মাদ্রিদে বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন

13

কবির আল মাহমুদ স্পেন থেকে :
স্পেন আওয়ামী লীগের উদ্যোগে বিনম্র শ্রদ্ধায় ভাবগাম্ভীর্যে জাতির পিতা বঙ্গবন্ধুর ৪৫তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। সোমবার (১৭ আগষ্ট) রাতে দেশটির রাজধানী মাদ্রিদের মেহমান খানা রেস্টুরেন্টে জাতীয় শোক দিবস উপলক্ষে এক শোক সভা ও দুয়া মাহফিলের আয়োজন করা হয়।
অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরান থেকে তেলাওয়াত করেন মুক্তিযোদ্ধার সন্তান মোঃ আব্দুল আজিজ। পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৯৭৫ সালের ১৫ আগষ্ট ঘাতকদের বুলেটে নির্মমভাবে নিহত বঙ্গবন্ধু পরিবারের সদস্য ও নিকটাত্মীসহ শাহাদাৎ বরণকারী সকলের সম্মানে অনুষ্ঠানে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয় এবং বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন আওয়ামী লীগের অঙ্গসংগঠন এর নেতা কর্মীরা আওয়ামীলীগ নেতা এইচ এম দবির তালুকদার ও জসীম উদ্দীনের যৌথ সঞ্চালনায় শোক সভা ও দোয়া মাহফিলে সভাপতিত্ব করেন স্পেন আওয়ামীলীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি মোঃ দুলাল সাফা।
আলোচনা সভায় বঙ্গবন্ধুর জীবন, রাজনীতি ও দেশপ্রেম এর বিভিন্ন বিষয় তুলে ধরে বক্তব্য দেন, স্পেন আওয়ামী লীগের সাবেক সিনিয়র সহ-সভাপতি ফয়জুর রহমান (বড় ভাই),স্পেন আওয়ামী লীগের প্রবীণ নেতা শ্যামল তালুকদার, অসীম রিবোরি ক্রীস, স্পেন আওয়ামী লীগের সাবেক যুগ্ন সম্পাদক সৈয়দ মনির হোসেন, মোঃ জালাল হোসেন, আওয়ামী লীগ নেতা নূর মোহাম্মদ রিপন, সাবেক সাংগঠনিক সম্পাদক সায়েম সরকার, কাজী দেলোয়ার হোসেন, স্পেন আওয়ামী লীগের সাবেক সদস্য মোঃ নজরুল ইসলাম, মোঃ রাজা আহমেদ, স্পেন যুবলীগের সদস্য সচিব সাইফুল আলম সোহাগ, যুবলীগ নেতা মোঃ রুবেল, মোঃ শিপন আহমদ, মোঃ ফারুক মিয়া, মোঃ শামসুল ইসলাম, মোঃ আব্দুর রাকিব, কাজী তেলোয়াত, ইসমাইল হোসেন, মোহাম্মদ সেবুল আহমদ, মোহাম্মদ আবদুল আজিজ, আবুল কালাম সরকারসহ অনেকই।
এ সময় বক্তারা বলেন, “১৫ আগষ্ট শুধুমাত্র একজন ব্যক্তি মুজিব কিংবা শুধুমাত্র জাতির পিতার পরিবারকে নয়, বরং গোটা বাংলাদেশকে হত্যার চেষ্টা করা হয়েছিল। কিন্তু ১৯৭৫ সালেও বাংলাদেশের শত্রুরা মুজিবের নীতি, আদর্শ ও স্বপ্নকে হত্যা করতে পারেনি, আগামীতেও কোনদিন সেটা পারবে না। আর সেজন্য বঙ্গবন্ধুর সৈনিকদের ঐক্যবদ্ধভাবে তাঁর স্বপ্ন, নীতি ও আদর্শকে লালন ও বাস্তবায়ন করতে হবে।“