অপশক্তিকে রুখতে হবে

9

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে আবারও বাংলাদেশের বিরুদ্ধে দেশে-বিদেশে ষড়যন্ত্রকারীদের সম্পর্কে সর্বদা সতর্ক ও সাবধান থাকার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সভায় তিনি অষ্টম পঞ্চমবার্ষিক পরিকল্পনা (জুলাই-২০২০-জুন ২০২৫) দলিলের মোড়ক উন্মোচন করেন। উল্লেখ্য, অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা সরকার অনুমোদন দিয়েছে আগেই। প্রসঙ্গক্রমে প্রধানমন্ত্রী দেশের জনসাধারণের জীবনমানের উন্নয়ন এবং অর্থনৈতিক অগ্রগতির কথা তুলে ধরেন। ভয়াবহ হন্তারক সংক্রামক ব্যাধি কোভিড-১৯ মোকাবেলায় সরকার পরিস্থিতি নিয়ন্ত্রণে যথাযথ স্বাস্থ্যবিধি ও সুরক্ষা মানাসহ জরুরী চিকিৎসা সেবার পদক্ষেপ নিয়েছে। করোনাজনিত লকডাউন-শাটডাউন পরিস্থিতিতেও দেশের অর্থনৈতিক উন্নয়ন ও অগ্রগতি থেমে থাকেনি। বোরো-আমনের ফলন আশাব্যঞ্জক হওয়ায় না খেয়ে থাকেনি কেউ। অব্যাহত থেকেছে জাতীয় প্রবৃদ্ধির হার। বৈদেশিক মুদ্রার রিজার্ভ উন্নীত হয়েছে ঈর্ষণীয় পর্যায়ে। তদুপরি বাংলাদেশ সেই বিরল ও সৌভাগ্যবান দেশের একটি, যারা করোনার টিকা কিনেছে ও পেয়েছে অগ্রাধিকার ভিত্তিতে। ইতোমধ্যে নিজস্ব অর্থায়নে স্বপ্নের পদ্মা সেতুর সুবিশাল কর্মযজ্ঞ সম্পন্নের পর দৃশ্যমান হয়েছে। এর পাশাপাশি রাজধানীতে মেট্রোরেল, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, চট্টগ্রামের কর্ণফুলীতে বঙ্গবন্ধু টানেল, মাতারবাড়িতে গভীর সমুদ্রবন্দর, পায়রা বন্দর ও বিদ্যুতকেন্দ্রসহ অন্তত ১০টি মেগাপ্রকল্প বাস্তবায়নাধীন। বাংলাদেশের এহেন অগ্রগতি-উন্নয়নের অকুণ্ঠ প্রশংসা করেছে জাতিসংঘ, বিশ্বব্যাংক, এডিবি, ইইউসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ও সংগঠন। প্রধানমন্ত্রী স্মরণ করিয়ে দিয়ে বলেন, এ রকম আঘাত এসেছে ১৯৭৫ সালেও। জাতির পিতা বঙ্গবন্ধুর সুযোগ্য নেতৃত্বে দেশ যখন ঘুরে দাঁড়াচ্ছে সমৃদ্ধির পথে- তাঁকে সপরিবারে হত্যাসহ জাতীয় চার নেতাকে জেলখানায় নৃশংস ও মর্মান্তিকভাবে হত্যা করা হয়। মূলত দেশী-বিদেশী এসব ষড়যন্ত্রকারীর বিরুদ্ধেই সর্বদা সতর্ক ও সাবধান থাকতে বলেছেন প্রধানমন্ত্রী তাঁর প্রিয় দেশবাসীকে।
নতুন বছরের একাদশ সংসদের একাদশ অধিবেশনের ১২ কার্যদিবসে সমাপনী ভাষণেও ইতোপূর্বে দেশবাসীকে দেশে-বিদেশে নানা অপপ্রচার সম্পর্কে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী।
এই অপশক্তি দেশে বিভেদ তৈরির ষড়যন্ত্রে লিপ্ত থেকে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটিয়ে নৈরাজ্য কায়েম করতে চাইছে। তাদের দুঃসাহস সীমা লঙ্ঘন করে চলেছে। তাই এদেরকে সর্বশক্তি দিয়ে রুখে দিতে হবে এখনই।