অস্বাস্থ্যকর পরিবেশে সেমাই তৈরি দায়ে ৩ প্রতিষ্ঠানকে জরিমানা

8

স্টাফ রিপোর্টার :
আসন্ন ঈদুল ফিতরকে সামনে রেখে সিলেটে লাচ্ছা সেমাই তৈরির ধুম পড়েছে। আর এসব সেমাইর কারখানায় নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে দেদারছে তৈরি হচ্ছে ভেজাল লাচ্ছা সেমাই। এমন গোপন সংবাদে গতকাল মঙ্গলবার দক্ষিণ সুরমার গোটাটিকরের বিসিক শিল্পনগরীতে অভিযান চালিয়েছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ সিলেট আঞ্চলিক অফিস। এ সময় বিভিন্ন অনিয়মের অভিযোগে সেমাই ও মুড়ির ৩ প্রতিষ্ঠানকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। তবে ওই ৩ প্রতিষ্ঠানের নাম প্রকাশ করেনি সংশ্লিষ্টরা।
জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারি পরিচালক শ্যামল পুরকায়স্ত মঙ্গলবার বলেন, ঈদকে সামনে রেখে বিভিন্ন কারখানায় নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে সেমাই তৈরি হচ্ছে এমন সংবাদ আসে আমাদের কাছে। এ জন্য গতকাল সকাল ১১টার দিকে র‌্যাব-৯ এর সহায়তায় গোটাটিকরের বিসিক শিল্প এলাকায় অভিযান করা হয়। অভিযানে সেমাই ও মুড়ি তৈরির ৩ প্রতিষ্টানকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে পণ্য তৈরি ও পণ্যের গায়ে দাম না লেখার কারণে এ জরিমানা করা হয়। তবে প্রতিষ্ঠানের নাম জানাতে চাননি ভোক্তা-অধিকারের কর্মকর্তা শ্যামল পুরকায়স্ত। কারণ হিসেবে তিনি উল্লেখ করেন, প্রথম দিকে আমরা তাদেরকে জরিমানা ও সতর্ক করে দেই। পরে যদি তাদের বিরুদ্ধে আবারো অভিযোগ পাওয়া যায় তাহলে কোন ছাড় দেয়া হয় না।
অভিযানে আরো উপস্থিত ছিলেন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারি পরিচালক মো. আমিরুল ইসলাম মাসুদ।