যথাযোগ্য মর্যাদায় সিলেটে মহান মে দিবস পালিত ॥ করোনাকালে শ্রমিকদের অনুদান হিসেবে নগদ অর্থ প্রদান করতে হবে

14
মহান মে দিবস উপলক্ষে ট্রেড ইউনিয়ন সংঘের লাল পতাকা র‌্যালি।

স্টাফ রিপোর্টার :
মহামারি করোনাভাইরাসে স্বাস্থ্যবিধি মেনে সারা বিশ্বের ন্যায় সিলেটেও যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস ও মহান মে দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে নগরীতে বিভিন্ন কর্মসূচির আয়োজন করে বিভিন্ন শ্রমিক সংগঠনগুলো। কর্মসূচীর মধ্যে ছিলো গতকাল শনিবার সকালে র‌্যালী, সভা, সমাবেশ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।
এছাড়া সকাল ১১টায় সিলেট জেলা প্রসাশক কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি নগরীর বিভিন্ন সড়ক ঘুরে চৌহাট্টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়।
জেলা শ্রমিক লীগ : ১ মহান মে দিবস ও আন্তর্জাতিক শ্রম দিবস উপলক্ষে জাতীয় শ্রমিক লীগ সিলেট জেলা শাখার উদ্যোগে বিভিন্ন কর্মসূচী পালন করা হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল ভোরে অস্থায়ী কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, সকাল ১১টায় জেলা পরিষদ কার্যালয়ে সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, সকাল সাড়ে ১১টায় র‌্যালী ও দুপুর ১২টায় জেলা শ্রমিক লীগের দুস্থ নেতৃবৃন্দদের মধ্যে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়।
এতে উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি প্রকৌশলী এজাজুল হক, সাধারণ সম্পাদক শামীম রশীদ চৌধুরী, সহ-সভাপতি ও সিলেট গ্যাস ফিল্ড সিবিএ এর সভাপতি মোহাম্মদ হারুন, জেলা শ্রমিক লীগের সহ-সভাপতি ও জেলা হোটেল রেস্তোরাঁ শ্রমিক লীগের সভাপতি আজিজুর রহমান আজিজ, জেলা শ্রমিক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও বিদ্যুৎ শ্রমিক লীগ সিলেটের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর খান, জেলা শ্রমিক লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক প্রকৌশলী আনোয়ার হোসেন, জেলা শ্রমিক লীগের অর্থ সম্পাদক ও অগ্রণী ব্যাংক বঙ্গবন্ধু পরিষদ সিলেটের সভাপতি সুশান্ত দেব, জেলা শ্রমিক লীগের শ্রমিক কল্যান সম্পাদক ও বিআরডিবি সিলেট অঞ্চলের সভাপতি মিজানুর রহমান খোকন, জেলা শ্রমিক লীগের ক্রীড়া সম্পাদক ও সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় কর্মচারী সমিতির সাবেক সভাপতি শাহ আলম ছুরুক, জেলা শ্রমিক লীগের উপদেষ্টা ও জেলা হকার্স লীগের সভাপতি আউয়াল। জেলা শ্রমিক লীগের সহ-সম্পাদক ও জেলা নির্মাণ শ্রমিক লীগের সাধারণ সম্পাদক নুর এ আলম, জেলা শ্রমিক লীগের সহ-সম্পাদক ও জেলা স্বর্ণ শিল্পি শ্রমিক লীগের সভাপতি রফিক আহমদ, জেলা শ্রমিক লীগের সহ-সম্পাদক ও জেলা স্বর্ণ শিল্পি শ্রমিক লীগের সাধারণ সম্পাদক সমরেন্দ্র সিংহ, জেলা শ্রমিক লীগের সহ-সম্পাদক ও জেলা ষুব শ্রমিক লীগের সভাপতি প্রনয় ঘোষ, জেলা শ্রমিক লীগের সিনিয়র সদস্য অধ্যাপক জাহিদুর রহমান জাহিদ, জেলা শ্রমিক লীগের সদস্য ও জেলা যুব শ্রমিক লীগের সাধারণ সম্পাদক আদনান খান হেলাল, জেলা শ্রমিক লীগের সদস্য ও ব্যাংক কর্মচারী ফেডারেশনের সাবেক সভাপতি মোফাখখারুল ইসলাম, জেলা শ্রমিক লীগের সদস্য ও পানি উন্নয়ন বোর্ড সিবিএ সিলেট অঞ্চলের সভাপতি মোহাম্মদ রেহান, সদর উপজেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদনা ফয়ছল মাহমুদ, দক্ষিণ সুরমা উপজেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক

