সিলেটের বাজারে ১৫ দিনে দুই দফা বেড়েছে এলপিজি’র দাম, ব্যবহারকারীরা বিপাকে

119

তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) বা সিলিন্ডার গ্যাস ব্যবহার করতে গিয়ে এখন হিমশিম খাচ্ছে সিলেটের মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত পরিবার। কারণ- বিশ্ববাজারের সঙ্গে পাল্লা দিয়ে গত ৮ মাস ধরে এলপিজির দাম বেড়েই চলছে। সর্বশেষ সিলেটে গত ১৫ দিনে এ গ্যাসের দাম বেড়েছে দুই দফা। এতে বিপাকে পড়েছে সিলিন্ডার গ্যাস ব্যবহারকারী সিলেটের মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত পরিবারগুলো।
সিলেটে এলপিজি সিলিন্ডার ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে আলাপ করে জানা গেছে, গত জুন থেকে ফেব্রুয়ারি পর্যন্ত এলপিজির দাম বেড়ে প্রায় দ্বিগুণ হয়েছে। গত ১৫ দিনে বেড়েছে দুই দফা। ২০ জানুয়ারি একবার ও ১ ফেব্রুয়ারি আরেকবার।
বর্তমানে পাইকারি দরে ১২ কেজি এলপিজি সিলিন্ডার কোম্পানিভেদে বিক্রি হচ্ছে ৯ শ থেকে ৯ শ ৪০ টাকা পর্যন্ত। আর এলাকাভেদে খুচরো বিক্রি হচ্ছে প্রতি সিলিন্ডার ১ হাজার থেকে ১২ শ পর্যন্ত।
এদিকে, করোনাকালে নিম্ন মধ্যবিত্ত ও মধ্যবিত্ত পরিবার এমনিতেই দুর্ভোগের দিন কাটাচ্ছে। এর মধ্যে যারা এলপিজি সিলিন্ডার ব্যবহার করেন, দফায় দফায় এর দাম বাড়ায় তারা পড়েছেন বিপাকে।
দক্ষিণ সুরমা উপজেলার লালাবাজার এলাকার গৃহিনী (সিলিন্ডার গ্যাস ব্যবহারকারী) আমিনা বেগম এ প্রতিবেদককে জানান, স্বামী সামান্য বেতনের চাকরিজীবি। কষ্টে-সৃষ্টে চলে সংসার। এর মধ্যে আবার কয়েকদিন পরপরই বাড়ে সিলিন্ডার গ্যাসের দাম। আমাদের কষ্ট কি আর কেই শুনার আছে?
সিলেটের বিক্রেতাদের সঙ্গে আলাপ করলে তারা বলেন, বিশ্ববাজারে এলপিজির দাম প্রতি টনে প্রায় ২৬৪ ডলার বাড়ায় গ্রাহকপর্যায়ে এলপিজি সিলিন্ডারের দাম বাড়াতে হচ্ছে। বাংলাদেশে এই গ্যাসের ৯৮ শতাংশই আমদানি করতে হয়, যার পুরোটা আসে বেসরকারি খাতের মাধ্যমে। যেহেতু এটি আমদানিনির্ভর পণ্য, তাই বিশ্ববাজারের সঙ্গে তাল মিলিয়ে এলপিজির দাম নির্ধারণ করতে হয়। (খবর সংবাদদাতার)