জৈন্তাপুর সীমান্তে খাসিয়ার গুলিতে ৫ বাংলাদেশী আহত

6

জৈন্তাপুর থেকে সংবাদদাতা :
জৈন্তাপুর উপজেলা সীমান্তের খাঁসী হাওর এলাকার খাঁসী নদীর উৎসমুখ হতে পাথর আনতে গেলে ভারতীয় খাসিয়ারা গুলি চালায়। এ ঘটনায় ৫ জন আহত হয়েছেন।
এলাকাবাসী সূত্রে জানা যায়, ২০ মে বৃহস্পতিবার দিবাগত রাত অনুমান ৯ টার দিকে তুমুল বৃষ্টির সময় জৈন্তাপুর উপজেলার ১২৭৬ নং পিলার এলাকার খাঁসী নদীতে প্রতিদিনের ন্যায় ভারতে অভ্যন্তরে প্রবেশ করে পাথর আনতে গেলে ভারতীয় খাসিয়ার নিজেদের ভূখন্ড রক্ষার জন্য ২ রাউন্ড গুলি ছুঁড়ে। এ ঘটনায় ৫ জন পাথর শ্রমিক আহত হওয়ার খবর পাওয়া যায়।
এলাকাবাসী আরও জানান দীর্ঘ দিন হতে খাঁসী নদীর পাথর লোটেরা বাহিনীর সদস্য লিটন, জুবের, নিজাম ও হান্নান বাহিনীর সদস্যরা ১৫ হতে ২০টি নৌকা দিয়ে খাঁসী নদীর উৎস মুখ হতে পাথর উত্তোলন করে আসছে। এছাড়া দিনের বেলা তাদের আরেকটি চক্র সীমান্তের ১২৭৫-১২৭৬-১২৭৭ এবং ১২৭৮ এলাকার বিভিন্ন টিলা ও জমি খুড়ে পাথর উত্তোলন করছে। ইতোমধ্যে কয়েক দফা ভারতীয় বিএসএফ নো-ম্যান্স এলাকা হতে পাথর উত্তোলন না করার জন্য মৌখিক ভাবে নিষেধ দিয়েছে। কিন্তু চক্রটি অতি মুনাফা লাভের জন্য দিনের বেলা নো-ম্যান্স এলাকা এবং রাতে খাঁসী নদীর উৎস মুখ পার হয়ে ভারতের অভ্যন্তের প্রবেশ করে পাথর চুরি করে আসছিল। গতকাল পাথরখেকোদের দল ১৫/২০টি নৌকা নিয়ে প্রবেশ করলে পূর্ব হতে প্রস্তুত নিয়ে থাকা ভারতীয় খাসিয়ারা ২ রাউন্ড গুলি ছুঁড়ে। এ ঘটনায় ৫জন আহত হওয়ার সংবাদ পাওয়া যায়। আহতদের দুইজন জৈন্তাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রাথমিক চিকিৎসা নিয়েছেন বাকীরা আইনের ভয়ে স্থানীয় ভাবে চিকিৎসা নিয়েছেন বলে বিভিন্ন সূত্রে জানায়। স্থানীয়রা আরও বলেন, খাঁসী নদী হতে খনিজ সম্পদ পাথর বালু আহরণ উত্তোলন এবং সংগ্রহের কোন অনুমতি নেই এবং ছিল না। ইতোপূর্বে একটি চক্র খাঁসী নদীতে ২০টি বোমা মেশিন বসিয়ে পাথর উত্তোলন শুরু করলে তৎকালীন জৈন্তাপুর উপজেলা নির্বাহী অফিসার মৌরীন করিম অভিযান পরিচালনা করো ২০টি বোমা মেশিন ধ্বংস করেন এবং এই নদী হতে পাথর ও বালু উত্তোলনের অযোগ্য ঘোষণা করে কঠোর নিষেধাজ্ঞা জারী করেন। সম্প্রতি পাথরখেকো চক্রে ৪টি বাহিনী প্রতিদিন স্থানীয় সীমান্ত বাহিনী ও প্রশাসন ম্যানেজ করে তাদের অপকর্ম চালায়। ভারতের অভ্যন্তরে প্রবেশ করে পাথর আনতে গেলে খাসিয়ারা গুলি ছুড়ে।
জৈন্তাপুর মডেল থানার অফিসার ইনচার্জ গোলাম দস্তগীর আহমদ জানান, সংবাদ পেয়ে রাতেই ঘটনাস্থলে গেছেন। এ ঘটনায় ভারতীয় খাসিয়ার গুলিতে ২ জন আহত হওয়া বিষয়টি নিশ্চিত হয়েছেন। আইনগত ব্যবস্থা গ্রহণের পদক্ষেপ নিচ্ছেন।