মে দিবস ও আন্তর্জাতিক শ্রম দিবস উপলক্ষে জাতীয় শ্রমিক লীগ সিলেট জেলা শাখার উদ্যোগে নগরীত বর্ণাঢ্য র‌্যালি।

আব্বাছ আলী, ব্যাংক কর্মচারী ফেডারেশনের সভাপতি ও সোনালী ব্যাংক সিবিএ সিলেট অঞ্চলের সাধারণ সম্পাদক খালেদ আহমদ চৌধুরী, ব্যাংক কর্মচারী ফেডারেশনের সহ-সভাপতি ও ব্যাংলাদেশ ব্যাংক সিবিএ সিলেট শাখার সভাপতি আজিজুর রহমান, ব্যাংক কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক ও অগ্রনী ব্যাংক সিবিএ সিলেট অঞ্চলের সাধারণ সম্পাদক আব্দুল মজিদ,ব্যাংক কর্মচারী ফেডারেশনের সহ-সভাপতি ও কৃষি ব্যাংক সিবিএ সিলেট অঞ্চলের সভাপতি আছকির মিয়া, ব্যাংক কর্মচারী ফেডারেশনের যুগ্ম সাধারণ সম্পাদক ও কৃষি ব্যাংক সিবিএ সিলেট অঞ্চলের সাধারণ সম্পাদক শানুর আলী, ব্যাংক কর্মচারী ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক ও জনতা ব্যাংক সিবিএ সিলেট অঞ্চলের সাধারণ সম্পাদক মীর ইয়াকুত আলী দুলাল, ব্যাংক কর্মচারী ফেডারেশনের অর্থ সম্পাদক ও রুপালী ব্যাংক সিবিএ সিলেট অঞ্চলের সাধারণ সম্পাদক খলিলুর রহমান,জেলা হকার্স লীগের সাধারণ সম্পাদক রাজ উদ্দিন রাজন, সিলেট গ্যাস ফিল্ড কর্মচারী লীগের যুগ্ম সম্পাদক মোতালেব হোসেন, কল্যাণ সম্পাদক বশির আহমদ, অর্থ সম্পাদক মোশাররফ হোসেন প্রমুখ।
বাংলাদেশ জাসদ সিলেট মহানগর ও জাতীয় শ্রমিক জোট সিলেট জেলা : “দুনিয়ার মজদুর এক হও, শোষণ, বঞ্চনা, অন্যায়, অত্যাচার, অবিচারের বিরুদ্ধে শ্রমিক শ্রেণির ঐক্যবদ্ধ হও সমতার সমাজ গড়ে তোল” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশ জাসদ সিলেট মহানগর ও জাতীয় শ্রমিক জোট সিলেট জেলার যৌথ উদ্যোগে মহান মে দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিকেল সাড়ে ৫ টায় সিলেট নগরীর চৌহাট্টাস্থ একটি অভিজাত রেস্টুরেন্টের কনফারেন্স হলে এই আলোচনা সভা অনুষ্ঠিত।
বাংলাদেশের শ্রমিক জোট সিলেট জেলা শাখার সভাপতি মোহাম্মদ আব্দুল আহাদ এর সভাপতিত্বে ও সদস্য আবুল বাশার বাদশার পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ জাসদ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও সিলেট মহানগর জাসদের সভাপতি এবং বাংলাদেশের শ্রমিক জোটের সিলেট জেলা শাখার উপদেষ্টা এডভোকেট জাকির আহমদ। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বৈশি^ক মহামারি করোনা ভাইরাসের কারনে বিশ্ব আজ বিপর্যস্ত। বাংলাদেশেও এর ভয়াল থাবা আঘাত হেনেছে। ফলে গভীর সংকটে পড়েছে শিল্প-প্রতিষ্ঠান, হোটেল-রেস্তোরাসহ দেশের শ্রমজীবী মেহনতি মানুষ। এ পরিস্থিতিতে জনগণের পাশে থেকে আমাদের সর্বাত্মক সহযোগিতা অব্যাহত রাখতে হবে। যেকোনো পরিস্থিতিতে আমরা দেশ ও মানুষের কল্যাণে কাজ করে যাব। মহামারি করোনাকালে খেটে-খাওয়া শ্রমজীবী মানুষের প্রতি সবাই সদয় থাকুন। রমজান এবং ঈদকে সামনে রেখে শ্রমিকদের বেতন ও বোনাস সময়মতো পরিশোধ করুন। যেকোনো ন্যায্য দাবি আদায়ে শ্রমিকদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান তিনি। পাশাপাশি তিনি করোনা কালে শ্রমিকদের অনুদান হিসেবে নগদ অর্থ প্রদানের জন্য সরকারের প্রতি আহ্বান জানান।
প্রধান বক্তার বক্তব্য রাখেন সিলেট মহানগর জাসদের সাধারন সম্পাদক নাজাত কবির, বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট মহানগর জাসদের সহ-সভাপতি ফয়েজ উল্লা ফারুকী আদনান।
