এইচএসসি পরীক্ষার ফল কাল প্রকাশ

16

কাজিরবাজার ডেস্ক :
আগামীকাল বুধবার প্রকাশ হবে এবারের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল। সকালে শিক্ষা বোর্ড চেয়ারম্যানদের নিয়ে শিক্ষামন্ত্রী গণভবনে প্রধানমন্ত্রীর কাছে ফলের অনুলিপি হস্তান্তর করবেন। এরপর দুুপুরে সাড়ে বারোটায় সচিবালয়ে সংবাদ সম্মেলনে করে সারাদেশের ফল আনুষ্ঠানিক প্রকাশ করবেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি। দুপুর একটা থেকে ফল জানতে পারবে শিক্ষার্থীরা।
ঢাকা শিক্ষা বোর্ডের সচিব অধ্যাপক তপন কুমার সরকার জানিয়েছেন, তারা ফল প্রকাশের জন্য এখন প্রস্তুত। বুধবার দুপুর সাড়ে বারোটায় মন্ত্রী সংবাদ সম্মেলন করবেন, এর পরপরই একটা থেকে ফল জানতে পারবে সকলে।
এর আগে ২০, ২১ ও ২২ জুলাই এ তিন দিনের মধ্যে যে কোন একদিন ফল প্রকাশের জন্য শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠিয়েছিল আন্তঃশিক্ষা বোর্ড। তবে তার আগেই ফল প্রকাশের সময় নির্ধারণ করা হয়েছে। ঘোষণা অনুসারে লিখিত পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হচ্ছে। রীতি অনুযায়ী ফল প্রকাশের দিন সকালে প্রথমে শিক্ষামন্ত্রী বোর্ড চেয়ারম্যানদের নিয়ে প্রধানমন্ত্রীর কাছে ফলের অনুলিপি তুলে দেন। এরপর সচিবালয়ে সংবাদ সম্মেলন করে ফলের বিস্তারিত তুলে ধরেন শিক্ষামন্ত্রী। এরপরই একই সঙ্গে সারাদেশের ফল প্রকাশ হয়।
আগে গত ১ এপ্রিল এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। এবার আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে মোট পরীক্ষার্থী ছিল ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ জন। এর মধ্যে আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষার্থী ছিল ১১ লাখ ৩৮ হাজার ৭৪৭ জন।
উল্লেখ্য, গত বছর পাসের হার ছিল ৬৪ দশমিক ৬৮ শতাংশ। জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ছিল ২৯ হাজার ২৬২ জন। আগের ১০ বছরের মধ্যে গত বছরই পাসের হার ছিল সবচেয়ে কম।
যেভাবে ফল জানা যাবে : পরীক্ষার্থীরা সমন্বিত ওয়েবসাইট www.educationboardresults.gov.bd এবং সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইটের মাধ্যমে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল সংগ্রহ করতে পারবেন।
আটটি সাধারণ শিক্ষা বোর্ডের এইসএসসি পরীক্ষার্থী মোবাইলের মাধ্যমে ফল পেতে HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানা যাবে।
মাদ্রাসা বোর্ডের শিক্ষার্থীদের ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে MAD স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল পাওয়া যাবে।
কারিগরি শিক্ষা বোর্ডের ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে TEC লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেয়া হবে। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে ই-মেলে ফল জানিয়ে দেয়া হবে। তবে বোর্ড থেকে ফলের কোন হার্ডকপি সরবরাহ করা হবে না। বিশেষ প্রয়োজনে জেলা প্রশাসক (ডিসি) ও উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) দফতর থেকে ফলের হার্ডকপি সংগ্রহ করা যাবে।