ভারতে একদিনে আরও ৩৬৪৫ জনের মৃত্যু

7

কাজিরবাজার ডেস্ক :
চীন থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস বিশ্বের সবকটি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে। আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারস ডট ইনফোর হিসাব অনুযায়ী, বাংলাদেশ সময় বৃহস্পতিবার পর্যন্ত বিশ্বজুড়ে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১৫ কোটি ৩ লাখ ৪৮ হাজার ৭৪৫ জন। এর মধ্যে ৩১ লাখ ৬৭ হাজার ৫ জনের মৃত্যু হয়েছে। চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছে ১২ কোটি ৭৮ লাখ ৮৫ হাজার ৭৬৯ জন।
এদিকে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ভারতে ভয়াবহভাবে বেড়েই চলেছে দৈনিক মৃত্যুর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন ৩ হাজার ৬৪৫ জন। মহামারী শুরুর পর থেকে দৈনিক মৃত্যুর সংখ্যায় এটি দেশটিতে রেকর্ড। বৃহস্পতিবার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৩ লাখ ৭৯ হাজার ২৫৭ জন। সর্বশেষ এই সংখ্যা নিয়ে মহামারীর শুরু থেকে দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৮৩ লাখ ৭৬ হাজার ৫২৪ জনে।
কর্নাটকে তিন হাজার করোনা রোগী লাপাত্তা ॥ ভারতের করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। দেশটির প্রায় সব রাজ্যেই করোনা পরিস্থিতি নাগালের বাইরে চলে যাচ্ছে। সংক্রমণের উর্ধগতিতে দিশেহারা অবস্থা। অন্যান্য রাজ্যের মতো কর্নাটকেও লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। এর মধ্যেই বেশ বিপাকে পড়েছে কর্নাটক সরকার। রাজধানী ব্যাঙ্গালুরু থেকে লাপাত্তা প্রায় তিন হাজার করোনা রোগী। তাদের মোবাইলও বন্ধ। এদের হন্য হয়ে খোঁজা শুরু করেছে পুলিশ। বৃহস্পতিবার এমনই চাঞ্চল্যর খবর সামনে এসেছে।
জরুরী মানবিক সহায়তা নিয়ে রুশ বিমান ভারতে ॥ জরুরী মানবিক সহায়তা নিয়ে রাশিয়ার দুটি পণ্যবাহী বিমান ভারতে পৌঁছেছে। করোনাভাইরাস মহামারী মোকাবেলায় ভারতের পরিস্থিতির অবনতির প্রেক্ষিতে বৃহস্পতিবার সকালে রুশ বিমান দুটি নয়াদিল্লীতে পৌঁছায়। ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, বৃহস্পতিবার সকালে ভারতে এসে পৌঁছানো বিমান দুটিতে ২০টি অক্সিজেন কনসেনট্রেটর, ৭৫টি ভেন্টিলেটর, ১৫০টি বেডসাইড মনিটর ও ওষুধ রয়েছে।
টিকা নিলে বয়স্কদের হাসপাতালে ভর্তির ঝুঁকি ৯৪ শতাংশ কমে ॥ করোনাভাইরাস মহামারীতে টিকা নেয়ার পরও অনেকে করোনায় আক্রান্ত হচ্ছেন। যেতে হচ্ছে হাসপাতালেও। তবে গবেষণা বলছে, ফাইজার-বায়োএনটেক এবং মডার্নার টিকার দুটি ডোজ নেয়া বয়স্ক কোন ব্যক্তি ফের করোনায় আক্রান্ত হলেও তাদের হাসপাতালে ভর্তির সম্ভাবনা কমে যায় ৯৪ শতাংশ। যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) প্রকাশিত নতুন গবেষণায় এই তথ্য সামনে এসেছে। দেশটিতে ফাইজার ও মডার্নার করোনা টিকা ব্যবহার করা হচ্ছে।
আগামী বছরের মধ্যে ৩শ’ কোটি ডোজ ভ্যাকসিন বানাবে মডার্না ॥ যুক্তরাষ্ট্রের ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান মডার্না জানিয়েছে তারা করোনাভাইরাসের ভ্যাকসিন উৎপাদনের সক্ষমতা আরও বৃদ্ধি করছে। ২০২২ সালের মধ্যে ৩০০ কোটি ডোজ ভ্যাকসিন তৈরি করতে পারবে বলে আশা প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠানটি জানায়, তাদের প্রত্যাশা চলতি বছরে ৮০ কোটি থেকে ১০০ কোটি ডোজ ভ্যাকসিন তারা উৎপাদন করতে পারবে। এর আগে এই প্রত্যাশা ছিল ৭০ থেকে ১০০ কোটি ডোজ।