এছাড়া উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন জাসদ নেতা শৈলেন তালুকদার, কামাল পাশা, বাংলাদেশের শ্রমিক জোট সিলেট জেলা শাখার সাধারন সম্পাদক প্রবীর দে, শ্রমিক নেতা সঞ্জিত কুমার চন্দ, ইউসুফ তালুকদার, রবিন, পিন্টু কুমার দাস, সোহেদুর রহমান, দলিত সম্প্রদায়ের নেতা ও শ্রমিক জোটের সদস্য স্বপন কুমার ঋষি দাস, মতি লাল দাস প্রমুখ। বিজ্ঞপ্তি
বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ সিলেট জেলা শাখা : মহান মে দিবস উপলক্ষে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ সিলেট জেলা শাখার উদ্যোগে ১ মে শনিবার সকাল ১১ টায় সিলেট কীন ব্রিজ পয়েন্ট থেকে লাল পতাকা র‌্যালি শুরু হয়ে নগরীর কোর্ট পয়েন্ট-জিন্দাবাজার-চৌহাট্টা পয়েন্ট ঘুরে পুনরায় সিলেট নগর ভবনের সামনে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশ সভাপতিত্ব করেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ সিলেট জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি শ্রমিকনেতা মোঃ সুরুজ আলী। সমাবেশে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট সিলেট জেলা শাখার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শাহীন আলম।
সংগঠনের জেলা শাখার যুগ্ম-সাধারণ সম্পাদক রমজান আলী পটুর পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক মোঃ ছাদেক মিয়া, সিলেট জেলা প্রেস শ্রমিক ইউনিয়নের সভাপতি একে আজাদ সরকার, সিলেট জেলা স’মিল শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক রুহুল আমিন, সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন এর সাধারণ সম্পাদক আনছার আলী, সিলেট জেলা অতো-রাইছ মিল শ্রমিক ইউনিয়ন এর সাধারণ সম্পাদক ফয়সল আহমদ, জাতীয় ছাত্রদল সিলেট জেলা শাখার যুগ্ম-আহবায়ক নাজমুল হোসেন প্রমুখ।
প্রগতিশীল সংগঠনঃ মহান শ্রমিক দিবস উপলক্ষে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, উদীচী শিল্পীগোষ্ঠী, প্রগতি লেখক সংঘ, বাংলাদেশ যুব ইউনিয়ন ও ছাত্র ইউনিয়ন সিলেট জেলার ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকাল ১১ টায় এই সভা শুরু হয়।
বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিলেট জেলা কমিটির সভাপতি হাবিবুল ইসলাম খোকার সভাপতিত্বে ও উদীচী শিল্পী গোষ্ঠী সিলেট জেলার সভাপতি এনায়েত হাসান মানিকের পরিচালনায় সভায় বক্তব্য দেন, বাংলাদেশ প্রগতি লেখক সংঘ সিলেট জেলার সভাপতি একে শেরাম, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিলেট জেলার সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আনোয়ার হোসেন সুমন, সহ-সাধারণ সম্পাদক খায়রুল হাসান, সদস্য সাথী রহমান, প্রগতি লেখক সংঘ সিলেটের সহ-সভাপতি মাধব রায়, উদীচী সিলেট জেলার ইন্দ্রানী সেন সম্পা, যুব ইউনিয়ন সিলেট জেলার সাধারণ সম্পাদক নিরঞ্জন দাস খোকন, যুবনেতা মনির উদ্দিন, ছাত্র ইউনিয়ন সিলেট জেলা সংসদের সাধারণ সম্পাদক মো.নাবিল এইচ, প্রিতিলতা ব্রিগেডের মনীষা ওয়াহিদ প্রমুখ।
সভায় গণসংগীত পরিবেশনা করেন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী সিলেট জেলার সহ-সভাপতি ডা. অভিজিৎ দাস জয়, কোষাধ্যক্ষ সন্দীপ দেব। এসময় সংহতি জানিয়ে উপস্থিত ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নাজিয়া চৌধুরী।

