যুক্তরাষ্ট্র ও চীন থেকে ৩২ লাখ ডোজ টিকা এসেছে ॥ আজ আসছে মডার্নার ১২ লাখ

4

কাজিরবাজার ডেস্ক :
মার্কিন যুক্তরাষ্ট্র ও চীন থেকে মোট ৩২ লাখ ডোজ টিকা শুক্রবার রাতে বাংলাদেশে এসে পৌঁছেছে। এছাড়া আজ শনিবার মডার্নার আরও ১২ লাখ ডোজ টিকা দেশে পৌঁছার কথা রয়েছে। সিনোফার্মের টিকা দিয়ে দেশে এখন গণটিকাকরণ কর্মসূচীর দ্বিতীয় ধাপ শুরু হয়েছে।
জানা গেছে, চীনের সিনোফার্মের কাছ থেকে বাংলাদেশ সরকারের কেনা দেড় কোটি ডোজের প্রথম লটের ২০ লাখ ডোজ আর কোভ্যাক্স থেকে মডার্নার ১২ লাখ ডোজ টিকা রাতে বিমানবন্দরে পৌঁছায়। আজ শনিবার আসবে মডার্নার আরও ১৩ লাখ ডোজ। ইতোমধ্যে ওষুধ প্রশাসন অধিদফতর মডার্নার টিকা ব্যবহারের জন্য জরুরী অনুমোদন দিয়েছে।
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, শুক্রবার রাত ১১টা ২০ মিনিটে যুক্তরাষ্ট্র থেকে বিশেষ ফ্লাইটে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মডার্নার ১২ লাখ ডোজ টিকা পৌঁছায়। এছাড়া আজ শনিবার সকালে মডার্নার বাকি ১৩ লাখ ডোজ আসবে।
স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (টিকা) ডাঃ শামসুল হক জানান, চীনের সিনোফার্ম থেকে কেনা টিকার প্রথম লটের ২০ লাখ ডোজ টিকা পৌঁছায়। চলতি মাসেই সিনোফার্মের আরও টিকা দেশে আসবে। আগে নিবন্ধিতদের মধ্যে এখন সিনোফার্মের টিকা প্রদান করা হচ্ছে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের আবাসিক ছাত্র, প্রবাসী বাংলাদেশী ও মেডিক্যাল কলেজের শিক্ষার্থীদের জন্য নিবন্ধন এখন চালু রয়েছে।
স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, মডার্নার টিকা সংরক্ষণ ও সরবরাহের জন্য সরকারী ও বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠানের উপযুক্ত শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র প্রস্তুত করা হয়েছে, দেশের সংরক্ষণাগারে মডার্নার ২৫ লাখ ডোজ টিকা একসঙ্গে দীর্ঘ সময় ধরে মাইনাস ১৫ থেকে মাইনাস ২৫ ডিগ্রী সেলসিয়াসে সংরক্ষণের সক্ষমতা নেই। তবে ২-৮ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রায় এক মাস সময় পর্যন্ত সংরক্ষণ করা যায়। এ ক্ষেত্রে এক মাসের মধ্যে মডার্নার টিকা দিয়ে শেষ করে ফেলা গেলে ২-৮ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রায় ইপিআইয়ের সংরক্ষণাগারেই তা রাখা যাবে। আবার ৮-২৫ ডিগ্রী সেলসিয়াসে ১২ ঘণ্টা পর্যন্ত সংরক্ষণ করা যাবে।