কমলগঞ্জে বিদেশ ফেরত ৮ জনকে হোম কোয়ারেন্টাইনে ও ১ জনকে সর্তকভাবে চলাচলের নির্দেশনা

7

পিন্টু দেবনাথ কমলগঞ্জ থেকে :
করোনা ভাইরাস প্রাদুর্ভাব প্রতিরোধে সোমবার (১৬ মার্চ) বেলা ২টায় মৌলভীবাজারের কমলগঞ্জের শমসেরনগরে বাহরাইন ফেরত ১ প্রবাসীকে হোম কোয়ারেন্টাইনে রাখার নির্দেশনা দিয়েছে উপজেলা স্বাস্থ্য বিভাগ। অপরদিকে কেছুলুটি গ্রামে দক্ষিণ কুরিয়া ফেরত এক প্রবাসীর তথ্য সংগ্রহ করে তাকে সতর্কতার সাথে চলাচলের নির্দেশনা দিয়েছে উপজেলা স্বাস্থ্য বিভাগ। এর আগে রবিবার করোনা ভাইরাসের প্রাদুর্ভাব প্রতিরোধে মৌলভীবাজারের কমলগঞ্জে বিদেশ ফেরত ৭ জন ব্যক্তিতে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তাদের শারীরিক অবস্থা ভালো এবং তারা এখনো করোনা ভাইরাসে আক্রান্ত হননি। মাঠ পর্যায়ের স্বাস্থ্য বিভাগের কর্মীদের নজরদারীতে রাখা হয়েছে। এদের মধ্যে দুবাই ফেরত ৪ জন, কুয়েত ফেরত ২ জন ও বাহরাইন ফেরত ১ জন। কমলগঞ্জ উপজেলার আদমপুরে ১ জন, পতনউষারের ৫জন, মুন্সীবাজারের ১জন রয়েছেন।
লোকমুখে খবর শুনে কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিক্যাল অফিসার ডা. সৌমিত্র সিনহা ও স্বাস্থ্যকর্মী রাধাগোবিন্দ পালের নেতৃত্বে শমসেরনগর পুলিশ ফাঁড়ির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা পরিদর্শক অরূপ কমার চৌধুরীর নেতৃত্বে পুলিশ সদস্যদের সহায়তা নিয়ে একটি দল স্থানীয় সবুজবাগ এলাকার বাহরাইন ফেরত প্রবাসী সজল দেবের বাড়ি যান। সজল দেব ৩দিন আগে বাহরাইন থেকে দেশে ফিরেছেন। মাত্র তিনদিন আগে বাহরাইন থেকে দেশে ফিরায় সন্দেহজনকভাবে তাকে নিজ বাসায় হোম কোয়ারেন্টাইনে আলাদা কক্ষে বিশেষ ব্যবস্থার থাকার নির্দেশনা দেওয়া হয়।
অন্যদিকে কেছুলুটি গ্রামে দক্ষিণ কুরিয়া ফেরত আরও এক প্রবাসী সুমন মিয়া ১৫ দিন আগে দক্ষিণ কোরিয়া থেকে দেশে ফিরায় তার প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করে তাকে সতর্কতার সাথে চলাচলের নির্দেশনা দেওয়া হয়েছে। বাড়ি গিয়ে তাদের সাথে কথা বলে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করে সন্দেজনক বিধায় নিজ বাসায় হোম কেয়ারেন্টাইনে আলাদা কক্ষে তাদের থাকার নির্দেশনা দেওয়া হয়।
কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিক্যাল অফিসার ডা. সৌমিত্র সিনহা বলেন, শমসেরনগর বাজারের সবুজভাগ আবাসিক এলাকার বাহরাইন ফেরত সজল দেব মাত্র ৩ দিন আগে দেশে ফিরেছেন। তাকে সন্দেজনক মনে হওয়ায় নিজ বাসায় আলাদা কক্ষে বিশেষ ব্যবস্থায় থাকতে বলা হয়েছে। পরিবারের অন্যান্য সদস্যদেরর এ প্রবাসীর সাথে মেলামেশায় সতর্কতা রয়েছে। আর কেছুলুটি গ্রামে দক্ষিণ কোরিয়া ফেরত সুমন মিয়ার সমূহ তথ্য সংগ্রহ করে তাকে সতর্কতার সাথে চলাচলের জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। স্থানীয় স্বাস্থ্যকর্মীরা এসব বিষয়ে নজর রাখবেন।
কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এম মাহবুবুল আলম ভূঁইয়া বলেন, একটি মেডিক্যাল টিম এ বিষয়ে সতর্কতার কাজ করছেন।