ময়লা আবর্জনায় ভরপুর তাহিরপুরে পুকুরের সৌন্দর্য ফেরাতে ইউএনওর চেষ্টা

30
তাহিরপুরে ময়লা আবর্জনায় ভরপুর উপজেলা পরিষদ পুকুর।

বাবরুল হাসান বাবলু তাহিরপুর থেকে :
ময়লা আবর্জনায় ভরপুর তাহিরপুর উপজেলা পরিষদের পুকুরের সৌন্দর্য ফেরাতে ইউএনওর প্রচেষ্টা। ব্যক্তিগত অর্থায়নে উপজেলা পরিষদ পুকুর ময়লা আবর্জনা পরিষ্কার করাচ্ছেন তিনি। তার এ উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন তাহিরপুর উপজেলার সচেতন সমাজ। বুধবার সকালে পুকুরের পরিষ্কার করানোর সময় পুকুরের উত্তর পারের অর্ধশতাধিক ব্যবসায়ী ও খলাহাটি পারার লোকজনদের পুকুরে ময়লা আবর্জনা না ফেলার জন্য আহবান করেন তিনি।
এক হেক্টর জায়গা জুড়ে উপজেলা পরিষদ কমপ্লেক্স ভবন এর ভেতর উপজেলার এ দৃষ্টিনন্দন পুকুর। পুকুর টি যেমন তাহিরপুর উপজেলার পরিষদকে দৃষ্টিনন্দন করছে সেই সাথে হেমন্ত মৌসুমে হাজার হাজার মানুষের পানি ব্যবহারের সুযোগ করে দিয়েছে। বর্ষা মৌসুমে যেমন তাহিরপুর উপজেলা জলমগ্ন থাকে হেমন্তে ঠিক তার বিপরীত চিত্র। তখন নদী নালা খাল বিল জলাশয় সব শুকিয়ে যায়। বিশেষ করে অগ্রহায়ণ মাস থেকে শুরু করে বৈশাখ মাস পর্যন্ত পুুকুরের পানি ব্যবহার করেন হাজারো লোকজন।
অনেক দিন ধরে পুকুরের পানি ময়লা আবর্জনায় নোংরা হয়ে যাওয়ায় পুকুরের পানি স্থানীয় লোকজন ব্যবহার করতে গিয়ে পড়ছেন চরম বিপাকে। সেই সাথে ময়লা আবর্জনা পচে পানি থেকে নানা রকম দুর্গন্ধও ছড়াচ্ছে। অনেকে তা দেখে নাক ও সিটকাচ্ছেন। বিশেষ করে পুকুরের উত্তর পারে তাহিরপুর বাজারের অর্ধশতাধিক ব্যবসায়ীর দোকান ও খলাহাটি পারার লোকজনের ময়লা আবর্জনা ফেলার কারণে পুকুরে এ অবস্থায় পরিণত হওয়ার মূল কারণ মনে করেন স্থানীয় লোকজন।
সম্প্রতি পুুকুরের এ চিত্রটি তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসারের নজরে এলে তিনি ব্যক্তিগত ভাবে লোক লাগিয়ে পরিষ্কার পরিচ্ছন্ন কাজ শুরু করেন। সেই সাথে বুধবার সকালে বাজারের ব্যবসায়ীদের ঢেকে সবাইকে পুকুরটি পরিষ্কার রাখতে সহযোগিতা চান।
পুকুর পার ব্যবসায়ী (চা বিক্রেতা) বিজয় রায় বলেন, উপজেলা নির্বাহী অফিসার পুকুরটি পরিষ্কার রাখতে ব্যবসায়ীদের সহযোগিতা চেয়েছেন। আমরা চেষ্টা করবো পুকুরে যেনো আমাদের দোকানের ময়লা আবর্জনা না পরে।
তাহিরপুর বাজার বণিক সমিতির সভাপতি আবিকুল ইসলাম বলেন, উপজেলা পরিষদের পুকুরটি তাহিরপুরের সৌন্দর্য বৃদ্ধি করেছে। আমি পুকুরপার ব্যবসায়ীদের বলেছি পুকুরে যেনো কোনো প্রকার ময়লা ফেলে নোংরা না করা হয়।
তাহিরপুর উপজেলা প্রেসক্লাব সভাপতি আমনিুল ইসলাম বলেন, দীর্ঘদিন ধরে উপজেলা পরিষদের পুকুরটির বেহাল অবস্থা। আমরা উপজেলা নির্বাহী অফিসারের ব্যক্তিগত এ উদ্যোগকে স্বাগত জানাই।
তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসার পদ্মাসন সিংহ বলেন, উপজেলা পরিষদের পুকুরটি খুবই দৃষ্টি নন্দন। পুকুরের দুরাবস্থা দেখে আমি ব্যক্তিগত ভাবে লোক লাগিয়ে পরিষ্কার করার চেষ্টা করছি। এর সৌন্দর্য রক্ষা করতে হলে সবাইকে এগিয়ে আসতে হবে।