নদী দখলকারীদের পক্ষে আদালতের রায় অন্যায্য – সুলতানা কামাল

32
বিশ্বনাথে বাসিয়া নদীকে দখল ও দূষণমুক্ত করার দাবিতে আয়োজিত সভায় বক্তব্য রাখছেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা সুলতানা কামাল।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন-বাপার সভাপতি ও তত্তবাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা সুলতানা কামাল বলেন, নদী রক্ষায় আদালতসমূহ অনেক যুগান্তকারী রায় দিয়েছে যা কঠোর ভাবে বাস্তবায়ন প্রয়োজন। আবার কখনো কখনো আদালতের ভূমিকা আমাদের মনে সংশয় উদ্রেগ করেছে। যদি কখনো কোনো আদালত জনগন ও নদীর স্বার্থের বিপরীতে ব্যবসায়ী ও নদী দখলকারীদের পক্ষে অবস্থান নেয় তবে অবশ্যই আমরা তাকে অন্যায্য ও অগ্রহণযোগ্য বলব। বাসিয়া নদীর দখলধারদের উচ্ছেদের ব্যাপারে আদালতের যে স্থগিতাদেশ আছে সেটা অন্যায্য। আদালতের কোনো অন্যায রায়কে অন্যায্য বলার অধিকার জনগন হিসেবে আপনার আমার সবার আছে। আমরা মনে করি আদালত এ বিষয়ে বিবেচনা করবেন। তা না হলে আমরা যে হাহাকার করি এই দেশে ন্যায় বিচার হয় না, সে হাহাকার সত্যি হয়ে যাবে।
শনিবার (২২ ফেব্র“য়ারি) বিকেলে বাসিয়া নদীর সংলগ্ন বিশ্বনাথ বাজারে এক জনসভায় এসব কথা বলেন সুলতানা কামাল। বিশ্বনাথের ‘বাসিয়া নদী’কে অবিলম্বে দখলদারমুক্ত করা ও নদী দূষণ বন্ধের কার্যকর উদ্যোগ গ্রহণের দাবিতে বাংলাদেশ পরিবেশ আন্দোলন-বাপা, সুরমা রিভার ওয়াটারকিপার ও বাঁচাও বাসিয়া নদী ঐক্য পরিষদের উদ্যোগে জনসভায়র আয়োজন করা হয়।
এ সময় তিনি বলেন, আমাদের সবার একটি পরিচয় আছে। আমাদের দেশেরও একটি পরিচয় আছে। আমাদের আছে মুক্তিযুদ্ধ ও ভাষার জন্য প্রাণ দেওয়ার গৌরব উজ্জ্বল ইতিহাস। বাংলাদেশকে সারা বিশ্ব সম্মানের চোখে দেখে কারণ সভ্যতার ইতিহাসে গুরুত্ত্বপূর্ণ স্বাক্ষর রেখেছি আমরা।
বাঁচাও বাসিয়া নদী ঐক্য পরিষদের আহবায়ক মো. ফজল খানের সভাপতিত্বে ও ধ্র“বতারার কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আবদুল বাতিনের সঞ্চালনায় এতে প্রধান অতিথির বক্তব্য দেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন-বাপার সভাপতি ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা সুলতানা কামাল।
প্রধান বক্তার বক্তব্য দেন বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ও ওয়াটারকিপার্স বাংলাদেশের সমন্বয়ক শরীফ জামিল।
বিশেষ অতিথির বক্তব্য দেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন-বাপা সিলেট শাখার সাধারণ সম্পাদক এবং সুরমা রিভার ওয়াটারকিপার আবদুল করিম কিম, বাপার জাতীয় সদস্য শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পলিটিক্যাল স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. জহিরুল হক শাকিল, বিশ্বনাথ উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা মো. কামরুজ্জামান, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জ শাখার সাধারণ সম্পাদক এবং খোয়াই রিভার ওয়াটারকিপার তোফাজ্জল সোহেল, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেট শাখার যুগ্ম সাধারণ সম্পাদক ও জ্যেষ্ঠ সাংবাদিক ছামির মাহমুদ, বিশ্বনাথ সদর ইউনিয়নের চেয়ারম্যান ছয়ফুল হক।
জনসভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বাঁচাও বাসিয়া নদী ঐক্য পরিষদের সদস্য সচিব শামসুল ইসলাম মুবিন।
আরও বক্তব্য দেন, বিশ্বানাথ প্রেসক্লাবের সাবেক সভাপতি মিজানুর রহমান মিজান, বাঁচাও হাওর আন্দোলনের আহবায়ক সাজিদুর রহমান সোহেল, বাঁচাও বাসিয়া নদী ঐক্য পরিষদের সোয়েব বিন হেলালী, বিশ্বনাথ পুরান বাজার বণিক কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক জয়নাল মিয়া, বিশ্বনাথ উপজেলা জাতীয় পার্টির যুগ্ম সাধারণ সম্পাদক জয়নাল আলী, বিশ্বনাথ উপজেলা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্বাস হোসেন ইমরান প্রমুখ। বিজ্ঞপ্তি