আদালত খোলার সিদ্ধান্ত স্থগিত, আজ ফুলকোর্ট সভায় সিদ্ধান্ত

9

কাজিরবাজার ডেস্ক :
করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে চলমান সাধারণ ছুটির সঙ্গে মিল রেখে দেশের সব আদালতেও চলছে ছুটি। এর মধ্যে জরুরি জামিন শুনানির জন্য সপ্তাহে সুবিধামতো দুই দিন নিম্ন আদালত চালুর সিদ্ধান্ত নিলেও তা আগামী সোমবার পর্যন্ত স্থগিত করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন।
এ বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত নিতে আজ রবিবার ভিডিও কনফারেন্সে ফুলকোর্ট সভা অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।
শনিবার সুপ্রিম কোর্টের স্পেশাল অফিসার ব্যারিস্টার মোহাম্মদ সাইফুর রহমান এই তথ্য জানিয়েছেন।
করোনাভাইরাস মোকাবেলায় সরকারি সাধারণ ছুটির সঙ্গে মিল করে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে আগামী ৫ মে পর্যন্ত দেশের সব আদালত ছুটি ঘোষণা করা হয়। এমন পরিস্থিতিতে প্রত্যেক জেলা ও দায়রা জজ এবং মহানগর দায়রা জজ আদালতকে সুবিধামতো প্রতি সপ্তাহের যেকোনো দুই দিন কঠোরভাবে সামাজিক দূরত্ব বজায় রেখে জরুরি জামিন শুনানির নির্দেশ দিয়ে গত বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট প্রশাসন প্রজ্ঞাপন জারি করে।
সাধারণ আইনজীবীরা এই সিদ্ধান্তের বিরোধিতা করে ফেসবুকে নানা ধরনের যুক্তি তুলে ধরেন। এমন বাস্তবতায় আদালত চালু রাখার সিদ্ধান্ত স্থগিত করা হলো।
এদিকে দেশে করোনাভাইরাসের সংক্রমণ বেড়েই চলছে। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। সরকার সাধারণ আগামী ৫ মে পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করেছে। তবে নির্ধারিত তারিখে সবকিছু সচল হবে কি না তা নির্ভর করছে পরিস্থিতির ওপর। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে না এলে আবারো বাড়তে পারে ছুটি।