দিরাইয়ে এসএসসির ফলাফলে প্রথম মাটিয়াপুর সর্বশেষ দিরাই উচ্চ বিদ্যালয়

20

একে কুদরত পাশা, সুনামগঞ্জ থেকে :
দিরাই উপজেলার ২৩টি উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার ফলাফলের শতকরা হারের ভিত্তিতে শাত ভাগ পাস করে প্রথম স্থানে রয়েছে মাটিয়াপুর এসইএনডিপি মডেল উচ্চ বিদ্যালয় আর ২৩টি বিদ্যালয়ের মধ্যে সর্বশেষ ২৩তম স্থানে রয়েছে দিরাই উচ্চ বিদ্যালয়। গত বছর শকভাগ ফলাফল অর্জনকারী বাংলাদেশ ফিমেইল একাডেমীর স্থান হয়েছে ১৭তম স্থানে। দিন রাত ২৪ ঘন্টা আবাসিকভাবে শিক্ষকদের নিয়ন্ত্রণে থাকা প্রতিষ্ঠানের এমন ফলাফল হতাশাজনক। আর দিরাইর একমাত্র সরকারী উচ্চ বালিকা বিদ্যালয়ের অবস্থান ৭ম স্থানে। শহরের দুটি সুনামধন্য বিদ্যালয়ের ফলাফলের করুণ অবস্থায় হতবাক শহরের অভিভাবকরা।
সন্তানের ভালো ফলাফলের আশায় উপজেলার বিভন্নি গ্রাম থেকে শহরে বাড়ীঘর করে বা ভাড়া বাড়ীতে আসছের গ্রামের ধনী শ্রেণি ও প্রবাসী পরিবারের মানুষ। তাদের সন্তানদের ভবিষ্যৎ নিয়ে তারা এখন চিন্তিত। অভিযোগ রয়েছে শহরের দুটি বিদ্যালয়ে নিয়মিত ক্লাস হয়না। প্রাইভেট পড়াই শহরের ছাত্র-ছাত্রীদের ভরসা। সব মিলিয়ে এবারে শহরের চেয়ে গ্রামের বিদ্যালয়গুলো ভালো ফলাফল করেছে।
ফলাফল পর্যালোচনা করে দেখা যায়, দিরাই উপজেলার ২৩ বিদ্যালয় থেকে মোট ২৭৬০ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয় তার মধ্যে পাস করে ১৯৯৩ জন। এ প্লাস পেয়েছে, দিরাই সরকারি উচ্চ বালিকা বিদ্যালয় ৯, দিরাই উচ্চ বিদত্যালয় ৮, এইচ এমপি উচ্চ বিদ্যালয় ৬, দত্তগ্রাম মাধ্যমিক বিদ্যালয় ৩, ব্রজেন্দ্রগঞ্জ আরসি উচ্চ বিদ্যালয ৩, জগদল আল-ফারুক উচ্চ বিদ্যালয় ২, ফকির মোহাম্মদ আদর্শ উচ্চ বিদ্যালয় ২, ভাটিপাড়া উচ্চ বিদ্যালয় ১, রজনীগঞ্জ উচ্চি বিদ্যালয ১, রাজানগনর কেসিপি উচ্চ বিদ্যালয় ১, সরমঙ্গল আলোর দিশারী মাধ্যমিক বিদ্যালয় ১ জন সহ মোট ৩৭ জন। ফলাফর শতকরা ৭৬.৪২ শতাংশ।
৪১ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে ৪১ জন পাস করে ১০০ ভাগ ফলাফল করে প্রথম স্থানে রয়েছে মাটিয়াপুর এসইএনডিপি মডেল উচ্চ বিদ্যালয়, ৭৬ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে ৬৭ জন পাস করে ৮৮.১৫ ভাগ ফলাফল করে দ্বিতীয় স্থানে রয়েছে সরমঙ্গল আলোর দিশারী মাধ্যমিক বিদ্যালয়, ৩৩ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে ২৯ জন পাস করে ৮৭.৮৭ ভাগ ফলাফল করে তৃতীয় স্থানে রয়েছে তাড়ল উচ্চ বিদ্যালয়, ৬২ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে ৫৪ জন পাস করে ৮৮.১০ ভাগ ফলাফল করে চতুর্থ স্থানে রয়েছে মাতারগাঁও মোহাম্মদিয়া উচ্চ বিদ্যালয়, ১০১ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে ৮৭ জন পাস করে ৮৬.১৪ ভাগ ফলাফল করে পঞ্চম স্থানে রয়েছে এইচএমপি উচ্চ বিদ্যালয়, ৬৯ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে ৫৯ জন পাস করে ৮৫.