নবীগঞ্জে বিল থেকে রাতের বেলা দেড় লক্ষ টাকার মাছ নিধন, মামলা দায়ের

10

তোফাজ্জল হোসেন নবীগঞ্জ থেকে :
নবীগঞ্জ উপজেলার বাউসা ইউনিয়নের সুজাপুর বেরী বিল থেকে রাতে প্রায় দেড় লক্ষাধিক টাকার মাছ নিধন করে দুর্বত্তরা। খবর পেয়ে বিলের লীজকারী লোকজন এগিয়ে আসলে দুর্বত্তরা নৌকা, জাল, মাছ ফেলে পালিয়ে যায়। গত রবিবার (১৬ আগষ্ট) দিবাগত রাতে এ ঘটনাটি ঘটে।
মামলা সূত্রে জানা যায়, বাউসা ইউনিয়নের সুজাপুর গ্রামের মৃত তাজ উল্ল্যার পুত্র আবু মিয়া নবীগঞ্জ থানায় মামলা দায়ের করেছেন।
মামলায় আবু মিয়া উল্লেখ করেন, তিনি সুজাপুর বেরী বিল ভূমি মন্ত্রণালয় থেকে ১৪২৬ বাংলা থেকে ১৪৩১ বাংলা পর্যন্ত বন্দোবস্ত গ্রহণ করেন। তিনি বার্ষিক ১০ লাখ ৯৭ হাজার ১৭৩ টাকা পরিশোধ সাপেক্ষে দখল বুঝে নিয়ে মাছ চাষ করে আসছেন। লীজ নেয়ার পর তিনি প্রায় দশ লাখ টাকার বিভিন্ন প্রজাতির মাছ ফেলে হেফাজত সংরক্ষণ করে আসছেন। বিল দেখাশুনার জন্য ৪ জন পাহারাদার নিয়োগ করেছেন। কিন্তু বিল লীজ নেয়ার পর মামলার আসামীগণ তাদের কতিপয় সহযোগিদের নিয়ে বিলের মাছ লুটপাট এবং তাকে হত্যা হুমকি দিয়ে আসছে। এদিকে গত ১৬ আগষ্ট রাত অনুমান ১টার দিকে আসামীগণ মাছ ধরার জন্য বেড়াজাল, ধন জাল, কারেন্ট জাল এবং দা, লাঠিসহ সুজাপুর বেড়ি বিলে গিয়ে পাহারাদারকে জিম্মি করে ফেলে। পরে আসামীগণ প্রায় ৫ মণ যার মূল্য অনুমান ৬০ হাজার এবং ৩ মন ছাবিলা যার মূল্য অনুমান ৫০ হাজার টাকা এবং রুই, কাতলা, মৃগেল জাতীয় বিভিন্ন প্রজাতির প্রায় ৩০ হাজার টাকার মাছ ধরে নিয়ে পালিয়ে যায়। পরে পাহারাদারগণ মোবাইলের মাধ্যমে খবর দিলে বাদী ও তার লোকজন ঘটনাস্থলে গিয়ে দেখতে পান দুর্বৃত্তরা ১টি জাল এবং ১টি নৌকা বিলে ফেলে যায়। ঘটনার খবর পেয়ে নবীগঞ্জ থানার পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেন। এ ব্যাপারে নবীগঞ্জ থানার অফিসার ইনচার্জ আজিজুর রহমান বলেন, অভিযোগ পেয়েছি। তদন্ত সাপেক্ষে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করব।