খোশ আমদেদ মাহে রমজান

124

কাজিরবাজার ডেস্ক :
মাহে রমজানুল মুবারকের আজ ২০তম দিবস এবং ব্যস্ততম দিবসও বটে। আজ ধর্মপ্রাণ মুসল্লিগণ ইতিকাফে প্রবেশ করবেন। এ সময় তিনটি দিবস মুসলিম সমাজকে নাড়া দেয়। ২০তম রমজানে মসজিদে মসজিদে ইতিকাফ থাকা, জুমাতুল বিদায় অংশগ্রহণ করা এবং শব-ই-কদরের ব্যাপক আয়োজন। ইতিকাফের শাব্দিক অর্থ অবস্থান করা কোন বস্তুর ওপর স্থায়ীভাবে থাকা।
ইতিকাফের মধ্যে নিজের সত্তাকে আটকিয়ে রাখা হয় এবং নিজেকে মসজিদ হতে বের হওয়া ও পাপাচারে লিপ্ত হওয়া থেকে বিরত রাখা হয়। শরিয়াতের পরিভাষায় ইতিকাফের নিয়তে পুরুষের ওই মসজিদে অবস্থান করা যেখানে পাঁচ ওয়াক্ত নামায জামাতের সঙ্গে আদায় করা হয় অথবা মহিলাদের নিজ ঘরে নামাযের স্থানে অবস্থান করাকে ইতিকাফ বলে।
ইতিকাফের উদ্দেশ্য হলো আল্লহর সন্তুষ্টি লাভের নিমিত্তে একমাত্র ইবাদাতে মশগুল থাকা, লায়লাতুল কদরের তালাশ ও সাওয়াব প্রাপ্তি। যে মসজিদে নিয়মিতভাবে আজান, ইকামত সহকারে জামায়াতের সঙ্গে নামাজ আদায় হয় সেই মসজিদে ইতিকাফ করা সহীহ হবে। ইতিকাফের সর্বোত্তম স্থান হলো মসজিদুল হারাম, মসজিদে নববী এরপর মসজিদে আকসা। এরপর ওই জুমার মসজিদ যেখানে পাঁচ ওয়াক্ত নামায একসঙ্গে আদায় করা হয়। এরপর সে মসজিদ যেখানে মুসল্লিদের সংখ্যা অধিক হয়ে থাকে। (শামী, ২য় খন্ড ও আলমগীরী, ১ম খন্ড)।
এতেকাফের শর্তাবলী : নিয়ত করা। নিয়ত না করলে এতেকাফ সহীহ হবে না। রোজা রাখা, তবে নফল ইবাদতের জন্য রোজা রাখা শর্ত নয়। আকিল- জ্ঞানবান হওয়া। প্রাপ্তবয়স্ক বা বালিক হওয়া। এতেকাফে সহীহ হওয়ার জন্য শর্ত নয়। এজন্য জ্ঞানবান, অপ্রাপ্ত, বয়স্ক, বালক, বালিকার এতেকাফ সহীহ হয়, যেমনিভাবে তাদের নামায রোজা দুরস্ত হয়। নারী-পুরুষ সকলে জানাবাত গোসল ফরজ হয় এমন অপবিত্রতা থেকে এবং নারীদের হায়েজ ও নেফাজ থেকে পবিত্র হওয়া। (আলমগীরী ১ম খন্ড ও বাদায়েউস সানায়ে, ২য় খন্ড)।
এতেকাফের নিয়ম : রমজানুল মুবারকের বিশ তারিখ আসরের পর সূর্যাস্তের পূর্বে শেষ দশকের এতেকাফের নিয়ত করে এতেকাফকারী মসজিদে প্রবেশ করবে শরয়ীভাবে ঈদের চাঁদ দেখা হলে এতেকাফ খতম করতে হবে। এ প্রসঙ্গে মিরকাত শরহে মিশকাত গ্রন্থে উল্লেখ রয়েছে চার ইমামের সকলেরই এ মত যে একমাস ইতিকাফ করার ইচ্ছা থাকুক বা দশদিন উভয় অবস্থায়ই ইতিকাফকারী ব্যক্তি নির্ধারিত সময়ে আগের দিন সূর্যাস্তের পূর্বে মসজিদে প্রবেশ করবে।
মহিলাগণ নিজেদের ইতিকাফের স্থানে এবং পুরুষগণ মসজিদে প্রবেশ করার সময় অথবা প্রবেশ করে মনে মনে এ রূপ নিয়ত করবে যে, আমি আল্লাহর সন্তুষ্টির জন্য রমজানুল মুবারকের শেষ দশদিনের সুন্নাত এতেকাফ শুরু করছি।
এতেকাফের আদবসমূহ :
১. অহেতুক কথা না বলা। যথাসম্ভব পুণ্যের আলোচনায় মশগুল থাকা।
২. উত্তম মসজিদ নির্বাচন করা। যেমন মসজিদে হারাম বা জামে মসজিদ ইত্যাদি।
৩. বেশি বেশি করে কোরান শরিফ এবং হাদিস শরিফ পাঠ করা।
৪. জিকর করা।
৫. ইলমে দীন শিক্ষা করা।
৬. ইলমে দীন শিক্ষা দেয়া।
৭. সীরাতুন্নবী (সঃ) অধ্যয়ন করা।
৮. আম্বিয়া এবং আউলিয়ায়ে কেরামের জীবনী পাঠ করা।
৯. শরয়ী আহকামের কিতাবাদি পাঠ ও রচনা করা।
১০. যেসব কথায় গোনাহও নেই এবং সওয়াব নেই অর্থাৎ মোবাহ কথা প্রয়োজন ছাড়া না বলা (আলমগীরী, ১ম খন্ড , শামী ২য় খন্ড ও মারাকিল ফালাহ)।