করোনায় ইংল্যান্ডের ‘ঐতিহাসিক’ নেদারল্যান্ডস সফর স্থগিত

10

স্পোর্টস ডেস্ক :
২০২১ সালের মে মাসে ইংল্যান্ড-নেদারল্যান্ডসের মধ্যে তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি হওয়ার কথা ছিল। কিন্তু ইউরোপজুড়ে করোনার দ্বিতীয় ঢেউ শুরুর পর সংক্রমণের ব্যাপকতা কমাতে বেশ কিছু দেশে এরই মধ্যে লকডাউন ঘোষণা করে দিয়েছে। যার ফলে ৬ মাস আগেই নেদারল্যান্ডসের বিপক্ষে ওয়ানডে সিরিজ স্থগিতের ঘোষণা করা হয়েছে।
ডাচদের কাছে আবার সিরিজটির ঐতিহাসিক মূল্যও রয়েছে। ইংল্যান্ডের বিপক্ষে প্রথমবার দ্বিপাক্ষিক তারা কোনো সিরিজ খেলবে। সেজন্য অনেক দর্শক সমাগমের কথা ভেবেছিল নেদারল্যান্ডসের ক্রিকেট বোর্ড। কিন্তু বর্তমান করোনা পরিস্থিতিতে দর্শক প্রবেশ করতে পারবে না দেখে সিরিজের আর্থিক বিষয়টি নতুন করে ভাবিয়েছে আয়োজকদের। সে কারণেই সিরিজ পেছানোর সিদ্ধান্ত নিয়েছে দুই দেশের বোর্ড। ২০২২ সালের মে মাসে সিরিজটি পুনরায় অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে।
নেদারল্যান্ডস এবং ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের এক যৌথ বিবৃতিতে বলা হয়েছে, ‘আইসিসির প্রতিযোগিতামূলক ক্রিকেটে নেদারল্যান্ডসের অংশগ্রহণ হচ্ছে একমাত্র সহযোগী দেশ হিসেবে, যা ডাচ ক্রিকেটের জন্য বড় একটি চ্যালেঞ্জ। যে কারণে ইংল্যান্ডের মতো দেশের বিপক্ষে ঘরের মাঠে খেলা দেশটিতে ক্রিকেটকে এগিয়ে নেয়ার ক্ষেত্রে দারুণ এক ভুমিকা পালন করবে। কিন্তু করোনার কারণে ডাচ ক্রিকেট বোর্ডের কাছে দর্শকদের মাঠে উপস্থিত করানোর ক্ষেত্রে কোনো বিকল্প ছিল না। যে কারণে ইসিবিও (ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড) বিষয়টা অনুধাবন করেছে। সুতরাং, দুই দেশের বোর্ড মিলেই সিরিজটাকে এক বছর পিছিয়ে দিতে সম্মত হয়েছে।’
এর আগে শুধু বৈশ্বিক ইভেন্টেই নেদারল্যান্ডসের মুখোমুখি হয়েছে ইংল্যান্ড। ১৯৯৬, ২০০৩ ও ২০১১ ওয়ানডে বিশ্বকাপ ও দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপে এই দুই দল মুখোমুখি হয়েছিল। টি-টোয়েন্টি বিশ্বকাপে অবশ্য ইংল্যান্ডকে লজ্জাই দিয়েছে ডাচরা। ২০০৯ সালে লর্ডসে তারা ইংল্যান্ডকে হারিয়েছে ৪ উইকেটে, এরপর ২০১৪ সালে চট্টগ্রামে ইংল্যান্ডের বিপক্ষে ৪৫ রানের ব্যবধানে তারা জয় পায়।