জাফলংয়ে বাল্কহেডের ধাক্কায় বালুবোঝাই নৌকা ডুবে ২ শ্রমিক নিখোঁজ, ১৬ ঘন্টায়ও মেলেনি সন্ধান

24
গোয়াইনঘাটে বালু বোঝাই নৌকা ডুবির পর উদ্ধার অভিযান চালাচ্ছে ফায়ার সার্ভিসের লোকজন।

স্টাফ রিপোর্টার :
গোয়াইনঘাটের জাফলংয়ে বাল্কহেডের ধাক্কায় বালু বোঝাই নৌকা ডুবে ১১ বালু শ্রমিকের মধ্যে ৯ জনকে জীবিত উদ্ধার করা হলেও ২ শ্রমিক গতকাল সন্ধ্যা পর্যন্ত নিখোঁজ রয়েছেন। ১৬ ঘন্টা অভিযান চালিয়েও নিখোঁজ ওই ২ বালু শ্রমিকের সন্ধান মেলেনি।
ফায়ার সার্ভিস জানিয়েছে, পিয়াইন নদীতে তীব্র স্রোতের কারণে উদ্ধার তৎপরতা ব্যাহত হয়। এ অবস্থায় গতকাল সন্ধ্যা পর্যন্ত লাশ ১৬ ঘন্টায়ও উদ্ধার হয়নি। নিখোঁজ শ্রমিকরা হচ্ছেন-সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার বাদাঘাট এলাকার মৃত আব্দুল বারেকের পুত্র বাবুল মিয়া (৩৫) ও একই এলাকার মৃত আব্দুল করিমের পুত্র সেলিম (৩৫)।
উদ্ধারকৃতরা হচ্ছেন- সুনামগঞ্জের তাহিরপুর থানার বাদাঘাট এলাকার আক্কল আলী (৩৫), তাহের মিয়া (৩৫), হুমায়ুন (৩০), এনামুল (২৫), দেলওয়ার হোসেন (২০), আবু তাহের (৩০), সাইদুল (২৫), সুনামগঞ্জ জেলার বিশ্বম্ভরপুর থানার ডালারপারের জাকির মিয়া (৩০) ও জাহের মিয়া (৪০)।
স্থানীয় ও পুলিশ সূত্রে জানা যায়, গত বৃহস্পতিবার দিবাগত রাত ২ টার দিকে বালু ভর্তি নৌকা নদীর তীরে বেঁধে রেখে বাবুল ও সেলিমসহ ১১ জন শ্রমিক ঘুমিয়েছিলেন। রাত ২ টার দিকে উজান থেকে নেমে আসা নদীর তীব্র স্রোতে একটি খালি বাল্কহেডের ধাক্কায় বালুবোঝাই নৌকাটি ডুবে যায়। নৌকাতে থাকা ১১ জন বালু শ্রমিকের মধ্যে ৯ জনকে জীবিত উদ্ধার করা গেলেও ২ জন শ্রমিক এখনও নিখোঁজ রয়েছেন।
ফায়ার সার্ভিস সিলেট অফিসের সিনিয়র স্টেশন অফিসার এস এম হুমায়ুন কারনায়েন জানান, খবর পেয়ে শুক্রবার সকাল ৬টা থেকে ফায়ার সার্ভিসের ডুবুরিরা নিখোঁজ দুই শ্রমিককে উদ্ধারের তৎপরতা শুরু করে। গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত তাদের সন্ধান মেলেনি। তিনি জানান, জাফলংয়ের পিয়াইন নদীতে উজান থেকে পানি নেমে আসায় নদীতে তীব্র স্রোতে রয়েছে। যে কারণে সন্ধ্যা ৬টায় উদ্ধার কর্মসূচি স্থগিত করা হয়।
বাল্কহেডের ধাক্কায় বালুবোঝাই নৌকাডুবি হয়েছে বলে জানান গোয়াইনঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল আহাদ। তিনি বলেন, স্থানীয়দের সহযোগিতায় ৯ জনকে জীবিত উদ্ধার করা হলেও সন্ধ্যা ৬টা পর্যন্ত ২ জন নিখোঁজ রয়েছে। তিনি বলেন, ডুবে যাওয়া বালু নৌকাটি উদ্ধার করা হয়েছে এবং নিখোঁজ উদ্ধার অভিযান আপাদত বন্ধ রয়েছে।