বাংলাদেশের বাস্তবতায় করোনাকালে জীবন ও জীবিকার সমন্বয়

9

মমতাজউদ্দীন পাটোয়ারী :

করোনা মহামারি এই সময়ে সব দেশেই মানুষের জীবন ও জীবিকার সমন্বয়ের বিষয়টি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। দেড় বছর ধরে করোনা সংক্রমণ থেকে মানুষকে বাঁচিয়ে বা মুক্ত রাখার জন্য যেসব স্বাস্থ্যবিধি মানা অপরিহার্য বলে বিশেষজ্ঞরা সুনির্দিষ্ট করে দিয়েছেন তা পালন করার ক্ষেত্রে প্রায় সব দেশেই নানা ধরনের সমস্যা ও জটিলতা দেখা দিয়েছে। উন্নত দেশগুলো করোনা সংক্রমণের হাত থেকে মানুষকে বাঁচানোর জন্য লকডাউন ঘোষণার পর সামাজিক নিরাপত্তা ভাতা এবং খাদ্যসহ অন্যান্য সুযোগ-সুবিধা মানুষের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার যে ব্যবস্থা করতে পেরেছে। আর্থিকভাবে সচ্ছল নয় এমন সব দেশের পক্ষে দীর্ঘ সময় ধরে ন্যূনতম চাহিদা মেটানো একেবারেই অসম্ভব ব্যাপার। অনুন্নত দেশগুলোর সেই আর্থিক সক্ষমতা নেই। তা ছাড়া সচেতনতা গড়ে তোলা ও শৃঙ্খলা মেনে করোনার মতো ভয়ংকর অদৃশ্য ভাইরাসের সংক্রমণ থেকে নিজেদের মুক্ত রাখার মতো শৃঙ্খলাবোধ, ধৈর্য ও সরকারি বিধি-নিষেধ মেনে চলার সংস্কৃতি অর্জন ও মান্য করার অভ্যাস আমাদের মতো ঘনবসতি দেশগুলোতে খুবই কঠিন এবং জটিল বিষয়।
গত প্রায় দেড় বছরে করোনা থেকে মুক্ত করার জন্য সরকারের ঘোষিত লকডাউন, বিধি-নিষেধ, ঘরে থাকার আহবান বাস্তবে খুব একটা কার্যকর করা সম্ভব হয়নি। প্রথম দিকে ব্যাপক তৎপরতা লক্ষ করা গেলেও এত দীর্ঘ সময় ধরে করোনা সংক্রমণের সঙ্গে এভাবে সংগঠিত হওয়া, আর্থিক ও অন্যান্য সহযোগিতা প্রদান করা এবং মানুষের পাশে অব্যাহতভাবে থাকার রাষ্ট্রীয় ও স্বেচ্ছাসেবী সাংগঠনিক শক্তির পক্ষে কাজ করার ধারা বজায় রাখা সম্ভব হচ্ছে না। সে কারণেই করোনার বিরুদ্ধে গত বছর মার্চ মাস থেকে যেসব উদ্যোগ নেওয়া হয়েছিল সেগুলোর কোনো কোনোটি এখন প্রায় নেই বললেই চলে। চিকিৎসাসেবা অবশ্য সম্প্রসারিত হয়েছে কিন্তু বর্তমানে যেভাবে ডেল্টাসহ নানা ভেরিয়েন্ট শহর ও রামাঞ্চলে ছড়িয়ে পড়েছে। সেটি মোকাবেলা করা দেশের বিদ্যমান স্বাস্থ্যব্যবস্থার পক্ষে বেশ কঠিন হয়ে পড়েছে। এটি আরো বৃদ্ধি পেলে আমাদের অবস্থা আমেরিকা, ব্রাজিল ও ভারতের মতো হওয়ার আশঙ্কা মোটেও উড়িয়ে দেওয়া যায় না। এ ধরনের একটি ভয়াবহ পরিস্থিতির মুখে আমরা জীবন ও জীবিকার সমন্বয় সাধনের নানা উদ্যোগের কথা শুনি, কিছু কিছু দেখাও যায়। কিন্তু বাস্তবে করোনা সংক্রমণ যেভাবে বাড়ছে তাতে অনেক মানুষের জীবন রক্ষা করা সম্ভব হবে কি না সেটি একটি মস্ত বড় প্রশ্ন। এ ছাড়া পরিবারের উপার্জনক্ষম ব্যক্তি করোনা আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করলে কিংবা শারীরিকভাবে কর্মক্ষমতা হারালে গোটা পরিবারের সদস্যদের ভবিষ্যৎ অনিশ্চিত হতে বাধ্য। সে ক্ষেত্রে অনেক জীবন টিকে থাকার হুমকিতে পড়বে।
