যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় মৃত্যু ২ হাজার ৩শ’ আক্রান্ত ১২ লাখ

17

কাজিরবাজার ডেস্ক :
বিশ্বব্যাপী মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনায় ভারতে আক্রান্তের সংখ্যা প্রতিনিয়ত বাড়ছেই। পাকিস্তানেও আক্রান্তের সংখ্যা বেড়েছে। সেটি বেড়ে ২৪ হাজার ছাড়িয়েছে। এছাড়া জাপানে জরুরী অবস্থা শিথিল করেছে। অন্যদিকে রাশিয়ায় পাঁচদিনে ৫৩ হাজারের বেশি আক্রান্ত। জার্মানিতে করোনায় মৃত্যুর সংখ্যা সাত হাজার ছাড়াল। যুক্তরাষ্ট্রে একদিনে ২৪ হাজারের বেশি আক্রান্ত। আর স্পেনে কঠোরতা শিথিল করে চতুর্থ দফা লকডাউন শুরু হয়েছে। ব্রাজিলে ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে সাড়ে ১০ হাজার।
ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য অনুয়ায়ী সারাবিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৩৮ লাখ ৬২ হাজার ১৯০ জন। মারা গেছেন দুই লাখ ৬৭ হাজার ১০৬ জন। সুস্থ হয়েছেন ১৩ লাখ ২১ হাজার ৬৫৩ জন। এদিকে প্রাণঘাতী করোনার সংক্রমণ মোকাবেলায় দেয়া লকডাউন শিথিলের পর থেকে ভারতে কোভিড-১৯ এ আক্রান্ত ও মৃত্যুর সংখ্যায় উলম্ফন দেখা যাচ্ছে। বুধবার থেকে বৃহস্পতিকার পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশটিতে তিন হাজার ৫৬১ জন নতুন করে করোনায় আক্রান্ত শনাক্ত হয়েছেন। এ সময়ের মধ্যে আরও ৮৯ জনের মৃত্যু হয়েছে। জানুয়ারিতে প্রথম রোগী শনাক্ত হওয়ার পর ভারতে এখন পর্যন্ত কোভিড-১৯ এ আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫৩ হাজার ৪৫ জন। মৃত্যু হয়েছে এক হাজার ৭৮৭ জনের। সর্বশেষ তিনদিনেই ১০ হাজারের বেশি মানুষের দেহে কোভিড-১৯ শনাক্ত হয়েছে। সপ্তাহখানেক আগেও ভারতে প্রতিদিন দেড় থেকে দুই হাজার করে নতুন আক্রান্ত শনাক্ত হতো। এখন সে সংখ্যা তিন হাজার ছাড়িয়ে গেছে। মুম্বাই, দিল্লী, আহমেদাবাদের মতো তুলনামূলক ঘনবসতিপূর্ণ শহরগুলোতেই সংক্রমণ হু হু করে বাড়ছে। আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত ১৫ হাজার ৩৩১ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।
যুক্তরাষ্ট্রে আরও ২৩৬৭ মৃত্যু ॥ গত ২৪ ঘণ্টায় আরও ২৪ হাজারের বেশি মানুষ প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়েছেন। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, একদিনেই ২৪ হাজার ২৫২ জন আক্রান্ত এবং মারা গেছেন দুই হাজার ৩৬৭ জন। মোট করোনায় আক্রান্তের সংখ্যা ১২ লাখ ৬৩ হাজার ২৪৩ এবং মারা গেছেন ৭৪ হাজার ৮০৯ জন। সুস্থ হয়ে উঠেছেন দুই লাখ ১৩ হাজার ১০৯ জন। এ্যাক্টিভ কেস ৯ লাখ ৭৫ হাজার ৩২৫। যাদের মধ্যে ১৫ হাজার ৮২৭ জনের অবস্থা আশঙ্কাজনক।
ব্রাজিলে আরও ৬১৫ মৃত্যু॥ একদিনেই কমপক্ষে ১০ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। কয়েকদিন ধরেই করোনা আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ১০ হাজার ৫০৩ জন এবং মারা গেছেন ৬১৫ জন।
রাশিয়ায় আরও ৮৮ মৃত্যু ॥ গত এক সপ্তাহে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছেই। দেশটিতে গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা গত কয়েকদিনের রেকর্ডকে অতিক্রম করে গেছে। নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১১ হাজার ২৩১ জন। যা আগের দিনের তুলনায় অনেক বেশি। দেশটিতে এখন পর্যন্ত মোট করোনায় আক্রান্তের সংখ্যা এক লাখ ৭৭ হাজার ১৬০ জন।

জার্মানিতে আরও ১২৩ মৃত্যু ॥ করোনায় আক্রান্ত হয়ে ৭ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। সংক্রামক রোগ বিষয়ক সংস্থা রবার্ট কোচ ইনস্টিটিউট জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১২৩ জনের মৃত্যু হয়েছে। মারা গেছেন সাত হাজার ২৭৫ জন। নতুন করে এক হাজার ২৮৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং সুস্থ হয়ে উঠেছেন দুই হাজার পাঁচ শ’ জন। করোনায় মোট আক্রান্ত হয়েছেন এক লাখ ৬৮ হাজার ১৬২ জন।
পাকিস্তানে আরও ৩৮ মৃত্যু ॥ করোনায় আক্রান্তের সংখ্যা ২৪ হাজার ছাড়িয়ে গেছে। স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, আরও এক হাজার ৫২৩ জনের দেহে করোনার উপস্থিতি ধরা পড়েছে। মোট আক্রান্তের সংখ্যা ২৪ হাজার ৭৩।
চতুর্থ দফা লকডাউনে স্পেন ॥ করোনা সঙ্কটের কারণে আরোপিত লকডাউনের কঠোরতা কিছুটা শিথিল করা হলেও মেয়াদ ২৪ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। স্থানীয় সময় বুধবার বিকেলে কংগ্রেসে এ সংক্রান্ত বিষয়ে ‘হ্যাঁ’ ও ‘না’ ভোট হয়।
জাপানে জরুরী অবস্থা শিথিল ॥ কিছু এলাকায় জরুরী অবস্থা তুলে নেয়া হতে পারে। করোনার সংক্রমণ কমতে শুরু করায় কর্তৃপক্ষ এমন সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন জাপানের অর্থমন্ত্রী ইয়াসুতোশি নিশিমুরা। এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, আগামী ১৪ মের মধ্যে দেশের বেশ কিছু স্থান থেকে জরুরী অবস্থা তুলে নেয়া হতে পারে। এর আগে দেশজুড়ে জরুরী অবস্থার মেয়াদ বাড়ানোর ঘোষণা দেন তিনি।
বৈশ্বিক পরিস্থিতি ॥ করোনায় বৃহস্পতিবার দিনের শুরুতে সারাবিশ্বে নতুন করে ২৫ হাজার ৮০৫ জনের আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। মারা গেছেন ৮০২ জন। চিকিৎসাধীন রয়েছেন ২২ লাখ ৬৩ হাজার ১০৯ জন। যাদের মধ্যে ৪৮ হাজার ৬৬ জনের অবস্থা আশঙ্কাজনক। ইরানে নতুন করে ৬৭ জনের মৃত্যু হয়েছে। বেলজিয়ামে ৭৬, মেক্সিকোতে ১৯৭ জন মারা গেছেন।