বাজেটে সফলতা আসুক

26

বাংলাদেশের সুবর্ণজয়ন্তীতে ব্যবসায়ীবান্ধব জনকল্যাণমুখী সরকারের অর্থমন্ত্রী বাজেট ভাষণে গুরুত্বপূর্ণ বক্তব্য দিয়েছেন। তিনি বলেন, ‘আমাদের এবারের বাজেটেও দেশ ও জাতির উন্নয়নের পাশাপাশি প্রাধিকার পাচ্ছে দেশের পিছিয়ে পড়া মানুষ- প্রান্তিক জনগোষ্ঠী ও তাদের জীবন জীবিকা।’
বাজেট ঘোষণা মানেই একদিকে স্বপ্ন, অন্যদিকে শঙ্কা। আশা আর স্বপ্ন চলে হাত ধরাধরি করে। বাজেটে আশার জায়গা তৈরি হওয়ার সুযোগ থাকে। আর তাতে ভর করেই মানুষ স্বপ্ন দেখে উন্নতি ও সমৃদ্ধির। অন্যদিকে নতুন করে দ্রব্যমূল্য বৃদ্ধি কিংবা মূল্যস্ফীতির সঙ্কেত মিলবে কিনা, এমন শঙ্কাও মানুষের মনে উঁকি দিয়ে যায়। একজন দায়িত্বশীল অর্থমন্ত্রী উভয়দিক সম্পর্কে সচেতন থাকেন। তার প্রচেষ্টা থাকে নিঃসন্দেহে জনকল্যাণকর কিছু করার। টাকা আসবে কোথা থেকে আর খরচ হবে কোন্ খাতে কত; এটা বাজেটের সারকথা হলেও এই হিসাব প্রক্রিয়ার মধ্য দিয়ে একটি সরকারের বৈশিষ্ট্য প্রতিফলিত হয়। সরকারের রূপকল্প এবং অঙ্গীকার বাস্তবায়নের লক্ষ্য সম্পর্কে ধারণা পাওয়া যায়। সাধারণ মানুষের ওপর নতুন করে করের বোঝা চাপবে না, এমনটি আগাম প্রত্যাশা ছিল। মানুষের সে প্রত্যাশা পূরণ হয়েছে। এবারের বাজেটকে এককথায় করোনাকালে নানা চ্যালেঞ্জ নিয়ে অগ্রসরতার বাজেট বলা চলে। দেশীয় শিল্প বিকাশে কর ও ভ্যাট ছাড়ের সপক্ষে আরেকটি উদাহরণ।
অল্পকথায় এবারের বাজেটের হিসাব এমন- ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট উপস্থাপন; পরিচালনসহ অন্যান্য খাতে মোট বরাদ্দ ৩ লাখ ৭৮ হাজার ৩৫৭ কোটি টাকা; বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে বরাদ্দ ২ লাখ ২৫ হাজার কোটি টাকা। বাজেটে সামাজিক নিরাপত্তা খাতে বরাদ্দ অনেক বেড়েছে। এ খাতে আগামী বছরের জন্য অর্থমন্ত্রী যে বরাদ্দ রেখেছেন তার মধ্যে সর্বোচ্চ ১ লাখ ৭ হাজার ৬১৪ কোটি টাকাই বরাদ্দ রেখেছেন সামাজিক নিরাপত্তা খাতে। এই অঙ্ক মোট বাজেটের প্রায় ১৮ শতাংশ। নতুন বাজেটে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় বিভিন্ন ভাতাভোগীর সংখ্যা ব্যাপকভাবে সম্প্রসারণ করা হয়েছে। এতে সব মিলিয়ে আরও প্রায় সাড়ে ১৪ লাখ গরিব মানুষ সরকারের সহায়তা পাবে। এতদিন এই ভাতা পাচ্ছিলেন ৮৮ লাখ গরিব, অসহায় মানুষ। নতুন করে সুবিধাভোগীর সংখ্যা যোগ হলে ভাতা পাওয়া গরিবের সংখ্যা এক কোটি ছাড়িয়ে যাবে। এর চেয়ে বড় আশার কথা আর কী হতে পারে। তবে করোনাকালে ব্যাপক সংখ্যক মধ্যবিত্ত নাগরিক নতুন করে বিপন্ন হয়ে পড়েছেন। বাজেটে প্রত্যক্ষভাবে তাদের কল্যাণে বিশেষ বরাদ্দ রাখা হলে ভাল হতো।