বাংলাদেশের মতো রাষ্ট্রব্যবস্থায় এ ধরনের পরিবারের ভূমিকা সংখ্যায় যত বাড়ছে তত রাষ্ট্রের ওপর চাপও বৃদ্ধি পাচ্ছে। অন্যদিকে গত প্রায় দেড় বছরে করোনা সংক্রমণ সহনীয় পর্যায়ে না আনতে পাড়ায় এবং জনগণের মধ্যে লকডাউন, বিধি-নিষেধ ইত্যাদি উপেক্ষিত হওয়ার কারণে আমাদের দেশের ক্ষুদ্র ও মাঝারি স্তরের অসংখ্য আর্থিক, বাণিজ্যিক ও উৎপাদনসংশ্লিষ্ট প্রতিষ্ঠান চরম অস্তিত্বের সংকটে হয় পড়েছে নতুবা পড়তে যাচ্ছে। লাখ লাখ ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠানে কর্মরত কর্মচারী ও তাঁদের মালিক তাঁদের পেশা এবং জীবিকা ধরে রাখতে নিরন্তর লড়াই করে যাচ্ছেন। সে কারণেই যখনই কোনো লকডাউন, শাটডাউন বা কঠোর বিধি-নিষেধের ঘোষণা আসে তখন সেটিকে উপেক্ষা করা কিংবা না মানার প্রবণতা আগের তুলনায় ক্রমেই বৃদ্ধি পেতে দেখা যাচ্ছে।
মানুষের রামে যাত্রার ঢল কিছুতেই ঠেকানো যাচ্ছে না। গ্রামাঞ্চলে মাস্ক পরা, সামাজিক দূরত্ব মেনে চলা, অনুষ্ঠানাদি বন্ধ রাখা, রামে ও শহরে স্বাস্থ্যবিধি পুরোপুরি মেনে চলা, হাট-বাজার, দোকানপাট, রেস্তোরাঁ ইত্যাদিতে সরকারি জারীকৃত বিধি-বিধান মানানো প্রায় অসম্ভব। এ ধরনের লকডাউন, শাটডাউন, কঠোর বিধি-বিধান জারি রেখে দেশ থেকে করোনা সংক্রমণ দূর করা বহুদূরের স্বপ্ন! সে কারণেই গত দেড় বছরের করোনার বিরুদ্ধে যুদ্ধের অভিজ্ঞতা আমাদের খুব একটা আশাবাদী করছে না। এখন যে লকডাউন চলছে তার সুফল কতটা পাওয়া যাবে তা নিয়ে আমরা নিশ্চিত হতে পারছি না। কারণ নিশ্চিত হওয়ার বাস্তব ভিত্তি মোটেও বিরাজ করছে না। অথচ গত দেড় বছরে লকডাউন-লকডাউনের প্রচারণায় আমরা এতটাই আস্থা হারিয়ে ফেলেছি যে কঠোর লকডাউনেও এখন আর খুব বেশি মানুষকে ঘরে আটকে রাখা যাবে বলে মনে হয় না। এই মুহূর্তে যে বিষয়টি খুবই গভীরভাবে দেখা প্রয়োজন তা হচ্ছে, করোনা সংক্রমণে গত দেড় বছরে দেশের অর্থনীতির গতি কোনো কোনো খাতে চরমভাবে হ্রাস পেয়েছে। আবার কোনো কোনো খাত রুগণ হচ্ছে। কোনো কোনো খাত নিকট-ভবিষ্যতে সংকটে পড়তে যাচ্ছে সেগুলো চিহ্নিত করা।
দেশের অর্থনৈতিক খাত তথা জীবিকা বাঁচিয়ে না রাখা গেলে মানুষের জীবন টিকে থাকবে না। আমরা এমন একটি সময়ে এখন উপনীত হয়েছি যখন আমাদের বিগত দেড় বছরের করোনা সংক্রমণ রোধে নেওয়া উদ্যোগগুলোর পুনর্মূল্যায়ন এবং সংকটে পড়া খাতগুলোর পুনরুজ্জীবন এবং উত্তরণ ঘটানোর করণীয় নির্ধারণ এই সময়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ। সেটি করতে যত দেরি করব, তত বাংলাদেশের উদীয়মান অর্থনীতির চাকা বন্ধ হয়ে আসবে। তেমনটি