প্রাথমিক বিদ্যালয় খোলার প্রস্তুতি

26

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কর্তৃক নির্দেশনা প্রকাশ করা হয়েছে, সরকারী প্রাথমিক বিদ্যালয় খোলার প্রস্তুতি গ্রহণের নির্দেশনা দেওয়া হয়েছে। এজন্য অর্ধ-শতাধিক স্বাস্থ্যবিধি বাস্তবায়নের মধ্যে দিয়ে বিদ্যালয়গুলো পুনরায় চালুর নির্দেশনা প্রদান করা হয়েছে।
করোনা ভাইরাস পরিস্থির কারণে দীর্ঘ প্রায় ছয় মাস প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকার পর এবার স্বাস্থ্যবিধি মেনে প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলে দেয়ার নির্দেশনা প্রদান করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত নির্দেশনায় বলা হয়, কোভিট-১৯ পরিস্থিতিতে জনস্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি মেনে প্রাথমিক বিদ্যালয় পুনরায় চালুর নির্দেশিকা প্রণয়ন করা হয়েছে। বিদ্যালয় খোলার প্রস্তুতি প্রক্রিয়ার অংশ হিসাবে পদক্ষেপ গুলোর ওপর সংশ্লিষ্ট পোষ্টার, লিফলেট ছাড়াও বিভিন্ন সিদ্ধান্ত নেয়া হয়েছে।
এ বিষয়ে গণস্বাস্থ্য শিক্ষা বিষয়ক সামগ্রিক পরিকল্পনার অংশ হিসাবে কখন বিদ্যালয় চালু করা যাবে, সে সংক্রান্ত সিদ্ধান্ত নেয়ার জাতীয় প্রস্তুতি বাস্তবায়নের দিকে এগুবে। বিদ্যালয় পুনরায় চালু ক্ষেত্রে বিভিন্ন নীতিমালা প্রণয়ন করা হবে। এ নীতিমালার মধ্যে অর্থ সংস্থান, নিরাপদে কার্যক্রম পরিচালনা, শিখন, সর্বাধিক প্রান্তিক জনগোষ্ঠি পর্যন্ত পৌঁছানো নিশ্চিতকরণ এবং সুস্থতা/সুরক্ষা ব্যবস্থা বিবেচনা করে এ নির্দেশিকা প্রণয়ন করা হয়।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কর্তৃক নির্দেশনায় শিক্ষার্থীদের সুরক্ষা নিশ্চিতে বিদ্যালয় খোলার আগে স্বাস্থ্য নিরাপাত্তামূলক ৫০টির বেশী নির্দেশনা জারি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, এ সব নির্দেশনা মেনে পাঠদান কার্যক্রম পরিচালিত হবে।
করোনা নামক এ মহামারির হাত থেকে শিক্ষার্থীদেরকে রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে শিক্ষা প্রতিষ্ঠান খোলা সমুচিত বলে সচেতন মহল মনে করেন।