নানা কর্মসূচির মধ্য দিয়ে সিলেট আন্তর্জাতিক নারী দিবস উদযাপন

5

স্টাফ রিপোর্টার :
শেখ হাসিনার বারতা, নারী পুরুষ সমতা, করোনাকালে নারী নেতৃত্ব, গড়বে নতুন সমতার বিশ্ব এই প্রতিপাদ্যে সারাদেশের ন্যায় সিলেটেও নানা কর্মসূচির মধ্য দিয়ে গতকাল ৮ মার্চ সোমবার আন্তর্জাতিক নারী দিবস উদযাপিত হয়েছে। এ উপলক্ষে সিলেটের বিভিন্নস্থানে র‌্যালী, আলোচানা সভা ও মেলা অনুষ্ঠিত হয়।
আন্তর্জাতিক নারী দিবসে সিলেটে পালিত নানা কর্মসূচি :
সিলেট জেলা প্রশাসন : “ করোনাকালে নারী নেতৃত্ব গড়বে নতুন সমতার বিশ^ ”- এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারাবিশে^র ন্যায় সিলেটে ও জেলা প্রশাসন , মহিলা বিষয়ক অধিদপ্তর, জাতীয় মহিলা সং¯থা এবং সকল সমমনা সরকারী বেসরকারী সংগঠনের উদ্যোগে ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস-২০২১ উদযাপিত হয়েছে। সকাল ১১টায় জেলা প্রশাসক সিলেটের সম্মেলন কক্ষে নারী দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মহিলা বিষয়ক অধিদপ্তর, সিলেটের উপপরিচালক শাহিনা আক্তার-এর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আ ন ম বদরুদ্দোজা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাহবুবুল আলম ভারপ্রাপ্ত পুলিশ সুপার সিলেট, হেলেন আহমদ, চেয়ারম্যান জাতীয় মহিলা সংস্থা, সিলেট, সাইদুর রহমান ভুইয়া, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা, সিলেট, এডভোকেট শিরিন আক্তার, সহ-সভাপতি, সচেতন নাগরিক ফোরাম সিলেট।
সভার শুরুতে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধাভরে স্মরণ করা হয়। অতঃপর নারী উন্নয়নে তাঁর অবদানের কথা উল্লেখ করে বক্তারা বলেন, বঙ্গবন্ধু ১৯৭৪ সালে সদ্য স্বাধীন হওয়া বাংলাদেশে নারী পুনর্বাসন কেন্দ্র গড়ে তুলেন এবং স্বাধীনতা যুদ্ধের প্রাক্কালে নির্যাতনের শিকার হওয়া নারীদের পুনর্বাসনের ব্যবস্থা করেন। সময়ের ধারাবাহিকতায় তা মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ে রূপ নেয়। এই মন্ত্রণালয়ের মাধ্যমে দেশের নারী ও শিশুদের উন্নয়নের বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে এবং হচ্ছে। উপস্থিত বক্তাগণ করোনাকালীন সময়ে নারী নেতৃত্বের ভূমিকা তুলে ধরে বক্তব্য পেশ করেন। এতে আমাদের প্রধানমন্ত্রীর অবস্থান বিশে^র বিভিন্ন দেশের রাষ্ট্র প্রধানদের মধ্যে ৮ম এবং কমনওয়েল্থভুক্ত দেশের মধ্যে ৩য় উল্লেখ করে তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। অর্ধ জনগোষ্ঠী নারীর এই দেশে নারী-পুরুষ সমতা কোন বিকল্প নেই। প্রধানমন্ত্রী বলিষ্ঠ নেতৃত্বে আমাদের নারীরা সকল ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। নারীরা অগ্রসর হলে দেশ অগ্রসর হবে। আমরা হবো স্বয়ং সম্পূর্ণ, তাই নারী নেতৃত্বের প্রতি সম¥ান জানিয়ে এই দিবসটির সফলতা কামনার মাধ্যমে আলোচনা সভার সমাপ্তি ঘোষণা করা হয়। অত:পর আন্তর্জাতিক নারী দিবসের প্রতিপাদ্য বিষয়ের উপর আয়োজিত রচনা প্রতিযোগিতা বিজয়ীদের পুরস্কার বিতরণ ও নারীদের মধ্যে মহিলাদের আত্মকর্মসংস্থানের জন্য ক্ষুদ্র ঋণ বিতরণ করা হয়।
