নগর ভবনে আজ সাধারণ সভা ॥ সিটি পয়েন্টকে ‘নগর চত্বর’র পরিবর্তে ‘জনতার কামরান চত্বর’ করলো আ’লীগের অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা

20
নগর চত্বর নামফলক খুলে জনতার কামরান চত্বর নামফলক স্থাপন করেন আওয়ামী লীগের অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।

স্টাফ রিপোর্টার :
সিলেট সিটি করপোরেশন নগর ভবনের সামনের পয়েন্টকে ‘নগর চত্বর’র পরিবর্তে ‘ জনতার কামরান চত্বর’ করলো আওয়ামীলীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। গত শনিবার সন্ধ্যারাতে এই পয়েন্টকে ‘নগর চত্বর’ হিসেবে উদ্বোধন করেন মেয়র আরিফুল হক চৌধুরী। যে চত্বরটি এতোদিন ‘সিটি পয়েন্ট’ নামে পরিচিত ছিলো। কিন্তু গতকাল সোমবার সেই চত্বরের সাইনবোর্ড খুলে ‘কামরান চত্বর’ নামের সাইনবোর্ড লাগিয়েছেন ছাত্রলীগ, যুবলীগ ও স্বেচ্ছাসেবক লীগের নেতাকর্মীরা।
সোমবার দুপুরে মহানগর যুবলীগের সাধারণ সম্পাদক মুশফিক জায়গীরদার ও মহানগর স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক দেবাংশু দাস মিঠুর নেতৃত্বে শতাধিক নেতাকর্মী মিছিল সহকারে এসে উদ্বোধন হওয়া ‘নগর চত্বর’ সাইনবোর্ড খুলে ‘কামরান চত্বর’ লেখা নতুন সাইনবোর্ড লাগিয়ে দেন। এসময় তারা বিক্ষোভ সমাবেশ করে অবিলম্বে সিটি করপোরেশন থেকে আনুষ্ঠানিকভাবে কামরান চত্বর হিসেবে ঘোষণার দাবি জানান। এ সময় বক্তব্য দেন সিলেট মহানগর যুবলীগের সভাপতি আলম খান মুক্তি, সাধারণ সম্পাদক মুশফিক জায়গীরদার, মহানগর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক আব্দুল আলীম তুষার, যুবলীগ নেতা জাহাঙ্গীর আলম, স্বেচ্ছাসেবক লীগ নেতা এম. রশীদ আহমদ, গোলাম হাছান চৌধুরী সাজন, এম এইচ ইলিয়াসি দিনার, সাবেক ছাত্রলীগ নেতা কামরুল ইসলাম, সঞ্জয় চৌধুরী ও সাইফুল আহমদ ছফু প্রমুখ। সিলেট সিটি করপোরেশনের দুই কাউন্সিলর আজাদুর রহমান আজাদ ও আফতাব হোসেন খানও এতে সংহতি প্রকাশ করে অংশ নেন।
জানা গেছে, আওয়ামী লীগের নেতাকর্মীরা নগর ভবনের সামনের এই চত্বরকে সিটি করপোরেশনের সাবেক মেয়র বদরউদ্দিন আহমদ কামরানের নামে নামকরণ করার দাবি অনেকদিন ধরেই জানিয়ে আসছেন। গত ১৫ জুন করোনায় আক্রান্ত হয়ে মারা যান সিলেট মহানগর আওয়ামী রীগের সাবেক সভাপতি কামরান। এরপর থেকেই সিটি পয়েন্টকে কামরান চত্বর করার দাবি ওঠে। তবে এমন দাবি আমলে না নিয়ে সিটি মেয়র আরিফুল হক চৌধুরী সিটি পয়েন্টকে নগর চত্বর করায় ক্ষোভ প্রকাশ করেছেন আওয়ামী লীগ নেতাকর্মীরা।
কাউন্সিলর আজাদ তার বক্তব্যে বলেন, কামরান ভাই দীর্ঘ ৩৩ বছর এই নগরীর সেবায় জনপ্রতিনিধি হিসেবে নিয়োজিত ছিলেন। সিলেটের বিভিন্ন আন্দোলন-সংগ্রামে তিনি সবসময় পাশে থেকেছেন। তার নামে এই চত্বরের নামকরণ সিলেটবাসীর দাবি। তিনি আরও জানান, আগামীকাল (আজ) সিটি করপোরেশনের মাসিক সভা। এই সভায় আমরা এই চত্বরের নাম কামরান চত্বর করার প্রস্তাব রাখব এবং আশা করি সর্বসম্মতিতে এটি পাস হবে।
এ প্রসঙ্গে সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, সিলেটের দীর্ঘকালীন জনপ্রতিনিধি বদর উদ্দিন আহমদ কামরানের স্মৃতি ধরে রাখতে সিলেটের গুরুত্বপূর্ণ কিছু নামকরণের প্রস্তাব আমিই প্রথম করেছিলাম। কিন্তু নামকরণ করতে হলে সিটি করপোরেশনের সাধারণ সভায় তা পাশ করাতে হয়। করোনার কারণে এতোদিন আমরা সাধারণ সভা করতে পারিনি। আজ মঙ্গলবার সাধারণ সভা হবে। এতে এই ব্যাপারে আলোচনা হবে।
উল্লেখ্য, গত রবিবার সন্ধ্যায় সিলেট সিটি করপোরেশনের সৌন্দর্য্যবর্ধন প্রকল্পের আওতায় নবনির্মিত নগর চত্বর অবকাঠামো উদ্বোধন করেন সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী। এসময় উপস্থিত ছিলেন সিসিকের প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান, সিসিকের প্রধান প্রশাসনকি কর্মকর্তা হানফিুর রহমান, সহকারী প্রকৌশলী শামসুল হক, ইউনাইডেট কমার্সিয়াল ব্যাংক (ইউসিবি) এর সিলেট রিজিওনাল হেড আমিনুল হক, ডিজাইন আর্টিস্টির ব্যবস্থাপনা পরিচালক আজহার উদ্দিন কাওসার, সিইও মো. ইসহাক রাজি শাহনওেয়াজ, সহকারী প্রকৌশলী মোস্তাফজিুর রহমান মাশরুর প্রমুখ। এই স্থাপনা নির্মাণে অর্থায়ন করেছে ইউনাইডেট কমার্সিয়াল ব্যাংক (ইউসিবি)। প্রকল্পটি বাস্তবায়ন করেছে ডিজাইন আর্টিস্টি।