ছাতকে নদীর পানি বৃদ্ধিতে বন্যার আশংকা

6

ছাতক থেকে সংবাদদাতা :
ছাতক উপজেলায় টানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে ১৩টি ইউনিয়নের অধিকাংশ নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। সুরমা, চেলা ও ইছামতি নদীর পানি দ্রুত গতিতে বৃদ্ধি পাওয়ায় উপজেলায় এবার বন্যার আশংকা করা হচ্ছে।
উপজেলার ইসলামপুর, নোয়ারাই, ভাতগাও, সিংচাপইড়, উত্তর খুরমা, দক্ষিণ খুরমা, জাউয়াবাজার, চরমহল্ল ও দোলারবাজার, ভাতগাও ইউনিয়নের বিস্তীর্ণ এলাকা প্লাবিত হচ্ছে।
রাস্তাঘাট, ঘর-বাড়ি, শিক্ষা প্রতিষ্ঠানে বন্যার পানি ছুই-ছুই করছে। এর মধ্যে উপজেলার নিচু এলাকার শাক-সবজির ক্ষেত পানিতে তলিয়ে গেছে। হুমকির মুখে রয়েছে স্থানীয় অর্ধশতাধিক মৎস্য খামার। পানিবন্দি হয়ে পড়েছেন এসব এলাকার হাজার-হাজার মানুষ। সুরমা নদীর দু’পাড়ে বালু ও পাথর লোড-আনলোড হলেও বৃহস্পতিবার বিকেল পর্যন্ত বন্ধ ছিলো। ছাতকে সুরমা, পিয়াইন ও চেলা নদীতে পানিবৃদ্ধি অব্যাহত রয়েছে। নদী তীরবর্তী বেশ কয়েকটি এলাকায় ভাঙ্গন দেখা দিয়েছে। ফলে আতংকে রয়েছেন সরমা পাড়ের শতাধিক পরিবার। উপজেলা কৃষি কর্মকর্তা তৌফিক হোসেন খান বলেন, পানি বৃদ্ধির কারনে ১৫ হেক্টর আউশ ধান ও ১ হেক্টর আমনের বীজতলা ও ২ হেক্টর সবজি ক্ষেত তলিয়ে গেছে। পানি উন্নয়ন বোর্ড উপ-সহকারী প্রকৌশলী খালিদ হাসান বলেন, সুরমা নদীর পানি ছাতক পয়েন্টে বিপদসীমার ৫০ সে.মি. উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।