মহান মে দিবস উপলক্ষে জাতীয় শ্রমিক লীগ সিলেট মহানগর শাখার উদ্যোগে নগরীর শ্রমজীবী মেহনতি মানুষের মাঝে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ করছেন কেন্দ্রীয় শ্রমিক লীগের কার্যনির্বাহী সদস্য, মহানগর শ্রমিক লীগের সাধারণ সম্পাদক ও শ্রদ আদালত সিলেটের শ্রমিক প্রতিনিধি নাজমুল আলম রোমেন।

সভায় বক্তারা বলেন, ‘আজকে আমরা যখন মে দিবস পালন করছি তখন দেশে শ্রমিক শোষণ চরম আকারে পৌঁছেছে। শ্রমিকরা ন্যায্য অধিকার চাইলে তাদের বুকে গুলি করা হচ্ছে। গত কিছুদিন আগেই বাঁশখালীতে ন্যায্য মজুরি ও শ্রমঘন্টার দাবি করায় পুলিশ ৬ শ্রমিককে হত্যা করেছে। শুধু বাঁশখালী নয় সারা বাংলাদেশে আজ শ্রমিকরা সরকার ও মালিক দ্বারা নির্যাতিত। তাদের সুষ্ঠু কর্ম পরিবেশ নাই, জীবনের নিরাপত্তা নেই। তাই আজকের এই মহান দিবসে আমরা কর্মক্ষেত্রে শ্রমিক নিরাপত্তা ও ন্যায্য মজুরি নিশ্চিতের দাবি জানাই।’ বক্তারা আরও বলেন, ‘এই পুঁজিবাদী সমাজে অধিকার আদায় করে নেওয়া ছাড়া আর কোনো উপায় নেই। তাই দেশের শ্রমিক-কৃষক ও সাধারণ জনগণকে নিয়ে রাজপথে আন্দোলনের মাধ্যমে মেহনতি মানুষের রাষ্ট্র প্রতিষ্ঠিত করতে হবে।’
ছাত্র ইউনিয়ন : মহান শ্রমিক দিবস উপলক্ষে সিলেটে সমাবেশ করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন সিলেট জেলা সংসদ। গতকাল শনিবার বিকেল ৪টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে স্বাস্থ্যবিধি মেনে এই সমাবেশ অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ ছাত্র ইউনিয়ন সিলেট জেলা সংসদের সাধারণ সম্পাদক মো. নাবিল এইচের সভাপতিত্বে ও মহানগর সংসদের নেতা নাহিদা হাসান প্রান্তিকের পরিচালনায় সমাবেশে বক্তব্য দেন, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন সিলেট মহানগর সংসদের সাধারণ সম্পাদক বিশাল দেব, মদন মোহন কলেজের কোষাধক্ষ্য মোহাইমিনুল ইসলাম মাহিন। এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন সিলেট মহানগরের সভাপতি হাছান বক্ত চৌধুরী কাউছার, মদন মোহন কলেজ সংসদের সভাপতি অনির্বাণ রায় প্রমুখ। অনুষ্ঠানে বক্তারা বলেন, ‘যাদের শ্রমে ঘামে আমাদের সভ্যতা তৈরি হয় আজকের এই মহান দিনে সেসকল শ্রমজীবী মানুষদের জানাই বিপ্লবী শুভেচ্ছা। আমরা এমন এক সময় এবারের মে দিবস পালন করছি যখন ন্যায্য অধিকারের আন্দোলনে নামলে শ্রমিকদের বুকে গুলি চলে। বাঁশখালীর ঘটনা আবারো প্রমাণ করে বর্তমান আওয়ামী ফ্যাসিবাদী সরকার মালিকদের স্বার্থ রক্ষার্থে কাজ করছে। আমরা এই মহান দিনে বাঁশখালীতে শ্রমিক হত্যাকান্ডের বিচার চাই।’
সিলেট জেলা শ্রমিকলীগ : মে দিবস ও আন্তর্জাতিক শ্রম দিবস উপলক্ষে জাতীয় শ্রমিক লীগ সিলেট জেলা শাখার উদ্যোগে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে। এসব কর্মসূচির মধ্যে ছিল ভোরে অস্থায়ী কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, সকাল ১১টায় জেলা পরিষদ কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, সকাল সাড়ে ১১টায় র‌্যালি ও দুপুর ১২টায় জেলা শ্রমিক লীগের দরিদ্র নেতৃবৃন্দদের মধ্যে খাদ্য সামগ্রী বিতরণ।