৫১ ভাগ ফলাফল করে ষষ্ঠ স্থানে রয়েছে আলহাজ্ব আব্দুল ওয়াহাব উচ্চ বিদ্যালয়। ৩৪০ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে ২৮২ জন পাস করে ৮২.৯৪ ভাগ ফলাফল করে সপ্তম স্থানে রয়েছে দিরাই সরকারী উচ্চ বালিকা বিদ্যালয়, ৫০ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে ৪০ জন পাস করে ৮০ ভাগ ফলাফল করে অষ্টম স্থানে রয়েছে আললহাজ আব্দুল্লা উচ্চ বিদ্যালয়, ৮১ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে ৬৪ জন পাস করে ৭৯.০১ ভাগ ফলাফল করে নবম স্থানে রয়েছে রয়েছে গচিয়া এসএস উচ্চ বিদ্যালয়, ৫২ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে ৪১ জন পাস করে ৭৮.৮৫ ভাগ ফলাফল করে দশম স্থানে রয়েছে চরনারচর এসইএনডিপি মডেল উচ্চ বিদ্যালয়, ২০৮ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে ১৫৪ জন পাস করে ৭৮.৮৫ ভাগ ফলাফল করে ১১ তম স্থানে রয়েছে রফিনগর ইউনিয়ন উচ্চ বিদ্যালয়, ১১৭ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে ৮০ জন পাস করে ৭৪.৩৫ ভাগ ফলাফল করে ১২তম স্থানে রয়েছে জগদল আল-ফারুক উচ্চ বিদ্যালয়, ১৩৬ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে ৯৭ জন পাস করে ৭১.৩২ ভাগ ফলাফল করে ১৩ তম স্থানে রয়েছে ফকির মোহাম্মদ আদর্শ উচ্চ বিদ্যালয়, ৪৫ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে ৩১ জন পাস করে ৬৮.৮৮ ভাগ ফলাফল করে ১৪তম স্থানে রয়েছে দত্তগ্রাম মাধ্যমিক বিদ্যালয়, ৬৭ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে ৪৬ জন পাস করে ৬৮.৬৬ ভাগ ফলাফল করে ১৫তম স্থানে রয়েছে হাতিয়া উচ্চ বিদ্যালয়, ৬৩ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে ৪৩ জন পাস করে ৬৮.২৫ ভাগ ফলাফল করে ১৬ তম স্থানে রয়েছে ধল পাবলিক উচ্চ বিদ্যালয়, ৩১ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে ২১ জন পাস করে ৬৭.৭৪ ভাগ ফলাফল করে ১৭তম স্থানে রয়েছে ফকির মোহাম্মদ আদর্শ উচ্চ বিদ্যালবাংলাদেশ ফিমেইল একাডেমী, ৬৬ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে ৪৩ জন পাস করে ৬৫.১৫ ভাগ ফলাফল করে ১৮ তম স্থানে রয়েছে আলহাজ্ব আব্দুল মতলিব উচ্চ বিদ্যালয়, ১৭৭ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে ১১৫ জন পাস করে ৬৪.৯৭ ভাগ ফলাফল করে ১৯তম স্থানে রয়েছে রাজানগর কেসিপি উচ্চ বিদ্যালয়, ৮৭ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে ৫৫ জন পাস করে ৬৩.২২ ভাগ ফলাফল করে ২০তম স্থানে রয়েছে ভাটিপাড়া উচ্চ বিদ্যালয়, ৩৩০ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে ২০৩ জন পাস করে ৬১.৫২ ভাগ ফলাফল করে ২১ তম স্থানে রয়েছে ব্রজেন্দ্রগঞ্জ আরসি উচ্চ বিদ্যালয়, ১৯৮ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে ১২১ জন পাস করে ৬১.১১ ভাগ ফলাফল করে ২২ তম স্থানে রয়েছে রজনীগঞ্জ উচ্চ বিদ্যালয় ও ৩৬০ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে ২১৩ জন পাস করে ৫৯.১৭ ভাগ ফলাফল করে ২৩ তম স্থানে রয়েছে দিরাই উচ্চ বিদ্যালয়।