সরকার এবং দেশের অর্থনীতির বিভিন্ন খাতের সঙ্গে যাঁরা যুক্ত আছেন তাঁরা কেউই চান না। সে কারণে করোনা মহামারি থেকে জাতিকে মুক্ত করার সঙ্গে জাতীয় অর্থনীতি, মানুষের জীবন-জীবিকা ইত্যাদির সমন্বয় ঘটিয়ে কিভাবে আমরা এই জুলাই মাস থেকে সামনের দিনগুলোতে নীতি পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করব সেটি একেবারেই অতীব জরুরি বিষয়। কাজটি করতে হবে বাংলাদেশের বাস্তবতার নিরিখে, অন্যদের অভিজ্ঞতা মূল্যায়ন-পুনর্মূল্যায়নকে কতটা রহণ ও বর্জন করা যাবে সেই নিক্তিটিও হতে হবে খাঁটি।
বিগত দিনের অভিজ্ঞতা এবং দেশি-বিদেশি কভিড বিষয়ের বিশেষজ্ঞদের নানা ধরনের মতামত এবং করোনাভাইরাসের নানা রূপান্তরের বাস্তবতা পর্যবেক্ষণ করে একজন সমাজসচেতন মানুষ হিসেবে আমি মনে করি আমাদের অতীতে গৃহীত বেশ কিছু উদ্যোগকে বিশেষ গুরুত্ব না দিয়ে স্বাস্থ্যবিধি এবং গণটিকাকরণ কার্যকর করার মাধ্যমে আমাদের সামনের দিনগুলোতে করোনা প্রতিরোধ, জীবন-জীবিকার সমন্বয় সাধন এবং বাংলাদেশ রাষ্ট্রের আর্থ-সামাজিক সূচিত উন্নতি-অরগতির ধারা সব ক্ষেত্রে বেগবান করার কোনো বিকল্প নেই। লকডাউনে সাধারণ মানুষের জীবন-জীবিকা এবং শারীরিক ও মানসিক সুস্থতার ওপর বিশেষভাবে গুরুত্ব দিতেই হবে। দেশের গার্মেন্ট এবং ফার্মাসিউটিক্যাল খাতগুলো তাদের দাবি মোতাবেক স্বাস্থ্যবিধি মেনে যদি উৎপাদন, জীবন-জীবিকা এবং করোনা সংক্রমণ নিয়ন্ত্রণ করতে পারে, তাহলে শহরাঞ্চলের অন্য সব খাতকে কেন স্বাস্থ্যবিধি মেনে চলার বাস্তবতায় পরিচালিত করা যাবে না? যেই শক্তি বাংলাদেশ রাষ্ট্র এবং এর প্রশাসন লকডাউন কার্যকর করতে গিয়ে ব্যয় করছে তার পুরোটাই যদি স্বাস্থ্যবিধি কার্যকর করার জন্য সংশ্লিষ্ট খাতের প্রতিষ্ঠানগুলোর মালিক, কর্মচারী, সমিতিসহ সব অংশীজনের ভূমিকা সম্মিলিতভাবে কার্যকর করা যায়, তাহলে দেশের অর্থনীতির চাকা সচল থাকবে, মালিক-কর্মচারীদের জীবন-জীবিকা রক্ষা পাবে, নতুন নতুন কর্মসংস্থানের ব্যবস্থা হবে, শিক্ষাব্যবস্থায় আবার ছাত্র-শিক্ষকদের ফিরিয়ে আনা যাবে। শতভাগ মাস্ক, শারীরিক দূরত্ব এবং গণ-ভ্যাকসিনেশন নিশ্চিত করার সমন্বিত উদ্যোগ ত্বরান্বিত করতে হবে। বাংলাদেশে লকডাউন-শাটডাউন কঠোর বিধির নামে দ্বৈত অবস্থা সৃষ্টি করে কিছুতেই সংক্রমণ রোধ করা যাবে না। এটি যদি নিকট-ভবিষ্যতে ব্রাজিল, ভারতের মতো রূপ ধারণ করে, তাহলে আমরা আন্তর্জাতিক ব্যবসা-বাণিজ্য, যোগাযোগ, যাতায়াতও হারাতে পারি। সুতরাং বাংলাদেশকে করোনাকালে মানুষের জীবন-জীবিকার সমন্বয়ে স্বাস্থ্যবিধি এবং ভ্যাকসিনেশন কার্যকর করার মাধ্যমেই শুধু সফলতা অর্জন করা যেতে পারে।

লেখক : অবসরপ্রাপ্ত অধ্যাপক, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়।