে ফাঁকি দিয়ে ঠিকই তা ঠুকে দেন চেকদের জালে।
দ্বিতীয়ার্ধের প্রথম তিন মিনিটে তিনটি সুযোগ তৈরি করে চেক রিপাবলিক। মিকায়েল ক্রমেনচিকের শট সহজেই ঠেকানোর পর বারাকের শট ডান দিকে ঝাঁপিয়ে ফেরান স্মাইকেল। আর ডি-বক্সে শিকের বাইসাইকেল কিক এক ডিফেন্ডারের গায়ে লাগে।
৪৯তম মিনিটে চেকদের আর আটকে রাখতে পারেনি ডেনিশরা। ডান দিক থেকে ভ্লাদিমির কুফলের নিচু ক্রসে ডি-বক্সে ভলিতে ব্যবধান কমান শিক।
এরপর শেষদিকে চেকরা একের পর এক আক্রমণ চালালেও আর গোল করা হয়নি। ফলে ২-১ ব্যবধানেই ম্যাচটি শেষ হয়।