এসময় উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি প্রকৌশলী এজাজুল হক, সাধারণ সম্পাদক শামীম রশীদ চৌধুরী, সহ-সভাপতি ও সিলেট গ্যাস ফিল্ড সিবিএ এর সভাপতি মোহাম্মদ হারুন, জেলা শ্রমিক লীগের সহ-সভাপতি ও জেলা হোটেল রেস্তোরাঁ শ্রমিক লীগের সভাপতি আজিজুর রহমান আজিজ, জেলা শ্রমিক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও বিদ্যুৎ শ্রমিক লীগ সিলেটের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর খান, জেলা শ্রমিক লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক প্রকৌশলী আনোয়ার হোসেন, জেলা শ্রমিক লীগের অর্থ সম্পাদক ও অগ্রনী ব্যাংক বঙ্গবন্ধু পরিষদ সিলেটের সভাপতি সুশান্ত দেব, জেলা শ্রমিক লীগের শ্রমিক কল্যান সম্পাদক ও বিআরডিবি সিলেট অঞ্চলের সভাপতি মিজানুর রহমান খোকন, জেলা শ্রমিক লীগের ক্রীড়া সম্পাদক ও সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় কর্মচারী সমিতির সাবেক সভাপতি শাহ আলম ছুরুক, জেলা শ্রমিক লীগের উপদেষ্টা ও জেলা হকার্স লীগের সভাপতি আউয়াল। জেলা শ্রমিক লীগের সহ-সম্পাদক ও জেলা নির্মান শ্রমিক লীগের সাধারণ সম্পাদক নুর এ আলম, জেলা শ্রমিক লীগের সহ-সম্পাদক ও জেলা স্বর্ণ শিল্পি শ্রমিক লীগের সভাপতি রফিক আহমদ, জেলা শ্রমিক লীগের সহ-সম্পাদক ও জেলা স্বর্ণ শিল্পি শ্রমিক লীগের সাধারণ সম্পাদক সমরেন্দ্র সিংহ, জেলা শ্রমিক লীগের সহ-সম্পাদক ও জেলা ষুব শ্রমিক লীগের সভাপতি প্রনয় ঘোষ, জেলা শ্রমিক লীগের সিনিয়র সদস্য অধ্যাপক জাহিদুর রহমান জাহিদ, জেলা শ্রমিক লীগের সদস্য ও জেলা

বাংলাদেশ জাসদ সিলেট মহানগর ও জাতীয় শ্রমিক জোট সিলেট জেলার যৌথ উদ্যোগে মহান মে দিবস উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন বাংলাদেশ জাসদ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও সিলেট মহানগর জাসদের সভাপতি এবং বাংলাদেশের শ্রমিক জোটের সিলেট জেলা শাখার উপদেষ্টা এডভোকেট জাকির আহমদ।

যুব শ্রমিক লীগের সাধারণ সম্পাদক আদনান খান হেলাল, জেলা শ্রমিক লীগের সদস্য ও ব্যাংক কর্মচারী ফেডারেশনের সাবেক সভাপতি মোফাখখারুল ইসলাম, জেলা শ্রমিক লীগের সদস্য ও পানি উন্নয়ন বোর্ড সিবিএ সিলেট অঞ্চলের সভাপতি মোহাম্মদ রেহান, সদর উপজেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদনা ফয়ছল মাহমুদ, দক্ষিণ সুরমা উপজেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক আব্বাছ আলী, ব্যাংক কর্মচারী ফেডারেশনের সভাপতি ও সোনালী ব্যাংক সিবিএ সিলেট অঞ্চলের সাধারণ সম্পাদক খালেদ আহমদ চৌধুরী, ব্যাংক কর্মচারী ফেডারেশনের সহ-সভাপতি ও ব্যাংলাদেশ ব্যাংক সিবিএ সিলেট শাখার সভাপতি আজিজুর রহমান, ব্যাংক কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক ও অগ্রনী ব্যাংক সিবিএ সিলেট অঞ্চলের সাধারণ সম্পাদক আব্দুল মজিদ,ব্যাংক কর্মচারী ফেডারেশনের সহ-সভাপতি ও কৃষি ব্যাংক সিবিএ সিলেট অঞ্চলের সভাপতি আছকির মিয়া, ব্যাংক কর্মচারী ফেডারেশনের যুগ্ম সাধারণ সম্পাদক ও কৃষি ব্যাংক সিবিএ সিলেট অঞ্চলের সাধারণ সম্পাদক শানুর আলী, ব্যাংক কর্মচারী ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক ও জনতা ব্যাংক সিবিএ সিলেট অঞ্চলের সাধারণ সম্পাদক মীর ইয়াকুত আলী দুলাল, ব্যাংক কর্মচারী ফেডারেশনের অর্থ সম্পাদক ও রুপালী ব্যাংক সিবিএ সিলেট অঞ্চলের সাধারণ সম্পাদক খলিলুর রহমান,জেলা হকার্স লীগের সাধারণ সম্পাদক রাজ উদ্দিন রাজন, সিলেট গ্যাস ফিল্ড কর্মচারী লীগের যুগ্ম সম্পাদক মোতালেব হোসেন,কল্যান সম্পাদক বশির আহমদ, অর্থ সম্পাদক মোশাররফ হোসেন প্রমুখ।
শ্রমিক কর্মচারী ফেডারেশন : বাঁশখালীতে শ্রমিক হত্যার বিচার, আট ঘন্টা কর্মদিবস, ন্যূনতম মজুরি ১৬ হাজার টাকা নির্ধারণ, গগণতান্ত্রিক শ্রম আইনসহ বিভিন্ন দাবিকে সামনে রেখে মে দিবসে বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশন, সিলেট জেলার মিছিল ১ মে সকাল ১১ টায় সিলেট কেন্দ্রীয় শহিদ মিনারের সামনে থেকে শুরু হয়ে সিটি পয়েন্ট এ সমাবেশে মিলিত হয়।