৮ মার্চের কর্মসূচিতে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে সিলেট পুলিশ সুপার, মহিলা বিষয়ক অধিদপ্তর সিলেটের বিভিন্ন সংগঠন, জাতীয় মহিলা সংস্থা, স্থানীয় এনজিও প্রতিষ্ঠান ব্র্যাক, সূচনা, এফআইভিডিবি, আইডিয়া, ওয়ার্ল্ড ভিশন, এফপিএবি, সিলেট যুব একাডেমি, বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতি, গণ্যমান্য ব্যক্তিবর্গ ও সর্বস্তরের জনসাধারণ।
সচেতন নারী সমাজ : আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে সচেতন নারী সমাজ সিলেট জেলা উত্তর শাখার উদ্যোগে আলোচনা সভা ও লিফলেট বিতরণ করা হয়েছে।
গতকাল সোমবার সকালে সচেতন নারী সমাজ সিলেট জেলা উত্তর শাখার সভানেত্রী মাহবুবা বেগম জেসমিনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন নারী নেত্রী আঙ্গুরা বেগম, রোজিনা বেগম, লুৎফুন্নাহার, ফেরদৌস আরা বেগম প্রমূখ। সভায় নারী অধিকার নিয়ে স্ব-রচিত কবিতা পাঠ করেন আয়েশা সিদ্দিকা।
গার্ল গাইডস্ এসোসিয়েশন : আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে বাংলাদেশ গার্ল গাইডস্ এসোসিয়েশন সিলেট অঞ্চলের উদ্যোগে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল ১০টায় শোভাত্রাটি নগরীর নয়াসড়কস্থ কার্যালয় থেকে বের হয়ে নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ গার্ল গাইডস্ এসোসিয়েশন সিলেট অঞ্চলের আঞ্চলিক কমিশনার বাবলী পুরকায়স্থের সভাপতিত্বে ও আঞ্চলিক ট্রেনার সুফিয়া খাতুনের পরিচালনায় র‌্যালী ও আলোচনা বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, আঞ্চলিক উপদেষ্টা সালমা বাছিত, স্থানীয় কমিশনার সিদ্দিকা খাতুন, স্থানীয় কোষাধ্যক্ষ ফেরদৌসী আরা কামাল।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, শামীমা আক্তার নেভী, শরিফা খাতুন, শাহরীন ইসলাম চৌধুরী, মাহবুবা আক্তার। এছাড়াও রেঞ্জার এবং গার্ল গাইডের শিক্ষার্থীরাও উপস্থিত ছিলেন। নারী কবিতা আবৃত্তি করে হলদে পাখী পূর্ণতা ও তার দল।
তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটি : ৮ মার্চ বেলা ৩ টায় গ্রাসরুটস এর নিজস্ব কার্যালয়ে জেলা সভাপতি শাকেরা সুলতানা জান্নাতের সভাপতিত্বে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে এক সভা অনুষ্ঠিত হয় সভায় গ্রাসরুটসের কেন্দ্রীয় সহসভাপতি বিল্কিস নুর ও উপদেষ্টা মারিয়ান চৌধুরী মামী।
এ সময় নারী দিবসের তাৎপর্য ব্যাখ্যা করে গ্রাসরুটসের জাতীয় সমন্বয়কারী অন্বয়ীটা দাশগুপ্তা, অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনের সি,ই,ও হিমাংশু মিত্র, গ্রাহস্থ্য নারী শ্রমিক ইউনিওউনের জেলা সভাপতি হইনু বর্মণ, জেলা সদস্য নাজমা আকতার, সাঞ্জিদা খানম, পপি দে, ফাতেমা জান্নাত সহঃ তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটি র বিভিন্ন উপজেলার নেতৃবৃন্দ।