নগরীতে ট্রাফিক পুলিশের অভিযানে আরও ২৯ যানবাহন আটক

9
কাগজপত্রবিহীন ও ট্রাফিক আইন লংঘনকারী মোটরসাইকেলের বিরুদ্ধে ট্রাফিক পুলিশের অভিযান।

স্টাফ রিপোর্টার :
সাম্প্রতিক সময়ে করোনা ভাইরাস (কোভিড-১৯) মহামারীর কারণে রাস্তায় অন্যান্য যানবাহন চলাচল কম থাকায় নগরীর বিভিন্ন সড়কে বেপরোয়া গতিতে প্রতিযোগিতা করে মোটরসাইকেল চালানোর কারণে সড়ক দুর্ঘটনার সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। যার ফলে ঝরে যাচ্ছে মূল্যবান প্রাণ ও পঙ্গুত্ব বরণ করছেন অনেকে। এমতাবস্থায় জনসাধারণের জীবন নিরাপদ রাখতে ও সড়কের শৃঙ্খলা ফেরাতে এসএমপি ট্রাফিক বিভাগ কর্তৃক নিয়মিত ডিউটির পাশাপাশি চেকপোস্টের মাধ্যমে বেপরোয়া গতিতে চালানো মোটরসাইকেল চালকদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হচ্ছে।
অভিযান চলাকালীন সময়ে মোটরসাইকেলে চালক ব্যতীত একজনের বেশী আরোহী, চালক ও আরোহী উভয়েই সঠিকভাবে হেলমেট ব্যবহার না করা, বৈধ কাগজপত্র ও ড্রাইভিং লাইসেন্স ব্যতীত মোটরসাইকেল চালানো, বেপরোয়া গতিতে মোটরসাইকেল চালানো, উচ্চ শব্দ সৃষ্টিকারী সাইলেন্সর ব্যবহার করে পরিবেশ দূষণ করা, মোটরসাইকেলের লুকিং গ্লাস খোলা এবং উল্টোপথে গাড়ি চালানোর অপরাধে মহানগরীর বিভিন্ন স্থানে সড়ক পরিবহন আইন/২০১৮খ্রি. অনুযায়ী প্রসিকিউশন দাখিল করা হয়।
সহকারী পুলিশ কমিশনার (ট্রাফিক-উত্তর) জনাব আবুল খয়ের এর নেতৃত্বে গতকাল সোমবার বিমানবন্দর রোডসহ নগরীর বিভিন্ন সড়কে অভিযান পরিচালনা করে বেপরোয়া গতিতে চালানো মোটরসাইকেল চালকদের বিরুদ্ধে সড়ক পরিবহন আইন ২০১৮খ্রিঃ এর সংশ্লিষ্ট ধারায় ২টি প্রসিকিউশন দাখিল ও মোটরসাইকেলসহ বিভিন্ন প্রকারের ২৯ টি যানবাহন ডাম্পিং (আটক) করা হয়। যানবাহনের প্রয়োজনীয় কাগজপত্র সঠিক প্রদর্শনকারী চালকদের ধন্যবাদ জ্ঞাপন করা হয়।
এছাড়া মাইকিং এর মাধ্যমে মোটরসাইকেলে চালক ব্যতীত একজনের বেশী আরোহী বহন না করা, চালক ও আরোহী উভয়েই সঠিকভাবে হেলমেট ব্যবহার করা, বৈধ কাগজপত্র ও ড্রাইভিং লাইসেন্স ব্যতীত মোটরসাইকেল না চালানো, বেপরোয়া গতিতে মোটরসাইকেল না চালানো, উচ্চ শব্দকারী সাইলেন্সর ব্যবহার করে পরিবেশ দূষণ না করা, মোটরসাইকেলের লুকিং গ্লাস ব্যবহার করা এবং উল্টোপথে গাড়ী না চালানো, রাস্তা পারাপারে সতর্কতা, মোবাইল ফোনে কথা বলা অবস্থায় রাস্তা পারাপার না হওয়া, ফুটপাত ব্যবহার করা, রাস্তার ডান পাশ দিয়ে চলা, রাস্তা পারাপারে জেব্রা ক্রসিং ব্যবহার করা, সময় বাঁচাতে গিয়ে ধারণক্ষমতার অতিরিক্ত কোন কিছু বহন না করার জন্য অনুরোধ করা হয়।