সংগঠনের আহবায়ক মুখলেসুর রহমান এর সভাপতিত্বে ও প্রসেনজিৎ রুদ্রের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন বাসদ (মার্কসবাদী) সিলেট জেলার আহবায়ক কমরেড উজ্জ্বল রায়, জেলা সদস্য বিরেন সিং। সমাবেশে উপস্থিত ছিলেন বাসদ (মার্কসবাদী) সিলেট জেলার নেতা এডভোকেট হুমায়ুন রশীদ সোয়েব, চা শ্রমিক নেতা অজিত রায়, জিতু সেন প্রমুখ।
সমাবেশে বক্তারা বলেন, ৮ঘন্টা শ্রমের দাবিতে ১৮৮৬ সালের ১ মে শ্রমিকরা রাজপথ রঞ্জিত করে। এর ১৩৪ বছর পরেও শ্রমিকরা পুঁজিবাদের যাতাকলে পিষ্ট। এই সংগ্রামের ১ শতাব্দীর অধিক সময় পার হলেও আমাদের দেশের গার্মেন্টস শ্রমিক, পরিবহন, হোটেল, দোকান কর্মচারী, গৃহ শ্রমিক, চা শ্রমিক, নির্মানসহ বিভিন্ন সেক্টরের শ্রমিকরা ৮ ঘন্টা কর্মদিবসের অধিকার কেউ পান না। সম্প্রতি শ্রম আইন এ কর্মঘণ্টা ও ওভারটাইম সম্পর্কিত ধারা বাতিল করে সরকার শ্রমিকদের উপর চাপ তৈরী করে খুশিমত কাজ করিয়ে নেয়ার অধিকার মালিককে দিয়েছে।বাঁশখালীতে এস আলম গ্রুপ ও চীনা কোম্পানির যৌথভাবে নির্মিত কয়লাবিদ্যুৎ কেন্দ্রে শ্রমিকরা বকেয়া বেতন দাবিসহ ১০ দফার আন্দোলনে পুলিশ গুলি করে ৫ জন শ্রমিককে হত্যা করে ও অনেককে আহত করে।বক্তাগন এই নির্মম হত্যার বিচার দাবি করেন।অর্থনৈতিক সংকটের অজুহাতে শ্রমিকদের ছাঁটাই করছে ও বেতন এখনো ঠিকমত পরিশোধ করছে না মালিকেরা। আবার অন্য দিকে পাটকল ও চিনিকল বন্ধ করে বেসরকারিকরন করে শ্রমিক ও চাষিকে অনিশ্চয়তা ও দুর্বিষহ জীবনের দিকে ঠেলে দিয়েছে সরকার। বকেয়া মজুরি পরিশোধের দাবিতে ও শ্রমিক ছাঁটাই, বেতন কর্তনের প্রতিবাদে শ্রমিকরা সংক্রমণের ঝুঁকি নিয়ে স্বতঃস্ফূর্ত বিক্ষোভে নামলে তাদের ওপর পুলিশী হামলা চলেছে।লক্ষ বেকার কাজ না পেলেও চলছে কৌশলী বাধ্যগত ওভারটাইম।কর্মস্থলে নিরাপত্তা তো নেই,তার উপর সরকারের অপরিকল্পিত লডাউনে শ্রমিকরা দিশেহারা।এমতাবস্থায় দেশের শ্রমজীবী মেহনতি মানুষের ঐক্যবদ্ধ চেতনাকে বুকে নিয়ে লড়াই সংগ্রামে সামিল হবার আহবান জানান বক্তারা। সমাবেশে বক্তারা আরো বলেন, “লকডাউনের কারণে কর্মহীন অপ্রাতিষ্ঠানিক সেক্টরের ৫ কোটি শ্রমিকদের জন্য সরকারের কোন আয়োজন নেই। কাজের পরিপূর্ণ নিয়োগ প্রক্রিয়া না থাকাসহ বিভিন্ন কারনে নির্মান শ্রমিক, হকার,দোকান কর্মচারী, পরিবহন শ্রমিক, দর্জি শ্রমিক, হোটেল শ্রমিক, দিনমজুর, রিক্সাচালক, গৃহপরিচারিকা, পরিচ্ছন্নতা কর্মীরা তাদের বেতন-ভাতা পাচ্ছে না। ফলে তাদের নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী ক্রয় করতে পারছে না। ছেলে মেয়েদের নিয়ে তাদের না খেয়ে দিনাতিপাত করতে হচ্ছে। সিলেটে চা শ্রমিকদের এই করোনার মধ্যেও কাজ করাচ্ছে চা বাগানের মালিকরা। আবার এই আজুহাত এ পর্যাপ্ত ত্রানও দিচ্ছে না সরকার।আমাদের সরকার শ্রমিকদের জীবন চালানোর মত খাদ্য-অর্থ সহায়তা তাদের বাড়িতে পৌঁছে দেয়ার ব্যবস্থা না করায় এসব শ্রমিকরা কাজের খোজে বা ত্রাণের সন্ধানে বাইরে ভীড় করছে, ফলে ভাইরাস সংক্রমণের ঝুঁকি বাড়ছে। সারা দুনিয়ায় মানুষ স্বাস্থ্য নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন, মানুষকে ঘরে রাখার জন্য নানা আয়োজন করা হচ্ছে। অথচ বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধিতে যাদের সর্বাধিক অবদান সেই শ্রমিকদের রক্ষায় সরকার কোন দায়িত্ব পালন করছে না। কিভাবে মালিকদের ক্ষতি পোষানো যায় – সে লক্ষ্যে সরকার তৎপর। এই পরিস্থিতি আরো একবার প্রমাণ করলো – এই সরকার ও রাষ্ট্রব্যবস্থা পুঁজিপতি মালিকশ্রেণীর স্বার্থ রক্ষাকারী, শ্রমিকদের তারা মানুষ বলে গণ্য করে না, মুনাফা উৎপাদনের কল-কব্জা হিসেবে দেখে।”
