শাহজালাল সার কারখানা কর্তৃপক্ষকে পরিবেশ অধিদপ্তরের কারণ দর্শানোর নোটিশ

4

ফেঞ্চুগঞ্জে শাহজালাল সার কারখানার বিষাক্ত বর্জ্যে দূষিত হচ্ছে হাওরের পানি। মরে যাচ্ছে দেশীয় মাছসহ জলজ প্রাণী। ব্যবহার অনুপোযোগী হয়ে পড়েছে হাওরের পানি। পানি দূষিত হওয়ায় হুমকির মুখে পড়েছে জীববৈচিত্র্য। উপজেলার কচুয়াবহর, মির্জাপুর, বারোহাল, জেটিঘাট এলাকার বাসিন্দারা নির্গত বিষাক্ত গ্যাসে ক্ষতিগ্রস্ত হলে স্থানীয় সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরীর কাছে গিয়ে অভিযোগ করেন তাঁরা। সাংসদ সামাদ চৌধুরী এলাকাবাসীকে আশ্বস্ত করেন বিষয়টি সার কারখানা ও পরিবেশ অধিদপ্তরের উধ্বর্তন কর্তৃপক্ষকে অবহিত করবেন বলে।
জানা যায়, সার কারখানার বর্জ্য এওলাছড়া হয়ে চিলুয়া তিনডুবি ও চাতল হাওরে গিয়ে পড়ে। হাওরের পানিতে মরছে মাছ। এওলাছড়ার পানি খেয়ে দুটি গরু মারা গেছে বলে অভিযোগ করেছেন স্থানীয়রা।
সূত্রে জানা যায়, গত ২০ ডিসেম্বর রোববার সিলেট পরিবেশ অধিদপ্তরের একটি তদন্ত কমিটি সরেজমিনে সার কারখানা এলাকায় এসে তদন্ত করেন। সার কারখানা কর্তৃপক্ষকের বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণিত হওয়ায় আগামী ৩০ ডিসেম্বর পরিবেশ অধিদপ্তরের কার্যালয়ে শুনানীতে উপস্থিত হওয়ার জন্য বলা হয়।
তদন্ত প্রতিবেদনে বলা হয়, এওলাছড়া খালের পানিতে দ্রবীভূত অক্সিজেনের পরিমাণ কম ও পানি দূষিত। এ ধরণের দূষিত পানি জনস্বাস্থ্য সহ জীব-বৈচিত্র্যের জন্য মারাত্মক হুমকিস্বরূপ। খালের দূষিত পানি ব্যবহার ও প্রকল্প থেকে নির্গত এ্যামোনিয়া গ্যাস নিরসনের ফলে স্থানীয় লোকজন চর্মরোগ ও শ্বাসকষ্ট সহ নানা ধরনের জটিল আক্রান্ত হচ্ছেন। বিজ্ঞপ্তি