বর্তমান করোনাকালীন সময়ে নারী উদ্যোক্তাদের জন্য ২৭শ’ কোটি টাকা প্রণোদনা বরাদ্দ দেওয়া হয়েছে – পররাষ্ট্র মন্ত্রী

19
সিলেট চেম্বারের উদ্যোগে আয়োজিত নারী উদ্যোক্তা সম্মেলনের ২য় দিনের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এমপি।

স্টাফ রিপোর্টার :
পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন সিলেটের নারী উদ্যোক্তাদের এ জাগরণ দেখে তিনি অভিভূত। নারীরা আজকে সকল বাধা-বিপত্তি পেরিয়ে ব্যবসা-বাণিজ্য ও অর্থনৈতিক কর্মকান্ডে অংশগ্রহণ করেছেন। যা বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণে দেশকে কয়েক ধাপ এগিয়ে নিয়ে যাবে। তিনি বলেন, বর্তমান করোনাকালীন সময়ে নারী উদ্যোক্তাদের জন্য জননেত্রী শেখ হাসিনা ২৭শ কোটি টাকা প্রণোদনা বরাদ্দ দিয়েছেন। এ টাকা সহজে পাওয়ার ব্যাপারেও আমরা আগ্রহী নারী উদ্যোক্তাদের সহযোগিতা করতে সর্বদা প্রস্তুত রয়েছি। তিনি বলেন, সিলেটের ব্যাংকগুলোতে ডিপোজিট বেশী, সে তুলনায় এখানে ঋণ প্রদান করা হচ্ছে না। তিনি সিলেটে ঋণ কর্মসূচী বৃদ্ধির জন্য ব্যাংকগুলোকে আহবান জানান। এছাড়াও পররাষ্ট্র মন্ত্রী নারী উদ্যোক্তাদের কল্যাণে আগামীতে সরকারের পক্ষ থেকে আরো উদ্যোগ গ্রহণের প্রতিশ্রুতি ব্যক্ত করেন।
তিনি গতকাল ২৯ জানুয়ারি শুক্রবার মির্জাজাঙ্গালস্থ নির্ভানা ইন প্রাঙ্গণে সিলেট চেম্বার এর উদ্যোগে আয়োজিত ৩ দিনব্যাপী এসসিসিআই নারী উদ্যোক্তা সম্মেলন-২০২১ এর ২য় দিনে নারীর ক্ষমতায়ন ও বঙ্গবন্ধুর ভাবনা শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। সিলেট চেম্বারের সভাপতি আবু তাহের মোঃ শোয়েব এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন, এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট মহানগর আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, সিলেট জেলা আওয়ামীলীগের সিনিয়র সহ সভাপতি আলহাজ্ব শফিকুর রহমান চৌধুরী ও সাধারণ সম্পাদক এডভোকেট মোঃ নাসির উদ্দিন খান।
সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট মহানগর আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, সিলেট জেলা আওয়ামীলীগের সিনিয়র সহ সভাপতি আলহাজ্ব শফিকুর রহমান চৌধুরী ও সাধারণ সম্পাদক এডভোকেট মোঃ নাসির উদ্দিন খান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সিলেট চেম্বারের নারী উদ্যোক্তা উন্নয়ন সাব কমিটির আহবায়ক সামিয়া বেগম চৌধুরী। অনুষ্ঠানে বিভিন্ন অর্থনৈতিক সেক্টরে গুরুত্বপূর্ণ অবদানের জন্য নারী উদ্যোক্তাবৃন্দ এবং অনুষ্ঠানের স্পন্সর প্রতিষ্ঠানসমূহকে সম্মাননা প্রদান করা হয়। এছাড়াও আলোচনা সভার পূর্বে নারী উদ্যোক্তাদের জীবনের গল্প নিয়ে “উদ্যোক্তা কথন” পর্বে বক্তব্য রাখেন সফল নারী উদ্যোক্তাবৃন্দ।
সভায় উপস্থিত ছিলেন সিলেট চেম্বার অব কমার্সের সাবেক প্রশাসক আসাদ উদ্দিন আহমদ, সিনিয়র সহ সভাপতি চন্দন সাহা, সহ সভাপতি তাহমিন আহমদ, পরিচালক মোঃ মামুন কিবরিয়া সুমন, মাসুদ আহমদ চৌধুরী, মুশফিক জায়গীরদার, আব্দুর রহমান, হুমায়ুন আহমদ, মোঃ আতিক হোসেন, আলীমুল এহছান চৌধুরী, মোঃ আমিনুজ্জামান জোয়াহির, সাবেক সিনিয়র সহ সভাপতি ও এফবিসিসিআই এর সাবেক পরিচালক মোঃ হিজকিল গুলজার, সাবেক পরিচালক এনামুল কুদ্দুছ চৌধুরী, সৈয়দ এপতার হোসেন পিয়ার, নারী উদ্যোক্তা উন্নয়ন সাব কমিটির যুগ্ম আহবায়ক মধুমিতা ইসলাম ও হেলেন আহমদ, সাব কমিটির সদস্যবৃন্দ, সিলেট চেম্বারের সচিব মোঃ গোলাম আক্তার ফারুক, সরকারী-বেসরকারী উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ, রাজনৈতিক নেতৃবৃন্দ, ব্যাংকার, সাংবাদিক ও নারী উদ্যোক্তাবৃন্দ। সভা সঞ্চালনা করেন সিলেট চেম্বারের সিনিয়র এক্সিকিউটিভ অফিসার মিনতি দেবী।