করোনায় এবারও বৈশাখী আনন্দে মেতে উঠেনি সিলেট

6

স্টাফ রিপোর্টার :
করোনাভাইরাসের কারণে লকডাউনের কঠোরতায় এবারও লাগেনি বাঙালির চিরচেনা পহেলা বৈশাখের রঙ। এছাড়া মাহে রমজানের প্রথম দিন সবাই ঘরে থেকেই সিয়াম সাধনা করেছেন। বাঙালির জীবনে নতুন বছরের প্রথম দিন গতকাল বুধবার সূর্যোদয়ের মধ্য দিয়ে সূচনা হয় বাংলা ১৪২৮ সালের। কিন্তু সিলেটে গত বছরের মতো এবারও এই বৈশাখে নেই কোনো আনন্দ ও নেই রঙে রঙে মেতে উঠা। প্রতিবছর সিলেটে পহেলা বৈশাখকে কেন্দ্র করে নতুন সাজে সজ্জিত হয়। বর্ষবরণ করে নিতে আনন্দ শোভাযাত্রা ও আলোচনা সভার আয়োজন করা হয়। এবছর আর নেই সেই সব অনুষ্ঠান।
সিলেটের এমসি কলেজে, কাজী নজরুল ইসলাম অডিটোরিয়াম,কেন্দ্রীয় শহিদ মিনারের সামনে, ক্বিন ব্রিজের নিচে ও বিভিন্ন স্কুল ও প্রাইভেট ভার্সিটিগুলোতে আয়োজন করা হয়ে থাকতো সাংস্কৃতিক অনুষ্ঠানের। কিন্তু গতবছরের মতো এবারও সিলেটে করোনা মহামারির কারণে বৈশ্বিক এই দুর্যোগের সময় সবার জীবন অবরুদ্ধ। ঘরে বসে পহেলা বৈশাখ উদযাপনে এবারও বাধ্য হলেন সবাই। গতকাল প্রাণে প্রাণ মিলবে রাস্তা বা খোলা ময়দানে নয়, যার যার বাসায় কিংবা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টুইটার, ম্যাসেঞ্জারে একে অন্যকে জানাচ্ছেন বৈশাখের শুভেচ্ছা।
এদিকে সরকার ঘোষিত দ্বিতীয় দফার কঠোর লকডাউনে’ ফাঁকা হয়ে পড়েছে সিলেট নগরী। গতকাল বুধবার সকাল থেকেই লকডাউন বাস্তবায়নে কঠোর অবস্থানে ছিল পুলিশ। ফলে কেউই বাড়ির বাইরে বের হতে পারেনি। খুব জরুরি প্রয়োজনে যারা রাস্তায় বের হয়েছিলেন, তাদেরকে পুলিশের জেরার মুখে পড়তে হয়েছে। যথাযথ কারণ দেখাতে ব্যর্থ হলে তাকে আবারও বাড়ি ফিরিয়ে দেওয়া হয়। সিলেট শহরে প্রবেশমুখসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে বসানো হয় চেকপোস্ট। বন্ধ ছিল শহরের সব মার্কেট, বিপণিবিতান এবং সব ধরনের দোকানপাট ও দুরপাল্লার যানবাহন। শহরজুড়ে নেমেছিল যেন এক সুনসান নীরবতা।