শেষ মুহূর্তে জমে উঠেছে কাজিরবাজার পশুর হাট

51
শেষ মুহূর্তে জমে উঠেছে ঐতিহ্যবাহী কাজিরবাজার পশুর হাট। ছবি- মামুন হোসেন

সিন্টু রঞ্জন চন্দ :
শেষ মুহূর্তে জমে উঠেছে নগরীর একমাত্র ঐতিহ্যবাহী পশুর হাট কাজিরবাজার। গতকাল বৃহস্পতিবার এই হাটে শেষ মুহূর্তে জমে উঠছে কোরবানির পশু কেনা-বেচা। মুসলিম উম্মাহর দ্বিতীয় বৃহত্তম প্রিয় ধর্মীয় উৎসব পবিত্র ঈদ উল আযহা উপলক্ষে গরু ছাগল কেনাবেচা পরিলক্ষিত হচ্ছে কাজিরবাজার পশুর হাটে।
বৃহস্পতিবার সরেজমিনে কাজিরবাজার পশুর হাটের আব্দুল হান্নান, মুক্তার মিয়া ও আব্দুল হালিমসহ ততোধিক গরু বিক্রেতার সাথে কথা বলে জানা যায়, করোনা দুর্যোগে স্বাস্থ্যবিধি মেনে এই হাটে গরু-ছাগল কেনা বেচা হচ্ছে। হাটের প্রবেশদ্বারে স্থাপন করা হয় হাত ধোয়ার বেসিন। পাশাপাশি কাজিরবাজার পশুর হাটের মালিকপক্ষ মাস্ক বিতরন করতে দেখা যায়।
সরেজমিনে গিয়ে আরও দেখা যায়, ক্রেতা বিক্রেতারা মাস্ক পরে গরু-ছাগল কেনা-বেচা করছেন। কিছু কিছু লোকজন অতিরিক্ত গরমের কারণে কিছুক্ষণ মাস্ক খুলে রাখলেও কথা বলার সময় আবার মুখে মাস্ক ব্যবহার করছেন। হাট কমিটি ও প্রশাসনের পক্ষ থেকে স্বাস্থ্যবিধি মানার জন্য বার বার মাইকিংসহ প্রচারণা চালানো হচ্ছে।
হাটে ক্রেতাদের সাথে কথা বলে জানা যায়, দাম নাগালের মধ্যে থাকায় পছন্দসই কোরবানির পশু কিনতে পারছেন অনেকেই। তবে বিক্রেতাদের দাবি, এবার করোনা ভাইরাসের কারণে মিলছে না কাঙ্খিত দাম। তবে ব্যাপারীরাও দাম ছাড়ছেন না। কাজিরবাজার পশুর হাটের নিজস্ব স্বেচ্ছাসেবক ছাড়াও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। সাদা পোশাকেও হাটকে নজরদারিতে রাখছে পুলিশ প্রশাসন। ফলে সার্বিক ব্যবস্থাপনায় সন্তোষ প্রকাশ করেছেন ক্রেতা ও বিক্রেতারা।
গতকাল বিকেলে দক্ষিণ সুরমা গালিমপুরের মিজান আহমদ কাজিরবাজার পশুর হাট থেকে ৭৫ হাজার টাকায় কুষ্টিয়ার এক ব্যাপারীর কাছ থেকে গরু ক্রয় করেছেন। তিনি জানালেন, কোন ঝামেলা ছাড়া কাজিরবাজার পশুর হাট থেকে নিরাপদে কোরবানীর পশু কিনে বাড়ি ফিরছেন।
এ ব্যাপারে কাজিরবাজার পশুর হাটের ম্যানেজার শাহাদৎ হোসেন লোলনের সাথে কথা বললে তিনি জানান, করোনা ভাইরাসে স্বাস্থ্যবিধি মেনে হাটে পশু ক্রয়-বিক্রয় করা হচ্ছে। এছাড়া সরকারি আদেশ মেনে হাটের প্রবেশ মুখে হাত ধোয়ার ব্যবস্থা ও জীবাণুমুক্ত করার জন্য স্যানেটাইজার ¯েপ্র ব্যবস্থা রয়েছে। তিনি আরও বলেন, হাটের বাড়তি নিরাপত্তায় বসানো হয়েছে সিসি ক্যামেরা। এছাড়া জনতা ব্যাংকের জাল নোট শনাক্তকরণ ব্যবস্থাও রয়েছে এই হাটে।
কোতোয়ালী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ সেলিম মিঞা জানান, পবিত্র কুরবানি উপলক্ষে কাজিরবাজার পশুর হাটে ক্রেতা-বিক্রেতারা যাতে নির্বিঘ্নে পশু ক্রয়-বিক্রয় করতে পারে সেজন্য পুলিশ কন্ট্রোল রুম স্থাপন ও সাদা পোশাকে নজরদারীর ব্যবস্থা করা হয়েছে।