জেলা কর্মসংস্থান অফিসে ৩ দিনে রেজিস্ট্রেশন করতে পেরেছেন ৮৪৬ জন বিদেশগামী যাত্রী

5

স্টাফ রিপোর্টার :
সিলেট নগরীর শাহজালাল উপশহরস্থ জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে বিদেশগামী কর্মীদের গত শুক্রবার ২ জুলাই থেকে টিকার রেজিস্ট্রেশন শুরু হয়েছে। গতকাল রবিবার ছিলো চলমান এই কার্যক্রমের তৃতীয় দিন।
এই ৩ দিনের মধ্যে প্রথম দিন (শুক্রবার) ২৫ জন, দ্বিতীয় দিন (শনিবার) ৩৬৪ ও তৃতীয় দিন (রবিবার) ৪৫৭ জন কর্মী রেজিস্ট্রেশন করতে সক্ষম হয়েছেন। তবে মাঝে মাঝে সার্ভার ডাউন হয়ে যাওয়ায় রেজিস্ট্রেশন কার্যক্রমে কিছুটা বিঘ্ন ঘটেছে বলে জানা গেছে। জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস সিলেটের উপ-সহকারী পরিচালক মো. মাহফুজ উল আদিব এ তথ্য জানান।
প্রবাসী কর্মীদের কর্মস্থলে গমন নিরাপদ ও ঝুঁকিমুক্ত করতে বিদেশগামী কর্মীদের অগ্রাধিকার ভিত্তিতে কোভিড-১৯ ভ্যাকসিন প্রদান করার সিদ্ধান্ত নেয় সরকার। এর অংশ হিসেবে শুক্রবার থেকে কঠোর লকডাউনের মধ্যেও নগরীর শাহজালাল উপশহরস্থ জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে (বাড়ি-১, রোড-৪১, ব্লক-সি) বিদেশগামী কর্মীদের টিকা রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু হয়। গত ৩ দিন সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলে এ কার্যক্রম। চলবে পরবর্তী সরকারি নির্দেশনা না আসা পর্যন্ত।
জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস সিলেটের সহকারী পরিচালক মীর কামরুল হোসেন রবিবার বলেন, সরকারি নির্দেশনা মোতাকে আমরা সৌদি ও কুয়েত প্রবাসী কর্মীদের জন্য অগ্রাধিকার ভিত্তিতে ভ্যাকসিনের জন্য রেজিস্ট্রেশন করা হচ্ছে। কারণ তাদের ভিসার মেয়াদ কম। অন্যান্য বিদেশগামীদেরও রেজিস্ট্রেশন করা হচ্ছে। তিনি বলেন, আমরা শুধু এখান থেকে তালিকাটা করে ঢাকায় পাঠাচ্ছি। টিকা কবে দেয়া হবে সেটি আমরা জানি না। রেজিস্ট্রেশনের সময় টিকা প্রদানের কোনো তারিখ বা স্থান বলা হচ্ছে না। পরবর্তীতে স্বাস্থ্যমন্ত্রণালয় তারিখ নির্ধারণ করে সুরক্ষা অ্যাপের মাধ্যমে রেজিস্ট্রেশনকারীর মোবাইল ফোন নাম্বারে তারিখ ও স্থান জানিয়ে মেসেজ দেবে। মীর কামরুল হোসেন জানান, রেজিস্ট্রেশনের ক্ষেত্রে ব্যাংকের মাধ্যমে ২২৩ টাকা এবং মোবাইল মানি ট্রান্সফার (নগদ, বিকাশ, রকেট ইত্যাদি) মাধ্যমে দিলে ২০০ টাকা ফি প্রদান করতে হচ্ছে বিদেশগামী কর্মীদের।
এর আগে গতকাল শনিবার জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস সিলেটের উপ-সহকারী পরিচালক মো. মাহফুজ উল আদিব জানান, শুক্রবার সকাল থেকেই অনেকে বিদেশযাত্রী কর্মী কোভিড-১৯ ভ্যাকসিনের রেজিস্ট্রেশন করতে সিলেট জনশক্তি অফিসে আসেন। শনিবারও ভিড় জমান কয়েক শ বিদেশগামী। গতকাল রবিবার চাপ আরও বাড়ে। তবে এক সঙ্গে কয়েক জায়গায় কাজ হওয়ার কারণে মাঝে-মধ্যে সার্ভার ডাউন হয়ে যায়। এ কারণে কাজে সামান্য বিঘ্ন ঘটছে। তিনি বলেন, যাদের পাসপোর্টে শুধু ভিসা লাগানো আছে তাদেরকেই রেজিস্ট্রেশনের আওতায় নিয়ে আসা হচ্ছে। সরকারি নির্দেশনা সেরকমই। রবিবার মাহফুজ উল আদিব জানান, শুক্রবার ২৫ জন, শনিবার ৩৬৪ জন ও রবিবার ৪৫৭ জন বিদেশগামী রেজিস্ট্রেশন করতে পেরেছেন।