সমাবেশে বক্তারা দাবি জানান-ঈদের আগে সকল সেক্টরের শ্রমিকদের ১০০% বেতন বোনাস পরিশোধ করতে হবে। লে-অফ, শ্রমিক ছাঁটাই বন্ধ করতে হবে। শ্রমজীবী ও নিম্নবিত্ত মানুষের জন্য খাদ্য-অর্থ ও চিকিৎসা সহযোগিতা নিশ্চিত করতে হবে। আন্দোলনরত শ্রমিকদের ওপর পুলিশী হামলা বন্ধ করতে হবে, তাদের ন্যায্য দাবি মানতে হবে।
সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন : সিলেটে মে দিবস উপলক্ষে শ্রমিকদের দাবী আদায়ের লক্ষে সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের উদ্যোগে সামাজিক দূরত্ব বজায় রেখে গতকাল শনিবার (১ম) সকাল ১১ টায় সময় নগরীর তালতলাস্থ জেলা কার্যলায়ে সামনে এক আলোচনা সভা ও মে দিবস পালন করা হয়।
সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের সহ সভাপতি মো.ইউসুফ জামিলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এম শফর আলী খানের পারিচালনায় সভায় বক্তারা বক্তব্যে বলেন, বিশ্ব মহামারি করোনা ভাইসার মোকাবেলায় লকডাউনের কারনে সব থেকে বেশী ও মারাত্বক ভাবে খক্ষিগ্রস্ত হয়েছে। হোটেল শ্রমিক, পরিবহণ শ্রমিক, ক্ষদ্র ব্যবসায়ী হকারসহ সকল শ্রেণী পেশার শ্রমিক শ্রমজীবি মেহনতী মানুষ। সারাদেশ ব্যাপি প্রায় ৪০লক্ষ হোটেল শ্রমিকরা, গত এক মাস যাবত কর্মহীন বেকার হয়ে মানবতার জীবনযাপন করছে। এমতাবস্থায় সরকার সংশ্লিষ্ট কর্তৃপক্ষে নিকট উদ্ধাত আহবান। হোটেল শ্রমিকদের বকেয়া পাওনা ও ঈদ উৎসব বোনাসসহ পুরো মে মাসের বেতনের বাদী জানানো হয়।
এসময় উপস্থিত ছিলেন, সিলেট জেলা হোলেট শ্রমিক ইউনিয়নের উপদেষ্ঠা এস এম নরুল হুদা সালেহ, মহানগর কমিটির সহ সভাপতি হারুন রশিদ মিয়া, জেলার ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক মো: বশির মিয়া, নগর মহিলা কমিটির মেডিকেল আঞ্চলিক মিটির সভাপতি পারুল বেগম, শাহ পারনার থানা কমিটির দপ্তর সম্পাদক আনোয়ার হোসেন মুজিবুর, জেলা প্রচার সম্পাদক মো: আকিল হোসেন, জেলা চিনিয়র সদস্য মোজাম্মেল আলী, আম্বরখানা আঞ্চলিক কমিটির নেতা মো: উবায়দুল হক, মো: রাজু,মোছা: রানু বেগম, মো: রাজু আহমদ, মো: মোবারক, ও মো: জিহাদ আহমদ সহ আরো অন্যান্য শ্রমিক নেতৃন্দ।
মহানগর নির্মাণ শ্রমিক ট্রেড ইউনিয়ন : মহান মে দিবস উপলক্ষে সিলেট মহানগর সিলেট মহানগর নির্মাণ শ্রমিক ট্রেড ইউনিয়ন (রেজি নং সিলেট-৩১) এর উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার বিকেল ৪টায় ট্রেড ইউনিয়নের কার্যালয়ে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিষরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ট্রেড ইউনিয়নের সভাপতি মাছুম আহমদ তারেকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সামিউল ইসলামের পরিচালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- কেন্দ্রীয় শ্রমিকলীগের কার্যনির্বাহী সদস্য, সিলেট মহানগর শ্রমিক লীগের সাধারণ সম্পাদক ও শ্রম আদালত সিলেটের শ্রমিক প্রতিনিধি নাজমুল আলম রোমেন।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- কার্যকরি সভাপতি কাজল মিয়া, সহ সভাপতি মিজান গাজী, সহ সাধারণ সম্পাদক মফিজুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক রিপন হাওলাদার, সদস্য রুবেল আহমদ, জালালাবাদ আঞ্চলিক থানা কমিটির সভাপতি নিজাম উদ্দিন, সাধারণ সম্পাদক সেলিম আহমদ প্রমুখ।
