রাহানের সেঞ্চুরিতে ৮২ রানের লিডে ভারত

9
MELBOURNE, AUSTRALIA - DECEMBER 27: Ajinkya Rahane of India celebrates after scoring his century with team mate Ravindra Jadeja during day two of the Second Test match between Australia and India at Melbourne Cricket Ground on December 27, 2020 in Melbourne, Australia. (Photo by Robert Cianflone/Getty Images)

স্পোর্টস ডেস্ক :
অধিনায়ক রাহানের ব্যাটে ভর করে বক্সিং ডে টেস্টের দ্বিতীয় দিনেও নিজেদের আধিপত্য বজায় রেখেছে ভারত। রাহানের অপরাজিত ১০৪ রানের উপর ভর করে রবিবার দিন শেষে ৮২ রানের লিডে রয়েছে ভারত। হাতে ৫ উইকেট। ৪০ রানে অপরাজিত থেকে অধিনায়ককে যোগ্য সঙ্গত দিচ্ছেন রবীন্দ্র জাদেজা। নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করা ভারতের দিন শেষে সংগ্রহ ৫ উইকেটে ২৭৭ রান। গতকাল (শনিবার) অস্ট্রেলিয়া টস জিতে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ১৯৫ রানে অলআউট হয়েছিল।
একদিকে বিরাট কোহলির অনুপস্থিতি, অন্যদিকে প্রথম টেস্টে ৩৬ রানে গুটিয়ে যাওয়ার লজ্জা। মেলবোর্নে টেস্ট শুরু হওয়ার আগে রীতিমতো চাপে ছিলেন রাহানে। এই কঠিন অবস্থায় প্রথম দিনে তাঁর অধিনায়কত্ব নজর কেড়েছে সবার। তাঁর বোলার পরিবর্তন বা ফিল্ডিং সাজানো নিয়ে ভূয়সী প্রশংসা হয়েছে সব মহলে। এবার ব্যাট হাতেও দ্বিতীয় ইনিংসে শতরান করে ভারতকে শুধু চালকের আসনেই বসালেন তা নয়, মুখ বন্ধ করলেন অনেক সমালোচকেরও।
প্রথম দিনের শেষে ১ উইকেট হারিয়ে ৩৬ রান করেছিল ভারত। ক্রিজে ছিলেন নবাগত শুভম্যান গিল ও চেতেশ্বর পূজারা। রবিবার সকালে শুরুটা ভালো করলেও প্যাট কামিন্স পরপর গিল ও পূজারাকে ফিরিয়ে দিয়ে ব্যাকফুটে ঠেলে দেন ভারতকে। অভিষেক টেস্টে নিজের অর্ধশত রান থেকে মাত্র ৫ রান দূরেই থেমে যেতে হয় গিলকে। ১৭ রান করে ফিরে যান পূজারাও।
এরপরই বিহারিকে নিয়ে ৫২ রানের পার্টনারশিপ করেন রাহানে। নিজের ২১ রানে আউট হন বিহারিও। ঋদ্ধিমানের জায়গায় এই টেস্টে দলে আসা পান্ত করেন ২৯ রান। এরপর জাদেজাকে নিয়ে ১০৪ রানের পার্টনারশিপ করে ভারতকে মূল্যবান ৮২ রানের লিড এনে দেন রাহানে। দুই ব্যাটসম্যানই নট আউট থেকে ফেরেন ড্রেসিংরুমে। বৃষ্টি নামায় নির্ধারিত সময়ের আগেই খেলা শেষ করেন দুই আম্পায়ার।