২৭ দেশের বিমানবন্দর ও আকাশ সীমায় বেলারুশের বিমান চলাচলে নিষেধাজ্ঞা

6

কাজিরবাজার ডেস্ক :
ভিন্নমতাবলম্বী সাংবাদিক রোমান প্রোতাসেভিচকে গ্রেফতার করতে যাত্রীবাহী একটি উড়োজাহাজকে জোর করে মিনস্কে নামানোর জেরে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) জোটভুক্ত ২৭ দেশের বিমানবন্দর ও আকাশসীমায় বেলারুশের বিমান চলাচলে নিষেধাজ্ঞা এসেছে।
গত মাসে যাত্রীবাহী একটি উড়োজাহাজের গতিপথ পরিবর্তন করে জোর করে মিনস্কে নামায় বেলারুশ কর্তৃপক্ষ। ওই ফ্লাইটে দেশটির ভিন্নমতাবলম্বী সাংবাদিক রোমান প্রোতাসেভিচ ছিলেন। তাকে গ্রেফতার করতেই ফ্লাইটটি জোর করে নামানো হয়েছিল।
সেসময় সাংবাদিক রোমান প্রোতাসেভিচকে গ্রেফতারের ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছিল ইইউর সদস্য দেশগুলো। এরপর বেলারুশের বিমানের ওপর এই কঠিন সিদ্ধান্ত নিল ইইউর ২৭ দেশ। শুক্রবার ইউরোপীয় সময় মধ্য রাত থেকে ২৭ দেশ তাদের আকাশসীমা ও বিমানবন্দরে বেলারুশের বিমান নিষিদ্ধ করে।
বিবিসি জানিয়েছে, ইইউর বিমান চলাচল নিরাপত্তা সংস্থা (ইএএসএ) এক নির্দেশনায় জোটভুক্ত দেশগুলোর বিমানগুলোকে জরুরি প্রয়োজন ছাড়া বেলারুশের আকাশসীমাও এড়িয়ে চলতে বলেছে। এর আগে লুফথানসা ও এয়ার ফ্রান্সের মতো বিমান সংস্থা বেলারুশের ওপর দিয়ে বিমান না চালানোর ঘোষণা দিয়েছিল।
এদিকে বেলারুশের বিমানের ওপর নিষেধাজ্ঞার সমালোচনা করেছেন ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের মহাপরিচালক উইলি ওয়ালশ। তিনি বলেছেন, যেকোনো এয়ারলাইনসের চলাচলে রাজনৈতিক হস্তক্ষেপ থাকা উচিৎ নয়।
উল্লেখ্য, গত ২৩ মে রায়ানএয়ারের একটি ফ্লাইটে গ্রিস থেকে বেলারুশের প্রতিবেশি দেশ লিথুনিয়া যাচ্ছিলেন ২৬ বছর বয়সী সাংবাদিক রোমান প্রোতাসেভিচ। ফ্লাইটটিতে বোমা আতঙ্কের কথা বলে বেলারুশ কর্তৃপক্ষ উড়োজাহাজটিকে মিনস্কে নামতে বাধ্য করে। পরে ফ্লাইটটির যাত্রী প্রোতাসেভিচ ও তার বান্ধবীকে গ্রেফতার করে।