সিলেট জেলা অটো রাইসমিল শ্রমিক কর্মচারী ট্রেড ইউনিয়ন : মহান মে দিবস উপলক্ষে সিলেট জেলা অটো রাইস মিল শ্রমিক কর্মচারী ট্রেড ইউনিয়নের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকাল ১১টায় ট্রেড ইউনিয়নের কার্যালয়ে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিষরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
ট্রেড ইউনিয়নের সভাপতি মো. জাফর মিয়ার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আব্দুল আলিমের পরিচালায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- কেন্দ্রীয় শ্রমিকলীগের কার্যনির্বাহী সদস্য, সিলেট মহানগর শ্রমিক লীগের সাধারণ সম্পাদক ও শ্রম আদালত সিলেটের শ্রমিক প্রতিনিধি নাজমুল আলম রোমেন।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- মিজানুর রহমান, প্রদীপ দাস, জাইদ হোসেন, শফিকুর রহমান, আবুল হোসেন, রবিন আহমদ, শাহাবুদ্দিন, ফয়সল আহমদ, বাসির উদ্দিন, জাকির হোসেন প্রমুখ।
মহানগর শ্রমিকলীগ : মহান মে দিবস উপলক্ষে জাতীয় শ্রমিক লীগ সিলেট মহানগর শাখার উদ্যোগে সিলেট নগরীর শ্রমজীবী ও মেহনতি মানুষের মধ্যে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ করা হয়েছে। গতকাল শনিবার সকাল ১১ টার সময় স্থানীয় কাজিরবাজার এলাকায় করোনাকালীন সময়ে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিষরে সিলেট মহানগর শ্রমিক লীগের উদ্যোগে মে দিবস পালন করা হয়।
স্বাস্থ্য সরক্ষা সামগ্রী বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- কেন্দ্রীয় শ্রমিকলীগের কার্যনির্বাহী সদস্য, সিলেট মহানগর শ্রমিক লীগের সাধারণ সম্পাদক ও শ্রম আদালত সিলেটের শ্রমিক প্রতিনিধি নাজমুল আলম রোমেন। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- মহানগর শ্রমিকলীগের সহ-সভাপতি কয়েস আহমদ, মাওলানা সালাউদ্দিন আকরাম, মো. রুবেল আহমদ, এডভোকেট শহিদুল্লাহ তালুকদার, ফয়েজ আহমদ, যুগ্ম সাধারণ সম্পাদক মাসুম আহমদ তারেক, বিজিত লাল দাস, সহ সাধারণ সম্পাদক মো. আলী হোসেন, সাংগঠনিক সম্পাদক জহির ইসলাম, এস.এম. ফরহাদ আহমদ, মো. আব্দুল কাইয়ুম জুয়েল, সহ-সাংগঠনিক সম্পাদক আফজল হোসেন, খলিলুর রহমান,আবু সুফিয়ান চৌধুরী, পরিতোষ ধর পাপ্পু, দপ্তর সম্পাদক সাইদুর রহমান আলী, সহ-আইন ও দর কষাকষি বিষয়ক সম্পাদক এডভোকেট মাজেদ আহমদ, শিক্ষা সাহিত্য ও গবেষণা সম্পাদক নেওয়াজ শরীফ রাজু, সহ শ্রমিক কল্যাণ বিষয়ক সম্পাদক শামিউল ইসলাম, সহ সম্পাদক, রিপন হাওলাদার, গোলাম কিবরিয়া, কার্যকরী সদস্য প্রভাষক রাশেদ আহমদ রিপন, আক্তার হোসেন, বাবলু, জামাল আহমদ, আলমাছ মিয়া, আক্তার হোসেন প্রমুখ।
উল্লেখ্য, ১৮৮৬ সালের ১ মে ৮ ঘণ্টা শ্রম অধিকার আদায়ের লক্ষ্যে আন্দোলন এবং যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটে পুলিশের গুলিতে নিহত হন তরতাজা ও কর্ম উদ্যমী ১১ শ্রমিক। সেই থেকে বিশ্বের সব দেশে দিনটিকে স্মরণ করে চেতনায় উদ্বুদ্ধ হয়ে শ্রমিক স্বার্থ সংরক্ষণের দাবিতে ১ মে অতি মর্যাদার সঙ্গে নানা কর্মসূচির মাধ্যমে পালিত হয়ে আসছে আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস ও মহান মে দিবস।