করোনায় শিক্ষার হাল !

18

বিশ্বব্যাপী মহামারী করোনা নামক ব্যাধি এবং প্রাকৃতিক দুর্যোগ বন্যার কারণে দেশে শিক্ষা ব্যবস্থার বেহাল দশা হয়ে পড়েছে। ফলে দেশের লক্ষ লক্ষ শিক্ষার্থীরা পড়েছে বিপাকে। লেখাপড়া বিষয় নিয়ে অভিভাবক মহল উদ্বিগ্ন ও উৎকণ্ঠায় ভুগছেন।
শিক্ষা প্রতিষ্ঠান দীর্ঘ সময় ধরে বন্ধ থাকার অজুহাতে শিক্ষার্থীরা স্কুল বিমুখ হয়ে পড়ছে। অসংখ্য শিক্ষার্থী এমনিতেই মোবাইলে আসক্ত। যা শিক্ষার্থীদের জন্য শুভ হতে পারে না। আমাদের দেশের নিম্ন আয়ের পরিবার গুলোর শিশুরা অভাব-অনটনের কারণে স্কুল বিমুখ, তবে বর্তমান সরকারের বিভিন্ন ধরনের উৎসাহ-উদ্দীপনার মাধ্যমে গ্রাম-গঞ্জের শিশুদেরকে স্কুল মুখী পদক্ষেপের প্রেক্ষিতে শিশু-শিক্ষার্থীরা অনেকটাই স্কুলমুখী কিন্তুবর্তমান মহামারী করোনা ও প্রাকৃতিক দুর্যোগ বন্যার কারণে স্কুল গুলো দীর্ঘ স্থায়ী বন্ধ থাকায় গ্রাম-গঞ্জের শিক্ষার্থীরা স্কুল বিমুখ হয়ে পড়া ছাড়াও শিক্ষা ব্যবস্থা ভেঙ্গে পড়ার উপক্রম দেখা দিয়েছে।
করোনা ভাইরাস সংক্রমণের কারণে গত ১৭ মার্চ ২০২০ থেকে দেশের সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান ৩১ আগষ্ট ২০২০ পর্যন্তবন্ধ ঘোষণা করা হয়েছে। ভবিষ্যৎ পর্যন্ত শিক্ষার্থীরা স্বাভাবিক ভাবে শিক্ষা প্রতিষ্ঠানে যেতে পারবে কি না তা নিয়ে অভিভাবক মহল দুঃচিন্তায় ভুগছেন।
এ দিকে পঞ্চম-অষ্টম শ্রেণীর সমাপনী পরীক্ষা হচ্ছে না বলে জানা গেছে। এমনিতে দেশের এস.এস.সি ও এইচ এস সি পরীক্ষা অনিশ্চয়তায় থাকায় দেশের প্রায় ১২ লাখ শিক্ষার্থী হতাশায় ভুগছে। শুধু তাই নয় করোনা ভাইরাসের কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় দেশের প্রায় ১০ লাখ বেসরকারী শিক্ষক-কর্মচারী দিশেহারা হয়ে পড়েছেন। অনেকে এ দুর্যোগ কালে বিশেষ কোন প্রণোদনাও পাচ্ছেন না।
বিশেষজ্ঞদের মতে; দেশে প্রাক-প্রাথমিক থেকে শুরু করে উচ্চ শিক্ষা স্তরের প্রায় ৫ কোটি শিক্ষার্থীরা পড়বে চরম বিপাকে। এ ছাড়া ও বিভিন্ন পরীক্ষা স্থগিত হওয়ায় শিক্ষার্থী ও অভিভাবক মহল যেমন বিপাকে পড়বেন, তেমনি শিক্ষা ব্যবস্থায় বিপর্যয় দেখা দিবে। এ বিষয়ে বিকল্প উদ্যোগ নেয়া হউক।
মহান স্বাধীনতা সংগ্রামের অন্যান্য মূল ভিত্তির মধ্যে সর্বস্তরের সকলের জন্য শিক্ষা ব্যবস্থার শপথ ছিল, দেশ স্বাধীন হওয়ার পর শিক্ষা ব্যবস্থাকে সাজিয়ে, প্রত্যেকটি নাগরিক সুশিক্ষায় শিক্ষিত হয়ে, তার অধিকার সম্পর্কে সচেতন হয়ে উঠে। কিন্তু ৭৫ এর ১৫ আগষ্ট বাঙালি জাতির চির শত্র“ কুখ্যাত মস্তাক চক্রের হাতে জাতির জনক, বাঙালির স্বপ্নদষ্টা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বপরিবারে শাহাদাত বরণ করেন। বর্তমান রাষ্ট্র প্রধান বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা দেশনেত্রী শেখ হাসিনার প্রতি দেশবাসী প্রত্যাশা দেশের শিক্ষা ব্যবস্থাকে আরোও এগিয়ে নিয়ে আসার।
দেশে শিক্ষার উন্নয়নে জাতির জনক বঙ্গবন্ধুর অতুলনীয় ভূমিকা রয়েছে। তাঁর অবদান আমাদেরকে চিরকাল ঋণী করে রাখবে। তাঁর রেখে যাওয়া আদর্শ বাস্তবায়ন করতে পারলে কিছুটা হলেও তাঁর ঋণ শোধ করতে পারব। আগষ্টের এ শোকাবহ দিবসে বঙ্গবন্ধু সহ সকল শহীদের রুহের মাগফেরাত কামনা করি।